আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
95 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (25 points)
edited by
আসসালামু আলাইকুম।

১. কুরআনে উল্লেখিত -'রব্বীর হামহুমা কামা রব্বায়ানি সগীরা' দুআটি কি জীবিত মা-বাবার জন্য করা যাবে?

২. ইতিকাফ অবস্থায় কি দ্বীনি ইলম( মূলত আইওএমের পড়াই) চর্চা করা যাবে, মোবাইল - ল্যপটপ এড়িয়ে বই+খাতা থেকে?

৩. ইতিকাফের বিস্তারিত মাসআলা সম্পর্কিত বই সাজেস্ট করলে উপকৃত হতাম, জাজাকাল্লাহু খইরা

৪. বিতর সালাত মাঝেমাঝে মাদ্রাসার ক্লাস শেষ হতে দেরী হওয়ায়+ তাহাজ্জুদের পর পড়বো বলে ঠিক করি। কিন্তু অনেকসময় ঘুম একদম ফজরে গিয়ে ভাঙ্গে। বিতরের কাজা কি ফরজের কাজার মতো অন্যকোনো নামাজ আদায়ের আগেই আদায় করতেই হবে?

1 Answer

0 votes
by (713,800 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
কুরআনে উল্লেখিত -'রব্বীর হামহুমা কামা রব্বায়ানি সগীরা' দুআটি জীবিত মা-বাবার জন্যও করা যাবে।

(২) ইতেকাফে থাকাকালীন ইলম শিক্ষার উদ্দ্যেশ্যে ল্যাপটপ,ফোন ব্যবহার করা যাবে।তবে ইতিকাফ অবস্থায় সময়গুলো যথাযথভাবে কাজে লাগানোর স্বার্থে ল্যাপটপ/ফোন থেকে এসব ভিডিও না দেখাই উচিৎ। বরং এক্ষেত্রে কিতাব পড়ার চেষ্টা করাই উচিৎ।  হ্যা, অডিও ওয়াজ তিলাওয়াত, হেডফোন দ্বারা মাঝেমধ্যে শ্রবণ করা যাবে।

الھندیۃ: (212/1، ط رشیدیہ)
ویلازم التلاوۃ والحدیث والعلم وتدریسہ وسیر النبی ﷺ والانبیاء علیھم السلام وأخبار الصالحین وکتابۃ امور الدین کذا فی فتح القدیر ولا بأس أن یتحدث بمالا إثم فیہ۔

এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/16346


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
ইতিকাফ অবস্থায় দ্বীনি ইলম( আই,ও,এম এর সিলেব্স) চর্চা করা যাবে। মোবাইল - ল্যপটপ এড়িয়ে বই+খাতা করা গেলে সেটা আরো ভালো হবে।

(৩)
বাংলাভাষায় নির্ভর্যোগ্য কোনো কিতাব সম্পর্কে জানা নাই। 

হ্যা, কোনো কিছু জানার প্রয়োজন হলে আই ফাতাওয়ায় প্রশ্ন লিখে পাঠাতে পারেন। সম্ভব হলে বাংলা ফাতাওয়ায়ে আলমগিরী সংগ্রহে রাখতে পারেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,800 points)
 সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...