যদি কেহ দিনের বেলা সুন্নাত,নফল নামাজ আদায় করে,সেক্ষেত্রে তার কিরাআত আস্তে করা আবশ্যক।
আর যদি রাতে সুন্নাত বা নফল আদায় করে,তাহলে তার জন্য ইখতিয়ার, অবকাশ রয়েছে,সে চাইলে জোড়েও কিরাআত পাঠ করতে পারে,চাইলে আস্তেও কিরাআত পাঠ করতে পারে।
এক্ষেত্রে তাকবিরও জোড়ে দিতে পারবে।
অবশ্য এতো জোড়ে পাঠ করবেনা,যাতে অন্যের ঘুম অথবা আমলের মধ্যে সমস্যা সৃষ্টি হয়।
ফাতওয়ার কিতাব সমুহে রয়েছেঃ-
فتح القدير للكمال ابن الهمام (1/ 327):
"وفي التطوع بالنهار يخافت، وفي الليل يتخير اعتباراً بالفرض في حق المنفرد، وهذا لأنه مكمل له فيكون تبعاً".
সারমর্মঃ-
দিনের নফল নামাজের ক্ষেত্রে আস্তে তিলাওয়াত করবে,আর রাতের নফল নামাজে ইখতিয়ার রয়েছে।
یجب- الإسرار في نفل النھار للمواظبة علی ذلک،………إنہ - المتنفل باللیل- مخیر ویکتفي بأدنی الجھر فلا یضر نائماً؛ لأنہ صلی اللہ علیہ وسلم جھر بالتھجد باللیل وکان یوٴنس الیقظان ولا یوقظ الوسنان (نور الإیضاح ومراقی الفلاح مع حاشیة الطحطاوي، ص ۲۵۳، ۲۵۴، ط: دار الکتب العلمیة بیروت)،
সারমর্মঃ-
দিনের নফল নামাজের ক্ষেত্রে আস্তে তিলাওয়াত ওয়াজিব। আর রাতের নফল নামাজে ইখতিয়ার রয়েছে। তবে কোনো ঘুমন্ত ব্যাক্তির যেনো ক্ষতি না পৌছায়,,,।
قولہ:”کمتنفل باللیل“:والجھر أفضل ما لم یوٴذ نائماً ونحوہ کمریض ومن ینظر فی العلم قالہ السید ناقلاً عن خط والدہ (حاشیة الطحطاوي علی المراقي)، ومثلہ فی الدر المختار ورد المحتار (۲: ۲۵۱، ط: مکتبة زکریا دیوبند)، وبدائع الصنائع (۱: ۳۹۶، ط: مکتبة زکریا دیوبند) والفتاوی الھندیة (۱: ۱۲۹، ط: مکتبة الاتحاد دیوبند)
রাতের নফল নামাজে জোড়ে কিরাআত পাঠ উত্তম, যতক্ষন পর্যন্ত কোনো ঘুমন্ত ব্যাক্তিকে কষ্ট না দেয়,অনুরূপ ভাবে কোনো অসুস্থ ব্যাক্তি,,,