ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)স্ত্রীর জন্য শশুর শাশুড়ীর দেখাশোনা খোঁজখবর রাখা এবং স্বামীর জন্য শশুর-শাশুড়ীর দেখাশোনা খোঁজখবর রাখা এই দু'টো বিষয় প্রায় সমান। তবে যেহেতু স্বামী কাজে ব্যস্ত থাকবে, তাহলে স্বামীর দায়িত্বকে স্ত্রী নিজ কাদে তুলে নিয়ে স্বামীর মাতাপিতার দেখভাল করবে। অর্থাৎ আনুষাঙ্গিক বিবেচনায় স্ত্রীর দায়িত্ব বেশী।
(২) উমরাহ করাই উত্তম হবে। তবে বারংবার করা থেকে গরীবকে সাহায্য করাই উত্তম হবে।
(৩) অর্ধেক হজ্ব উমরাহর জন্য সঞ্চয় করুন এবং বাকী অর্ধেক সদকাহ করে দিন।
(৪) একদিরহাম থেকে কম হলে নামায হয়ে যাবে।তবে বেশী হলে নামায হবে না।
(৫)তিলাওয়াতে সিজদার জন্য অজু এবং পবিত্র কাপড় আবশ্যক? যদি অপবিত্র কাপড় এবং বিনা অজুতে সিজদা দিয়ে দেয়া হয়, তাহলে তিলাওয়াতে সিজদা আদায় হবে না।
بدائع الصنائع: (186/1، ط: دار الکتب العلمیہ)
وأما شرائط الجواز فكل ما هو شرط جواز الصلاة من طهارة الحدث وهي الوضوء والغسل، وطهارة النجس وهي طهارة البدن والثوب، ومكان السجود والقيام والقعود فهو.
شرط جواز السجدة؛ لأنها جزء من أجزاء الصلاة فكانت معتبرة بسجدات الصلاة.
و فیہ ایضا: (135/1، ط: دار الفکر)
وشرائط هذه السجدة شرائط الصلاة إلا التحريمة
الھندیۃ: (52/1، ط: دار الفکر)
تسعة أوقات يكره فيها النوافل وما في معناها لا الفرائض. هكذا في النهاية والكفاية فيجوز فيها قضاء الفائتة وصلاة الجنازة وسجدة التلاوة. كذا في فتاوى قاضي خان.
منها ما بعد طلوع الفجر قبل صلاة الفجر. كذا في النهاية والكفاية يكره فيه التطوع بأكثر من سنة الفجر.
الدر المختار: (374/1، ط: دار الفکر)
(۔۔و)۔۔۔۔(بعد صلاة فجر و) صلاة (عصر) ولو المجموعة بعرفة (لا) يكره (قضاء فائتة و) لو وترا أو (سجدة تلاوة وصلاة جنازة۔۔)
(৬)মুসহাফ বা কুরআন ধরা এবং তেলাওয়াতের জন্য পবিত্র কাপড় শর্ত নয়। যেমন অজু আছে কিন্তু পড়নে সাদাস্রাব বা বাচ্চাদের প্রসাব লেগেছে এমন কাপড় পরিহিত থাকলেও কুরআনকে স্পর্শ করা যাবে।তবে এটা সর্বদা অনুত্তম হিসেবে বিবেচিত হবে।
(৭) অজু ভঙ্গের সন্দেহ দ্বারা অজু ভঙ্গ হবে না,যতক্ষণ না নিশ্চিত বুঝা যাচ্ছে যে, আপনার অজু ভঙ্গ হয়েছে।