আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
104 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (9 points)

আস্সালামু'আলাইকুম ওয়া র'হমাতুল্লাহি ওয়া বারোকাতুহ

শাইখ,

 

(১) আমার আম্মুর কাছে মোট ৮ ভরি ১৫ আনা ৩ রতি সোনা আছে। সকল সোনা সনাতন সোনা। কোনো ক্যারেট নাই।

এখন আম্মুর উপর কি যাকাত আর কুরবানী 2 tai ওয়াজীব?

আর ওয়াজীব হলে যাকাত কত টাকা দিতে হবে, একটু কষ্ট করে amount টা উল্লেখ করলে মুনাসিব হতো। আর কুরবানী কত টাকার দিতে হবে?[কষ্ট করে amount উল্লেখ করিয়েন,শাইখ ]

 

(২) আমার মোট ১ভরি ৬ আনা ৩ রতি সোনা আছে। তার মধ্যে

। √ ৭আনা (২১ ক্যারেটের)

। √ সাড়ে ৩ আনা (১৮ ক্যারেটের )

। √ সাড়ে ৯ আনা

( সনাতন ) 

 

এখন আমার উপর কি যাকাত আর কুরবানী উভয়ই ওয়াজীব।

আর ওয়াজীব হলে যাকাত কত টাকা আদায় করতে হবে আর কুরবানী কত টাকার দিতে হবে?[কষ্ট করে amount উল্লেখ করিয়েন,শাইখ ]

 

(*) সোনার যাকাত কি সোনা দিয়ে দিতে হয়, নাকি সোনা বিক্রি করে সেই টাকা দিয়ে যাকাত দিতে হয়, অন্য উৎসের টাকা (যেমন -টিউশন এর টাকা ) দিয়েও দেয়া যাবে?যদিও তা মাসিক খরচ এর টাকা।

 

(*) আর কুরবানী এর পশু ক্রয় করার জন্য যে টাকা লাগে তা কি সোনা বিক্রি করে জোগাড় করতে হবে, নাকি অন্য উৎসের টাকা দিয়ে কুরবানী এর পশু ক্রয় করা যাবে?অর্থাৎ আমি নেসাব পরিমান সম্পদের মালিক তো আমি আমার টিউশন এর টাকা সারা বছর জমিয়ে কুরবানীর সময় পশু ক্রয় করতে পারবো? যদিও টিউশন এর টাকা নেসাব পরিমান টাকার সমান না যে কুরবানী ওয়াজীব হবে, বরং কুরবানী ওয়াজীব হয়েছে ঐ গহনার জন্য।

 

Zazakallah Khair

1 Answer

0 votes
by (676,720 points)
edited by
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


শরীয়তের বিধান অনুযায়ী স্বর্ণের ক্ষেত্রে যাকাতের নিসাব হল বিশ মিসকাল। -সুনানে আবু দাউদ ১/২২১; মুসান্নাফে আবদুর রাযযাক  হাদীস ৭০৭৭, ৭০৮২
আধুনিক হিসাবে সাড়ে সাত ভরি।

হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا بَكْرُ بْنُ خَلَفٍ وَمُحَمَّدُ بْنُ يَحْيَى قَالَا حَدَّثَنَا عُبَيْدُ اللهِ بْنُ مُوسَى أَنْبَأَنَا إِبْرَاهِيمُ بْنُ إِسْمَعِيلَ عَنْ عَبْدِ اللهِ بْنِ وَاقِدٍ عَنْ ابْنِ عُمَرَ وَعَائِشَةَ أَنَّ النَّبِيَّ صلى الله عليه وسلم كَانَ يَأْخُذُ مِنْ كُلِّ عِشْرِينَ دِينَارًا فَصَاعِدًا نِصْفَ دِينَارٍ وَمِنْ الْأَرْبَعِينَ دِينَارًا دِينَارًا

ইবনু ‘উমার ও ‘আয়িশাহ্ (রাঃ)  থেকে বর্ণিত। নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম প্রতি বিশ দিনার বা তার চেয়ে কিছু বেশি হলে অর্ধ দিনার এবং চল্লিশ দিনারে এক দিনার (যাকাত) গ্রহণ করতেন।

ইবনে মাজাহ ১৭৯১ ইরওয়াহ ৮১৩।
দারাকুতনী ১৮৭৯, ১৮৯২।

সাড়ে ৫২ ভরি রুপা হলে তার উপর যাকাত ফরজ। 
হাদীস শরীফে এসেছেঃ- 
عن أبي سعيد الْخُدْرِي رضي الله عنه قال: قال رسول الله صلى الله عليه وسلم : «ليس فيما دون خمس أَوَاقٍ صدقة، ولا فيما دون خمس ذَوْدٍ صدقة، ولا فيما دُونَ خمسة أَوْسُقٍ صدقة».  
[صحيح] - [متفق عليه]

