আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
97 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (15 points)
আসসালামু আলাইকুম ।
আমার স্বামী একজন phd student! আমরা সেক্ষেত্রে দেশের বাহিরে অবস্থানরত তাই আমাদের খরচ টা ও বেশি। তার ইনকাম দেশী টাকায় প্রায় ১ লাখ। আলহামদুলিল্লাহ ।  কিন্তু আমাদের সব খরচ এর পরে হয়ত আমাদের ১০-২০ হাজার টাকা থাকে।  সেই টাকা জমিয়ে  করে বিগত ৬-৭ মাসে আমাদের ১ লাখ এর মত টাকা হয়েছে।  তার ক্ষেত্রে যাকাত / কুরবানি দেওয়ার বিধান কি হবে?
দিত্বীয়ত,
আমার কাবিন এর টাকা ছিল ৫ লাখ এর মধ্যে সেই টাকা থেকে আমি ৪ লাখ টাকা হাউজ কন্ট্রাক্ট দিয়েছি আর বাকি ১ লাখ টাকা ১ বোনকে কার্যে হাসানাহ দিয়েছি।
(এদেশের হাউজ কন্ট্রাক্ট এর নিয়ম হলো আমরা যতদিন এদেশে অবস্থানরত থাকব ততদিন টাকা টা বাড়িওয়ালার কাছে থাকবে এবং যদি বাড়ির কোন ক্ষতি করি তাহলে হয়ত ৭-১০ হাজার টাকা বাড়িওয়ালা নিয়ে নিবেন যেটা নিদিষ্ট,  এমন একটা চুক্তিপেপারে আমরা সই করেছি। এটা জামানত।  এছাড়া আমরা প্রতি মাসে তাকে ভাড়া প্রদান করি। এটাই সর্বনিম্ন উপায় ছিল)
এখন আমার এই ৫ লাখ টাকার যাকাত ও কুরবানী প্রদান এর নিয়ম টা কেমন হবে?

1 Answer

0 votes
by (713,000 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
একজন মানুষ দৈনিক যত টাকাই উপার্জন করুক না কেন বৎসর শেষে যদি যাকাতের নিসাব পরিমান সম্পদ তার নিকট না থাকে তাহলে তার উপর জাকাত ফরয হবে না।
 عَنْ عَائِشَةَ، قَالَتْ: سَمِعْتُ رَسُول اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ يَقُولُ: «لَا زَكَاةَ فِي مَالٍ حَتَّى يَحُولَ عَلَيْهِ الْحَوْلُ»
হযরত আয়েশা রা থেকে বর্ণিতঃনবী কারীম সাঃ বলেনঃ-সম্পত্তিতে কোনো যাকাত নেই যতক্ষণ না এক বৎসর পূর্ণ হবে।(সুনানে ইবনে মাজা-১৭৯২)

عَنْ ابْنِ عُمَرَ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: «مَنْ اسْتَفَادَ مَالًا فَلَا زَكَاةَ عَلَيْهِ، حَتَّى يَحُولَ عَلَيْهِ الحَوْلُ عِنْدَ رَبِّهِ» 
হযরত ইবনে উমর রাঃ থেকে বর্ণিত নবী কারীম সাঃ বলেনঃ- বৎসরের মধ্যখানে অর্জিত সম্পদে জাকাত আসবেনা যতক্ষণ না মালিকের পূর্ণ সম্পত্তির একবৎসর পূর্ণ হবে।(জামে তিরমিযি-৬৩১)

যাকাতের নিসাবঃ-
সোনা হলে-সাড়ে সাত (৭.৫)ভড়ি
রোপা হলে-সাড়ে বায়ান্ন(৫২.৫)ভড়ি
এবং শুধু টাকা হলে রোপার নেসাবে বা হিসাবে যাকাত আসবে।

বিস্তারিত জানতে ভিজিট করুন- https://muftiemdadhaque.blogspot.com/2021/04/blog-post.html

আরো জানুন--https://www.ifatwa.info/638

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
(১)
আপনার স্বামীর নিকট বর্তমানে ১ লক্ষ টাকা রয়েছে।যদি এই টাকা আপনার স্বামীর কাছে ১ বৎসর পর্যন্ত থাকে, তাহলে আপনার স্বামীর উপর ২.৫% হারে যাকাত আসবে। এবং আপনার স্বামীর কুরবানি ওয়াজিব হবে। ১ টি ১ বৎসর বয়সের বকরি কুরবানি দিলেই হবে।

(২)
আপনি হাউজ কন্টাক্টারের নিকট থেকে যেদিন ঐ টাকা উসূল করবেন, সেই দিন অতীতের সকল বৎসরের যাকাত দিবেন। চাইলে আপনি বর্তমানেও ঐ টাকার যাকাত দিয়ে দিতে পারবেন। টাকা থাকলে আপনাকে প্রতি বৎসর কুরবানি দিতে হবে।নতুবা উসূলের পর বিগত বৎসর সমূহের কুরবানি বাবৎ বৎসরে একটি করে বকরির মূল্য সদকাহ করতে হবে।
বিস্তারিত জানতে ভিজিট করুন- 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,000 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...