আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
158 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (24 points)
উস্তাদ, বাজারে অনেক ধরনের কুরআনের অনুবাদ পাওয়া যায়, অনেকগুলো বুঝতে কষ্ট হয়। আবার কোনটা সবথেকে ভালো তা বোঝার মত ইলম আমাদের নেই। তাই আমাদের মত সাধারন মানুষের জন্য কোন অনুবাদটা পড়া সবথেকে সহজ ও স্বার্থক হবে?
by (1 point)
আপনি কুরআন পড়ার আগে এই বিষয়গুলো জেনে নিন, তারপর যেকোনোটা ক্রয় করতে পারেন-

১. আরবি পড়তে জানলে কখনোই অনুবাদসহ কুরআন পড়বেন না।

২. আরবি না জানলে আপাতত এই কুরআনটি পড়তে পারেন- https://www.rokomari.com/book/268159/color-coded-ek-khonde-purnango-kuranum-mazid
কিন্তু অনতিবিলম্বে আরবি শিখে নিন।

৩. উচ্চারণ ছাড়া কিন্তু অর্থসহ কুরআন পড়বেন।

৪. আরবি হরফ বাংলায় লেখা হলে অর্থের বিকৃতি ঘটার সম্ভাবনা ৯০%
by (24 points)
জি, ভাইহান। আমি অর্থের কথাই বলেছি। কার অনুবাদ (translation) সবথেকে ভালো সেটাই জানতে চেয়েছি।
by (1 point)
দুঃখিত প্রথমে ঠিকভাবে বুঝিনি। কারণ অনুবাদ বলতে মূলত বাংলা উচ্চারণকে বোঝায়। অর্থের ক্ষেত্রে আপনি এই কুরআনটি পড়তে পারেন (যদিও এটা গতানুগতিক আয়াতের নিচে অর্থ লিখা থাকবে যে সেরকম না)- কুরআন মাজীদ
এছাড়া গতানুগতিক অর্থ পড়তে চাইলে ইসলামিক ফাউন্ডেশন এর অর্থসহ কুরআন পড়তে পারেন। এছাড়া মোবাইলে পড়ার জন্য এই অ্যাপটি অনেক জনপ্রিয়- 

1 Answer

0 votes
by (678,880 points)
edited by
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ- 


https://ifatwa.info/2544/ ফতোয়াতে উল্লেখ করা হয়েছে যে,     
মহান আল্লাহ তা'আলা বলেন,
هُوَ الَّذِي بَعَثَ فِي الْأُمِّيِّينَ رَسُولًا مِّنْهُمْ يَتْلُو عَلَيْهِمْ آيَاتِهِ وَيُزَكِّيهِمْ وَيُعَلِّمُهُمُ الْكِتَابَ وَالْحِكْمَةَ وَإِن كَانُوا مِن قَبْلُ لَفِي ضَلَالٍ مُّبِينٍ

তিনিই নিরক্ষরদের মধ্য থেকে একজন রসূল প্রেরণ করেছেন, যিনি তাদের কাছে পাঠ করেন তার আয়াতসমূহ, তাদেরকে পবিত্র করেন এবং শিক্ষা দেন কিতাব ও হিকমত। ইতিপূর্বে তারা ছিল ঘোর পথভ্রষ্টতায় লিপ্ত।

উক্ত আয়াতের ভাষ্য হল যে, আল্লাহ তা'আলা  রাসূলুল্লাহ সাঃ কে চারটি দায়িত্ব দিয়ে দুনিয়াতে প্রেরণ করেছেন।(১)তেলাওয়াতে কুরআন(২)আত্মসংশোধন(৩)কিতাব শিক্ষা প্রদান(৪)হেকমত তথা সুন্নত শিক্ষা প্রদান।

যেহেতু রাসূলুল্লাহ সাঃ এর এই চার দায়িত্বর অন্যতম দায়িত্ব হল, কুরআন শিক্ষা প্রদানের দায়িত্ব। সুতরাং এখান থেকেই কুরআন শিক্ষার গুরুত্ব ও মাহাত্ম্য অনায়াসেই বুঝে আসে।আল্লাহ আপনাকে এ মহান মাহাত্ম্যপূর্ণ সাবজেক্ট সুন্দরভাবে সম্পন্ন করার তাওফিক দান করুক।

আলী সাবুনী দাঃবাঃ ইবনে তাইমিয়াহ রাহ এর উদ্ধৃতিতে তিবইয়ান নামক কিতাবে উল্লেখ করেন,যে ইবনে তাইমিয়াহ রাহ বলেন,
মানুষ ঐ গাধার মত,যার পিঠে রয়েছে,কুরআনে কারীমের বোঝা।কিন্তু সে ঐ কিতাবের বোঝা থেকে যেভাবে কোনো ফায়দা গ্রহণ করতে পারে না,ঠিক তেমন যেন এখন কার সময়ের লোকজন।তাদের হাতের নিকটে কুরআন,অথচ তারা কোনো প্রকার ফায়দা গ্রহণ করতে পারছেনা বা আগ্রহী হয় না।

উনি আরেকটি দৃষ্টান্ত দিয়ে বলেন,যেমন কোনো হাকে পানির গ্লাস থাকার পরও মানুষ তৃষ্ণাতুর হয়ে মারা যায়।ঠিক তেমন যেন বর্তমান সময়ের মানুষ।দিকহারা পথিকের মত ভবঘুরে অথচ হেদায়ত রয়েছে তার হাতের সামনে কুরআনে কারীমের মধ্যে।

সুতরাং কুরআনকে শুধুমাত্র তেলাওয়াত করলে কুরআনের হক আদায় হবে না।বরং সাথে সাথে সেখান থেকে জীবনের মূলটার্গেট কে অর্জন করতে হবে।আল্লাহ সবাইকে তাওফিক দান করুক।

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
কুরআনের অনুবাদ জানতে সংগ্রহ করুনঃ-
(ক)তাওযীহুল কুরআন কুরআন- বাংলা(মুফতী তাকী উসমানী)

কুরআনে কারীমের তাফসীর শিখতে 
(খ)মা'রিফুল কুরআন-বাংলা(মুহি উদ্দিন খান)

(গ) আনওয়ারুল কুরআন। (আবুল কালাম মাসুম দাঃবাঃ) ইসলামিয়া কুতুব খানা।

আরো জানুন- https://ifatwa.info/2248


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...