আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
94 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (87 points)
আসসালামুয়ালাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহু
১/ আমি কোনো গুনাহ তে আসক্ত আমি চাই এটা থেকে তাওবাহ করে বের হতে। কিন্তু বারবার হয়ে যায়। আমি চাই আমার প্রতিবারের তাওবাহ আগের বার এর চেয়ে শক্ত হোউক একি গুনাহ এর জন্য। এর জন্য কি করতে পারি?

২/ আমার মনে অনেক সময় ই অনেক অশ্লীল চিন্তা আসে যার ফলে অনেক সময় গুনাহ তে লিপ্ত হতে হয়। নফস তথা শয়তান এর কু প্ররোচনা কিংবা খারাপ চিন্তা থেকে বিরত থাকার কোনো বিশেষ আমল আছে কি?

৩/ রাস্তায় চলার সময় গাড়ির কারণে কাদা ছিটায় শরীরে। পরবর্তী তে ওই দাগ আর দেখা যায় না বাসায় ফিরলে। এখন কি করণীয় পাক করতে?

৪/ তাওবাহ ছাড়া অন্য কোনো মাধ্যমে কি মানুষের কবীরাহ গুনাহ মাফ করতে পারেন?


জাজাকাল্লাহু খইরন

1 Answer

0 votes
by (684,760 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ- 


(০১)
রাসূলুল্লাহ সাঃ কে আল্লাহ তা'আলা ৪ টি বিশেষ দায়িত্ব দিয়ে প্রেরণ করেছেন।এ সম্পর্কে আল্লাহ বলেন,
هُوَ الَّذِي بَعَثَ فِي الْأُمِّيِّينَ رَسُولًا مِّنْهُمْ يَتْلُو عَلَيْهِمْ آيَاتِهِ وَيُزَكِّيهِمْ وَيُعَلِّمُهُمُ الْكِتَابَ وَالْحِكْمَةَ وَإِن كَانُوا مِن قَبْلُ لَفِي ضَلَالٍ مُّبِينٍ
তিনিই নিরক্ষরদের মধ্য থেকে একজন রসূল প্রেরণ করেছেন, যিনি তাদের কাছে পাঠ করেন তার আয়াতসমূহ, তাদেরকে পবিত্র করেন এবং শিক্ষা দেন কিতাব ও হিকমত। ইতিপূর্বে তারা ছিল ঘোর পথভ্রষ্টতায় লিপ্ত।(সূরা-জুমুআহ-২)

রাসূলুল্লাহ সাঃ এর ৪ টি দায়িত্বের একটি দায়িত্ব হল,আত্মসুদ্ধি।এই আত্মসুদ্ধির অপর নাম তাসাউফ।তাসাউফ সম্পর্কে জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/1037

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
আপনি নেককার কোন ব্যক্তির সংস্পর্শ গ্রহণ করবেন।দ্বীনদার কাউকে অতিসত্বর বিয়ে করে নিবেন।

(০২)
প্রথমেই খালেছ দিলে তওবা করতে হবে।
সৎ লোকদের সংস্পর্শে থাকতে হবে।
প্রয়োজনে তাবলিগে যেতে পারেন বা কোনো হক্কানী শায়েখের কাছে যেতে পারেন।
নিয়মিত নামায আদায় করতে হবে এবং আল্লাহর কাছে মুনাজাত করে, তাঁকে স্মরণ করে, তাঁর কিতাব তেলাওয়াত করে স্বাদ অনুভব করতে হবে। 
একাকী থাকা যাবেনা। বিশেষ করে একাকী রাত কাটানো যাবেনা। 
রাতে কাছে মোবাইল বা কম্পিউটার রাখা যাবেনা,সেটি অন্য ঘরে রেখে আসতে হবে।

যথাসম্ভব মাগরিবের পর থেকেই মোবাইল থেকে দূরে থাকতে হবে।

(০৩)
আপনার শরীরে/পোশাকে নাপকির কোনো চিন্হ বা গন্ধ না পেলে আপনি পাক ধরবেন।

(০৪)
না,অন্য কোনো মাধ্যম নেই।
তবে আল্লাহ তায়ালা দয়া করিয়া চাইলে মাফ করতেও পারেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...