আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
570 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (7 points)
edited by
আসসালমুআলাইকুম হুজুর, ওয়াসওয়াসা আমাকে ঘিরে রয়েছে। হুজুর আজকেই শেষ প্রশ্ন । আমি  ডাক্তার এর ওষধ খাবো আর এইসব বিষয় থেকে বেরিয়ে একটু শান্তিতে থাকবো।
https://ifatwa.info/43540/   (প্রয়োজনে লিংক টা পড়ে দেখবেন)

এই লিঙ্কে বলা হয়েছে হুরমত মুসহারা হবে না কারণ স্পর্শ করার সময় উত্তেজিত হয়ে হস্ত মৈথুন করে সঙ্গে সঙ্গে বীর্য্য পাত হয়ে গিয়েছিল।  হুজুর বীর্যপাত হয়ে গিয়েছে তাহলে উত্তেজনার আর অবশিষ্ট থাকে না। তাই হুরমত মুষাহারা প্রমাণিত হবে না।

১.হুজুর কিছু দিন পর বা কিছু মাস পর হস্তমৈথুন করতে গিয়ে আগের স্পর্শ এর কথা মনে পড়ে জাই। বা  ওই টাকে মনে করে হস্তমৈথুন করে তাহলে কি আবার নতুন করে হুরমত মুসাহারা হবে?? নতুন করে আর স্পর্শ ও করা হয়নি। আগে স্পর্শ হয়ে ছিল সেই ঘটনা স্থানেই  বীর্য পাত হয়ে জাই। নতুন করে আর স্পর্শ হয়নি।  তার কিছু মাস পর বা কিছু দিন পর হস্তমৈথুন করতে গিয়ে ওই আগের ওই কথা মনে পড়ে জাই বা ওই কথা মনে করে হস্তমৈথুন হয়ে জাই তাহলে কি হুরমত হবে নতুন করে আর স্পর্শ হয়নি তাহলে কি হুরমত হবে?
২. আমি পরবর্তী তে সেই সব কথা মনে করে হস্তমৈথুন করেছি কিনা মনে নেই। সন্দেহ হচ্ছে তাই প্রশ্ন করছি । আর যদি করেও থাকি মনে নেই।  এক্ষেত্রে কি হুরমত হবে? আব্বু মার বৈবাহিক সম্পর্ক ঠিক আছে তো?

২.২ এইসব ঘটনা অনেক বছর হয়ে গেল , এখন আমি বিয়ে করে সুখে আছি  আলহামদুলিল্লাহ । হুজুর আমার বৈবাহিক জীবন ঠিক আছে তো?
৩. নামাজে দাড়িয়ে যদি কোনো হাসির কথা মনে পড়ে জাই । দিয়ে যদি হাসি পাই, বা নামাজে দাড়িয়ে এমন কিছু হলো দিয়ে হাসি পায় তাহলে কি ঈমান চলে যাবে? আল্লাহ কসম হুজুর নামাজ কে নিয়ে কোনো হাসি নাই। কোনো একটা ঘটনার পরিপ্রেক্ষিতে হাসি আসে কিন্তু কন্ট্রোল করে নিয়েছি। নামাজ কে নিয়ে কোনো হাসি ঠাট্টা করিনি। এমনি হাসি চলে আসে শয়তানের ওয়াসওয়াসা তে হাসির কিছু মনে পড়ে গেলো। এর জন্য কি ঈমান চলে যাবে,,? আল্লাহ কসম নামাজ কে নিয়ে হাসিনাই।

৪. বাচ্চা কালে যখন ১২ বছর বয়স হবে মসজিদের সব শেষ কাতারে দাড়াতাম আমরা বাচ্চরা সব। দিয়ে হয়ত কেউ বায়ু বের করেছে মানে পেদেছে দিয়ে আমরা বাচ্চারা হেসেছি। নামাজ কে নিয়ে হাসিনাই এমনি হেসেছি । ছোটো ছিলাম তখন দ্বীনের বুদ্ধি ছিলনা না জেনে ভুল গিয়েছে। এর জন্য কি ঈমান চলে যাবে?