আবূ সা‘ঈদ আল-খুদরী রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, তিনি বলেন, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন: “পাঁচ উকিয়ার কম রৌপ্যমুদ্রায় যাকাত নেই এবং পাঁচটি উটের কমের ওপর যাকাত নেই। পাঁচ ওয়াসাক এর কম শষ্যের ওপর যাকাত নেই।”
(বুখারী,মুসলিম)

শরীয়তের বিধান হলো যদি কাহারো কাছে সোনা-রুপা, টাকা-পয়সা কিংবা বাণিজ্য-দ্রব্য- এগুলোর কোনোটি পৃথকভাবে পূর্ণ  নিসাব পরিমাণ না থাকে, কিন্তু এসবের একাধিক সামগ্রী এ পরিমাণ রয়েছে, যা একত্র করলে সাড়ে বায়ান্ন তোলা রুপার সমমূল্য বা তার চেয়ে বেশি হয় তাহলে এক্ষেত্রে সকল সম্পদ হিসাব করে যাকাত দিতে হবে।
(মুসান্নাফে আবদুর রাযযাক হাদীস ৭০৬৬,৭০৮১; মুসান্নাফে ইবনে আবী শায়বা ৬/৩৯৩)

আরো জানুনঃ  

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
(০১)
প্রশ্নের বিবরণ মতে আপনার আম্মুর উপর যাকাত ফরজ।
উক্ত স্বর্ণের বর্তমান বাজার রেট কত?
অর্থাৎ এখন বাজারে বিক্রয় করতে গেলে উক্ত স্বর্ণের মোট কত টাকা ধরা হতে পারে,সেটির আনুমানিক একটি হিসাব করে নিয়ে তার আড়াই পার্সেন্ট যাকাত দিতে হবে।
প্রয়োজনে কোনো স্বর্ণকার এর সহায়তা নিতে পারেন।

আপনার মায়ের উপর কুরবানীও ওয়াজিব।
ঈদুল আযহার সময় তিনি কুরবানী আদায় করবেন।
পূর্বে কুরবানী আদায় না করে থাকলে কুরবানী দেয়ার যোগ্য একটি ছাগলের সমপরিমাণ টাকা একটি কুরবানীর পক্ষ থেকে সদকাহ করতে হবে। 

(০২)
প্রশ্নের বিবরন মতে আপনার কাছে যদি প্রয়োজন অতিরিক্ত কোনো টাকা না থাকে,সেক্ষেত্রে নেসাব পূর্ণ না হওয়ায় আপনার উপর যাকাত কুরবানী কোনোটাই আবশ্যক হবেনা।

হ্যাঁ পাশাপাশি যদি আপনার মালিকানায় দৈনন্দিন প্রয়োজন অতিরিক্ত টাকাও থাকে,সেক্ষেত্রে স্বর্ণ আর টাকা একত্র করলে যেহেতু সাড়ে বায়ান্ন তোলা রুপার সমমূল্য বা তার চেয়ে বেশি হয়, সুতরাং এক্ষেত্রে আপনার সকল সম্পদ হিসাব করে শতকরা আড়াই পার্সেন্ট যাকাত দিতে হবে।
কুরবানীর দিন আসলে কুরবানীও দিতে হবে। 

★স্বর্ণের যাকাত স্বর্ন দিয়েও দেয়া যায়,স্বর্ন বিক্রি করে সেই টাকা দিয়েও যাকাত দেয়া যায়, অন্য উৎসের টাকা (যেমন -টিউশন এর টাকা ) দিয়েও দেয়া যাবে।
যদিও তা মাসিক খরচ এর টাকা।
বা কাহারো থেকে করজ নিয়েও যাকাত দেয়া যাবেন।

★কুরবানী এর পশু ক্রয় করার জন্য যে টাকা লাগে তা  স্বর্ন বিক্রি করে জোগাড় করতে পারবেন, তবে তাহা আবশ্যকীয় নয়।

বরং অন্য উৎসের টাকা দিয়েও কুরবানী এর পশু ক্রয় করা যাবে। কোনো সমস্যা নেই।

সুতরাং আপনি যেহেতু নেসাব পরিমান সম্পদের মালিক, এক্ষেত্রে আপনি আপনার টিউশন এর টাকা সারা বছর জমিয়ে কুরবানীর সময় পশু ক্রয় করতে পারবেন। কোনো সমস্যা নেই।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 106 views
0 votes
1 answer 110 views
0 votes
1 answer 91 views
0 votes
1 answer 83 views
0 votes
1 answer 176 views
...