আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
113 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (48 points)
edited by
আসসালামু আলাইকুম হুজুর।
আগের প্রশ্নের শিরোনাম ছিল... "সিদ্ধান্ত নিতে পারছি না ইমদাদুল হুজুরের কাছে প্রশ্ন "

আমি প্রশ্ন লিংক কপি করতে পারি না।আপনি একটু দেইখা বলুন হুজুর।

আপনি বলসেন ওয়াস ওয়াসারোগির কোন তালাক হই না।কিন্তু হুজুর আমি জা জা প্রশ্ন করসি সেগুলা অনেক আগের।তখন আমি ওয়াস ওয়াসা গ্রস্ত ছিলাম না।তখন এসব মাসালা জানতাম ই না।মাসালা জানার পর যে সমস্যা  হইছে তা ১(ঘ) তে বলসি।তখন ওয়াস ওয়াসা গ্রস্ত বলবে কিনা জানি না।।কিন্তু তা ছাড়া  বাকি যে প্রশ্ন করছি তা আমার আর আমার হাসবেন্ড  এর অনেক আগে ঘটছে।তখন কেনায়া তালাক সম্পর্কে জানতাম না তাই মাসালা নেওয়া হই নাই।তখন সাভাবিক ছিলাম।কিন্তু এখন কিছু কিছু বিষয় আছে মনে করতে পারছি।কিছু বিষয় আছে মনে নাই।সেই অবস্থা গুলো আপনাকে বলসি।

##আচ্ছা হুজুর আপনি বলছেন ওয়াস ওয়াসা গ্রস্ত লোকের সমস্ত আবেদন খারিজ।  আমি জা প্রশ্ন করসি ১ঘ এবং ২,১ টা ছাড়া সব ঘটনা ঘটছে আমি সাভাবিক থাকতে।কিন্তু তখন কেনায়া তালাক সম্পর্কে জানতাম না তাই মাসালা নেওয়া হই নাই। এখন মাসালা জানার পর আগের সব জগড়া মাথায় আসতেছে। এখন ওয়াস ওয়াসা গ্রস্ত হওয়াই কি আগের যে সমস্যা গুলো বাতিল হইয়া যাবে বুজতেছি না হুজুর।আপনি একটু কষ্ট করে হুজুর আগের প্রশ্ন পইরা পয়েন্ট অনুযায়ী উত্তর দিলে ভাল হইত। যেহেতু সব ঘটনা  ওয়াস ওয়াসা অবস্থায় ঘটে নাই।

###হুজুর আগে যদি সমস্যা হওয়ার মত কিছু ঘইটা থাকে কিন্তু তা যদি ভুলে যাই মানে সঠিক মনে করতে না পারি তাইলে কি তালাক হবে না?খালি মনে হই নেগেটিভ কিছু বলসে কিন্তু  কি বলসে তা কসম কইরা বলতে পারব না।(সব নেগেটিভ কথাই তালাক হই না।। এমতাবস্থায় সংসার করলে কি পাপ হবে?
##আপনি আগের প্রশ্ন পইরা বলুন কোন সমস্যা হবে কিনা সংসার করতে।আশা করি আর প্রশ্ন করতে হবে না।কিছু আছে মাসালা জানার পর ঘটছে আর কিছু আছে মাসালা জানার আগে ঘটছে।আপনি একটা সিদ্ধান্ত দিন।সব চিন্তা বাদ দিয়া সংসার করতে পারব কি পারব না??

1 Answer

0 votes
by (716,080 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,তিনি বলেন,
ﻋَﻦْ ﺃَﺑِﻲ ﻫُﺮَﻳْﺮَﺓَ ﺭَﺿِﻲَ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻨْﻪُ ﻗَﺎﻝَ : ﻗَﺎﻝَ ﺍﻟﻨَّﺒِﻲُّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢ : َ ( ﺇِﻥَّ ﺍﻟﻠَّﻪَ ﺗَﺠَﺎﻭَﺯَ ﻟِﻲ ﻋَﻦْ ﺃُﻣَّﺘِﻲ ﻣَﺎ ﻭَﺳْﻮَﺳَﺖْ ﺑِﻪِ ﺻُﺪُﻭﺭُﻫَﺎ ﻣَﺎ ﻟَﻢْ ﺗَﻌْﻤَﻞْ ﺃَﻭْ ﺗَﻜَﻠَّﻢ
রাসূলুল্লাহ সাঃ বলেছেন,নিশ্চয় আল্লাহ তা'আলা আমার খাতিরে আমার উম্মতের অন্তরে চলে আসা ওয়াসওয়াসা(শয়তানি প্ররোচনা) বিষয়ে কোনো প্রকার হস্তক্ষেপ/শাস্তি প্রদাণ করবেন না।যতক্ষণ না সে কথা বা কাজের মাধ্যমে সেটাকে বাস্তব রূপ দিচ্ছে। (সহীহ বোখারী-২৩৬১,সহীহ মুসলিম-১২৭)

 তালাকের ওয়াসওয়াসা সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-  https://www.ifatwa.info/835

ওয়াসওয়াসা সম্পর্কে জানতে ক্লিক করুন-  https://www.ifatwa.info/1379

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
ওয়াসওয়াসা রোগীর অতীত এবং বর্তমান কোনো বিষয়ের উপর তালাক হয় না। সুতরাং আপনার সমস্ত আলোচনার আলোকে কোনো তালাক হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (716,080 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...