৫. হুজুর আমার চাচাতো ছোট্ট ভাই আছে। ওর কপালে আমার চাচী কাজল এর টিপ দিয়ে দিত, আমি ওই টিপ দেখলে মজা করে টিপ টাকে লম্বা করে দিতাম , মানে কপাল এ একটা কালো দাগ করে দিতাম আর বলতাম  তোমাকে জয় মা কালী করে দিলাম। হিন্দু দের কালী র মত লাগতো তাই মজা করে বলতাম ।

হুজুর এখন মনে হয় ভুল করেছি। আল্লাহ কসম হুজুর বেশি কিছু না ভেবে ওই করতাম । এখন আর করিনা। হুজুর না জেনে বুঝে ভুল করেছি । আমি যদি জানতাম এইগুলো ঈমানের জন্য ক্ষতিকর আমি কখনই করতাম না । না জেনে বুঝে ভুল হয়েছে।

এর জন্য কি ঈমান চলে যাবে?? খুব ভয় হচ্ছে না জেনে বুঝে হয়েছে।

৬. হুজুর বিয়ের আগে যদি কোনো ছেলে মেয়ের সম্পর্ক থাকে, এবং তারা সেক্স্যুয়াল কথা বলতে গিয়ে যদি তার মা এবং মেয়ের এর শরীর এর  প্রসঙ্গ নিয়ে কথা বলে তাহলে কি জিহার হবে? বিয়ের আগে অনেক আগে। তাহলে কি জিহার হবে?
৬.১ তারা  এখন বৈবাহিক সম্পর্কে জড়িয়ে আছে। তাদের বিয়ে শুদ্ধ হয়েছে তো??  বিয়ের পর আর বলেনি কখনো। যেদিন থেকে জিহার সম্পর্কে জেনেছে।

৬.২ আর বিয়ের পর যদি ছেলে তে বলে তোমার স্তনের মতো আর কারো স্তন নেই তোমার বংশে। কারো সঙ্গে তুলনা করে বলেনি। এমনি বলেছে । এই কথা সুনে মেয়ে তে বলছে আমার খালার মেয়ের আছে সালমা আপার। তাহলে কি জিহার হবে?  দিয়ে আমি তুলনা করিনি এমনি বলেছি তোমার সালমা আপার সেই স্তন এমন বলেছি কোনো তুলনা করনি এর জন্য কি জিহার হবে?
৬.৩ আমার স্ত্রী সে যদি তার শরীর নিয়ে অন্য কারো সঙ্গে তুলনা করে তাহলে কি জি হার হবে?

৬.৪ না জেনে ভুল করে অজ্ঞতা বসত যদি জি হার হয়ে থাকে। সেইগুলো মনে নেই। সে ক্ষেত্রে কি কোনো বৈবাহিক জীবনে সমস্যা হবে?

৬.৫  জি হার হয়ে গেলে করণীয় কি?

 ৭. ঘুমের মধ্যে স্বপ্নে শাশুড়ি র সঙ্গে  যদি কামভাব এর সাতে স্পর্শ করছি বা চুম্বন করছি এমন সপ্ন দেখলে কি হুরমত হবে??

 আমার বৈবাহিক সম্পর্ক ঠিক আছে তো হুজুর,??( উত্তর দিবেন plz)

৮.  হুজুর খুব চিন্তায় পড়েছি, মনে হচ্ছে ,এটা করলে কাফের হয়ে যাবো, মোবাইল স্পর্শ করলে কাফের হয়ে যাবো ,বা কোরআন শরীফ এর দিকে তাকালে  কাফের হয়ে যাবি আস্তাগিরুল্লাহ। এই রকম না না চিন্তা মাথায় আসছে । হুজুর এইগুলো আমি মুখে উচ্চরণ করছিনা । মনে মনে শুধু হচ্ছে। যদি মনে মনে এমন হয় দিয়ে আমি সেই কাজ করি, বা কোরআনের দিকে তাকিয়েছিলাম  তাহলে কি কাফের হয়ে যাবো?

৯. মনে মনে বিভিন্ন চিন্তা হচ্ছে মনে হচ্ছে এটা করলে কাফের হয়ে যাব ওটা করলে কাফের হয়ে যাবো আবার মনে মনে কসম হয়ে যাচ্ছে।যদি আমি সেই কাজ করি তাহলে কি কাফের হয়ে যাবো??
৯.১ আপনাদের কে বলার জন্য কি কিছু হবে??

১০.আর আল্লাহ কসম করে বলেছি স্ত্রী কে যে আমি আর প্রশ্ন করবনা । হুজুর সত্যিই আমি আর প্রশ্ন করবো না । কিন্তু আমি এডিট করলাম। এর জন্য কি কাফের হয়ে যাবো?? মনে মনে এমন ভয় হচ্ছে?  যদি করে ফেলি ব্যাতিক্রম ত্তাহলে কি কাফের হয়ে যাবো??
মনে মনে কসম হয়ে যাচ্ছে হুজুর না চাইতেও হয়ে যাচ্ছে ওয়াসওয়াসা র জন্য এর জন্য কি কাফের হয়ে যাবো?

