আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
78 views
in পবিত্রতা (Purity) by (134 points)
আসসালামুআলাইকুম।

1.মাজুর  অবস্থায় নাপাকী যুক্ত নেপকিন চেঞ্জ করার পর শরীর ও ধুতে হবে নাকি পবিত্র নেপকিন পড়ে নিলেই হবে? যদি না জানি যে নামাজ পড়ার সময় টুকু আবার নাপাকী লাগবে কিনা দিরহাম পরিমাণ এর চেয়ে বেশি। মানে লাগতেও পারে নাও লাগতে পারে।
2। মাজুর অবস্থায় যখন অনেক ব্লিডিং হচ্ছে এমন অবস্থায় অজু করে নামাজ পড়তে গেলে দেখা যায় নেপকিন থেকে ছড়িয়ে রক্ত পরে, এমন অবস্থায় অসস্বস্থি এর কারণে নামাজ এ মনযোগ থাকে না। এমন হলে কি যদি ওই অবস্থায় নেপকিন চেঞ্জ করা হয় অজু কি ভেঙে যাবে? দয়া করে জানাবেন।

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
যদি কোনো এক নামাযের পূর্ণ ওয়াক্ত ধারাবাহিক বায়ূ নির্গত হতে থাকে। অর্থাৎ নামাযের সবচেয়ে ছোট ওয়াক্তেও বায়ূ নির্গত হওয়া ব্যতিত দু রা'কাত নামায পড়া সম্ভব না হয়,তাহলে সে ব্যক্তি মা'যুর। সুতরাং আপনি মা'যুর ব্যক্তি হিসেবে পরিগণিত হবেন।

মা'যুর ব্যক্তি এক ওয়াক্তের জন্য এক অজু করবেন।তারপর উক্ত অজু দ্বারা উক্ত ওয়াক্তের ভিতর যতসম্ভব উনি ফরয নফল ইত্যাদি ইবাদত করতে পারবেন।যখন ওয়াক্ত চলে যাবে তখন অজুও শেষ হয়ে যাবে। পূনরায় ভিন্ন ওয়াক্তের জন্য ভিন্ন অজু করতে হবে। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/1897


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
কোনো একটি নামাযের ওয়াক্ত উযর ব্যতিত পাওয়া গেলে তখন আর ঐ ব্যক্তি মা'যুর থাকবে না
واضح رہے کہ ابتداءً شرعی عذر ثابت ہونے کے لیے یہ شرط ہے کہ مکمل نماز کا وقت بغیر عذر کے نہ گزرے، لیکن جب ایک مرتبہ شرعی معذور بن جائے تو پھر ہر نماز کے وقت میں کم از کم ایک مرتبہ ناقضِ وضو (مثلاً: قطرے جاری ہونا) پایا جانا کافی ہے، ہاں اگر کسی نماز کا مکمل وقت اس ناقضِ وضو (قطروں) کے بغیر گزر جائے تو شرعی معذور نہیں رہتا۔ فقط واللہ اعلم
فتوی نمبر : 144004201177
دارالافتاء : جامعہ علوم اسلامیہ علامہ محمد یوسف بنوری ٹاؤن

এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) মা'যুর অবস্থায় নাপাকি যুক্ত নেপকিন চেঞ্জ করার পর শরীরে যদি নাপাকি লাগে,তাহলে শরীরকেও ধৌত করতে হবে। 

(২) মা'যুর অবস্থায় যখন অনেক ব্লিডিং হয়ে থাকে, এমন অবস্থায় অজু করে নামাজ পড়তে গেলে দেখা যায় যে, নেপকিন থেকে ছড়িয়ে রক্ত পরে, যদি ধারাবাহিক রক্ত নির্গত হতেই থাকে, তাহলে এমতাবস্থায়ই নামায পড়ে নিবেন। প্রয়োজনে নড়াচড়া না করে বরং একই জায়গায় বসে নামায আদায় করে নিবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 95 views
0 votes
1 answer 102 views
...