আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
119 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (7 points)
১)উস্তাদ আমায় নসীহা করুন, আমি গুনাহ ছাড়তে চাই। এতো এতো তওবার পরেও জেনেশুনে একই কাজ বার বার করি।আমি মানসিকভাবে ভেঙে যাচ্ছি।এই দুনিয়ায় আমার মতো নিকৃষ্ট কেও নেই।
২)আল আরাফা ব্যাংকের আউটলেট ম্যানেজারকে বিয়ে করা কি উচিত হবে?

৩)মোবাইলে ইমার্জেন্সি ব্যালেন্স নিলে ফেরত নেওয়ার যে টাকা কাটে তা কি সুদ?

৪)একবার আমি হাসপাতালের মসজিদে নামাজ পরেছি, পুরুষের নামাজ পড়ার পাশেররুমে মহিলাদের নামাজ পড়ার জায়গায় সব মহিলারা পুরুষের ইমামের সাথে নামাজ পরছিলো।আমি একটু আগে দাড়িয়ে যাওয়ায় ইমামের সাথে নামাজ পরিনি।বাকি রুম ভর্তি সবাই ইমামের সাথে স্বলাত আদায় করেছে। এক্ষেত্রে আমার স্বলাত কি হয়নি? যদি ইমামের সাথে স্বলাত আদায় করতে হয় তবে কি শুধু চুপ করে শুনে থাকতে হয়? নাকি নিজেও পড়তে হয়????

৫)পর্দার ক্ষেত্রে যৌথ পরিবাবে সারা শরীর আবৃত রেখে শুধু মুখের অংশটুকু,হাত কব্জি অবদি,পায়ের পাতার অংশ খোলা রাখা যাবে কি? বাহিরে গেলে সম্পূর্ণ পর্দা করতে পারলেও ঘরের খালাব্বু,চাচাতো ভাই,খালাতো ভাইদের সামনে পর্দা পরিপূর্ণ করতে অক্ষম....

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
রাসূলুল্লাহ সাঃ কে আল্লাহ তা'আলা ৪ টি বিশেষ দায়িত্ব দিয়ে প্রেরণ করেছেন।এ সম্পর্কে আল্লাহ বলেন,
هُوَ الَّذِي بَعَثَ فِي الْأُمِّيِّينَ رَسُولًا مِّنْهُمْ يَتْلُو عَلَيْهِمْ آيَاتِهِ وَيُزَكِّيهِمْ وَيُعَلِّمُهُمُ الْكِتَابَ وَالْحِكْمَةَ وَإِن كَانُوا مِن قَبْلُ لَفِي ضَلَالٍ مُّبِينٍ
তিনিই নিরক্ষরদের মধ্য থেকে একজন রসূল প্রেরণ করেছেন, যিনি তাদের কাছে পাঠ করেন তার আয়াতসমূহ, তাদেরকে পবিত্র করেন এবং শিক্ষা দেন কিতাব ও হিকমত। ইতিপূর্বে তারা ছিল ঘোর পথভ্রষ্টতায় লিপ্ত।(সূরা-জুমুআহ-২)

রাসূলুল্লাহ সাঃ এর ৪ টি দায়িত্বের একটি দায়িত্ব হল,আত্মসুদ্ধি।এই আত্মসুদ্ধির অপর নাম তাসাউফ।তাসাউফ সম্পর্কে জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/1037

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
আপনি নেককার কোন ব্যক্তির সংস্পর্শ গ্রহণ করবেন।দ্বীনদার কাউকে অতিসত্বর বিয়েকরে নিবেন।

(২)
আল আরাফা ব্যাংকের আউটলেট ম্যানেজার বলতে সুদী কাজে সহযোগিতামূলক যদি কোনো কাজ না হয়, তাহলে ঐ ব্যক্তির সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হতে কোনো সমস্যা নেই। তবে সুদি কাজে সহযোগিতামূলক কোনো কাজ হয়, তাহলে এমন পাত্রের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হওয়া উচিৎ হবে না।

(৩)
মোবাইলে ইমার্জেন্সি ব্যালেন্স গ্রহণ কি জায়েয ম
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/1496

(৪)
ইমামের সাথে মুক্তাদি কিরাত পড়বে না। কিরাত ব্যতিত অন্যান্য দু'আ ইমাম মুক্তাদি সবাই পড়বে। আপনার নামায হয়েছে।

(৫)
ঘরের ভিতরে গায়রে মাহরাম পুরুষের সামনে যাওয়া, কথা বলা, ইত্যাদি, কখনো জায়েয হবে না। সর্বদা গায়রে মাহরাম থেকে দূরে থাকতে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...