1 Answer

0 votes
by (682,440 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ- 


(০১)
হাত বা অন্য কিছুর মাধ্যমে বীর্যপাত, স্বমৈথুন বা হস্তমৈথুন
করা কোরআন সুন্নাহ ও সুস্থ বিবেকের নির্দেশ মতে হারাম ও কবিরা গুনাহ।

আব্দুল্লাহ ইবন আমর ইবন আস রাযি. থেকে বর্ণিত, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন-
عبد الله بن عمرو بن العاص عن النبي صلى الله عليه وسلم سبعة لا ينظر الله عز وجل إليهم يوم القيامة ولا يزكيهم ويقول : ادخلوا النار مع الداخلين : الفاعل والمفعول به ، والناكح يده ، وناكح البهيمة ، وناكح المرأة في دبرها ، وناكح المرأة وابنتها ، والزاني بحليلة جاره ،والمؤذي لجاره حتى يلعنه
“সাত শ্রেণীর লোকের উপর আল্লাহ অভিশাপ বর্ষণ করেন, কিয়ামতের দিন এদের দিকে তাকাবেন না এবং এদেরকে জাহান্নামে প্রবেশের আদেশ দিবেন। এরা হল–সমকামী, হস্তমৈথুনকারী, জীবজন্তুর সাথে সঙ্গমকারী, স্ত্রীর সঙ্গে পুংমৈথুনকারী, কোন মহিলা ও তার কন্যাকে একসাথে বিবাহকারী, প্রতিবেশীর স্ত্রীর সাথে ব্যভিচারকারী এবং প্রতিবেশীকে এমন কষ্টদানকারী যে, যার কারণে সে তাকে অভিশাপ দেয় । তবে এরা যদি তাওবা করে তাহলে তারা সবাই হয়ত ক্ষমা পেতে পারে।” (বাইহাকী, শুয়াবুল ঈমান৭/৩২৯)

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
প্রশ্নের বিবরণ মতে হুরমতে মুসাহারাত প্রমানিত হবেনা।
আপনার বাবা মার বৈবাহিক সম্পর্ক ঠিক আছে।

তবে হস্তমৈথুন যেহেতু হারাম কাজ,তাই এহেন কাজ থেকে বিরত থাকার আপ্রাণ চেষ্টার পরামর্শ থাকবে।
অবিবাহিত হলে প্রয়োজনে দ্রুত বিবাহ করে নিবেন,সামর্থ্য না থাকলে লাগাতার রোযা রাখবেন।

আর বিবাহিত হলে নিয়মিত স্ত্রী সহবাস করবেন।

(০২)
এক্ষেত্রে হুরমত হবেনা।
আপনার আব্বু মার বৈবাহিক সম্পর্ক ঠিক আছে।

(২.২)
আপনার বৈবাহিক সম্পর্ক ঠিক আছে।

(০৩)
এক্ষেত্রে ঈমান চলে যাবেনা। 

(০৪)
এক্ষেত্রেও ঈমান চলে যাবেনা। 

(০৫)
প্রশ্নের বিবরন মতে ঈমান চলে যাবেনা। 

(০৬)
এক্ষেত্রে যিহার হবেনা।

৬.১ 
এখন যে তারা বৈবাহিক সম্পর্কে জড়িয়ে আছে। তাদের বিয়ে শুদ্ধ হয়েছে।

৬.২
৬.৩
৬.৪
৬.৫

প্রশ্নের বিবরণ মতে কোনো ছুরতেই যিহার হবেনা।
আপনাদের বৈবাহিক সম্পর্ক আগের মতোই বহাল রয়েছে,আলহামদুলিল্লাহ। কোনো সমস্যা নেই।

(০৭)
এমন সপ্ন দেখলে হুরমত হবেনা।
আপনার বৈবাহিক সম্পর্ক ঠিক আছে।

(০৮)
তাহলে কাফের হয়ে যাবেননা।

(০৯)
তাহলে কাফের হয়ে যাবেননা।

৯.১
আমাদেরকে বলার দরুন সমস্যা হবেনা।

(১০)
এর দরুন আপনি কাফের হয়ে যাবেনা।

আপনি নিশ্চিন্ত মনে থাকুন।
আলহামদুলিল্লাহ কোনো সমস্যা নেই।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...