আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
96 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (4 points)
edited by
আসসালমুআলাইকুম হুজুর , আপনাকে অশেষ শুকরিয়া। আল্লাহ আপনাকে নেক হায়াত দান করুক।

https://ifatwa.info/70668/
* ১ নম্বর উত্তরে বলা হয়েছে উক্ত বাক্য মনে পড়লে সতর্ক মূলক কালেমা সাহাদাত পড়ে নিতে ।  আমি হয়ত বলেছি মনে পড়ছে আবার পড়ছে না ।আমার মন খুঁত খুঁত করছে আমি ভাবছি কালেমা সাহাদাত পাঠ করে নিবো । ফরয গোসল করে একা একা পাঠ করলেই হবে তাই তহ হুজুর??

২.হুজর আমি যদি কালেমা সাহাদাত পাঠ করি এখন তাহলে কি আমার আগের সমস্ত আমল বাতিল হয়ে যাবে??

৩. আমার বৈবাহিক সম্পর্ক ভেঙে যাবে??

https://ifatwa.info/70668/
৪.* ২ নম্বর প্রশ্নে উত্তরে হুজুর আমি বলতে চাই আমি নামাজ নিয়ে ঠাট্টা করিনি , আমি আমার বন্ধু দের কে বোঝাতে চেয়েছি আমি নামাজ জানি বলে তাদেরকে দেখিয়েছিলাম । আমি সূরা একটু ভুল পড়ে ফেলেছিলাম হয়ত। কিন্তু নামাজ কে নিয়ে ঠাট্টা বা মজা করিনি।  আমি যেহেতু মাতাল অবস্থায় ছিলাম আমাকে আমার বন্ধুরা থামিয়ে দেই। আমি ঠাট্টা বা মজা করিনি হুজুর আমি একটু দ্রুত নামাজ পড়ছিলাম কিন্তু আমার অন্তরে কোনো ঠাট্টা মজা করার উদ্দেশ্য ছিল না। সাহায্য করেন।

আমার কি ঈমান চলে যাবে? আমল বাতিল হবে?

৫. কেউ যদি খুবই খারাপ কাজ করলো , দিয়ে কোনো ব্যক্তি তাকে বললো কাফের । যে ব্যাক্তি কে বললো সে যদি কাফের না হয়  তাহলে যে বললো সে কি কাফের হয়ে গেলো ।  তার কি ঈমান সব চলে যাবে? সে এইসব না জেনে বুঝে যদি বলে তাহলেও কি তার ঈমান চলে যাবে?? আর যেদিন থেকে জেনেছি এমন বলাটা ঠিক না আল্লাহ কসম করে বলছি আর কোনো দিনও কাউ কে বলিনি । হুজুর না জেনে ভুল হয়েছে হয়ত। আসলে গ্রামে দিকে বলে কেউ পানি চাইলো পানি না দিলে কাফের, কোনো পুরুষ ছেলের বুকে লোম নেই সে কাফের , ইত্যাদি কুসমস্কার এর মধ্যে থেকে ও এমন কিছু ভাবনা হয়েছিল।  আল্লাহর রহমে অনেকদিন আগেই আসব থেকে বেরিয়ে এসেছি।
হুজুর যদি এমন ভুল হয়ে থাকে নিজের না জানার বিষয় এ তাহলে কি আমি কাফের হয়ে যাবো ?

সম্পূর্ণ না জেনে ভুল হয়েছে হুজুর , জানার পর আর কখনো এই ভুল করিনি । আমার কি ঈমান চলে যাবে হুজুর??
দয়া করে এই প্রশ্ন গুলোর উত্তর দিন আর প্রশ্ন করবো না।

1 Answer

0 votes
by (677,640 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ- 


ওযর বিল জাহালত তথা না জেনে শরীয়ত বিরোধী কোনো কাজ কেউ করে ফেললে সেটা সেটা ক্ষমাযোগ্য অপরাধ।
আল্লাহ তা'আলা বলেন,
وَجَاوَزْنَا بِبَنِي إِسْرَآئِيلَ الْبَحْرَ فَأَتَوْاْ عَلَى قَوْمٍ يَعْكُفُونَ عَلَى أَصْنَامٍ لَّهُمْ قَالُواْ يَا مُوسَى اجْعَل لَّنَا إِلَـهًا كَمَا لَهُمْ آلِهَةٌ قَالَ إِنَّكُمْ قَوْمٌ تَجْهَلُون َ* إِنَّ هَـؤُلاء مُتَبَّرٌ مَّا هُمْ فِيهِ وَبَاطِلٌ مَّا كَانُواْ يَعْمَلُون َ* قَالَ أَغَيْرَ اللّهِ أَبْغِيكُمْ إِلَـهًا وَهُوَ فَضَّلَكُمْ عَلَى الْعَالَمِينَ
বস্তুতঃ আমি সাগর পার করে দিয়েছি বনী-ইসরাঈলদিগকে। তখন তারা এমন এক সম্প্রদায়ের কাছে গিয়ে পৌছাল, যারা স্বহস্তনির্মিত মূর্তিপুজায় নিয়োজিত ছিল। তারা বলতে লাগল, হে মূসা; আমাদের উপাসনার জন্যও তাদের মূর্তির মতই একটি মূর্তি নির্মাণ করে দিন। তিনি বললেন, তোমাদের মধ্যে বড়ই অজ্ঞতা রয়েছে।এরা যে, কাজে নিয়োজিত রয়েছে তা ধ্বংস হবে এবং যা কিছু তারা করেছে তা যে ভুল!তিনি বললেন, তাহলে কি আল্লাহকে ছাড়া তোমাদের জন্য অন্য কোন উপাস্য অনুসন্ধান করব, অথচ তিনিই তোমাদিগকে সারা বিশ্বে শ্রেষ্ঠত্ব দান করেছেন।(সূরা আরাফ-১৩৮-১৪০)

মুসা আঃ তাদেরকে ভৎসনা করেছেন। কিন্তু তাদেরকে অমুসলিম আখ্যা দেননি বা তাদের এজন্য মৃত্যুদণ্ডাদেশও দেননি। কাজেই বুঝা গেল ওজর বিল জাহালত গ্রহণযোগ্য।

ভূলে শিরকে পতিত হওয়ার পর বনি ইসরাঈলের এক ব্যক্তিকে আল্লাহ তা'আলা ক্ষমা করে দিয়েছিলেন,

হযরত আবূ হুরাইরাহ্ (রাঃ) সূত্রে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হতে বর্ণিত।

عَنْ أَبِي هُرَيْرَةَ رَضِيَ اللَّهُ عَنْهُ، عَنِ النَّبِيِّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ، قَالَ: " كَانَ رَجُلٌ يُسْرِفُ عَلَى نَفْسِهِ فَلَمَّا حَضَرَهُ المَوْتُ قَالَ لِبَنِيهِ: إِذَا أَنَا مُتُّ فَأَحْرِقُونِي، ثُمَّ اطْحَنُونِي، ثُمَّ ذَرُّونِي فِي الرِّيحِ، فَوَاللَّهِ لَئِنْ قَدَرَ عَلَيَّ رَبِّي لَيُعَذِّبَنِّي عَذَابًا مَا عَذَّبَهُ أَحَدًا، فَلَمَّا مَاتَ فُعِلَ بِهِ ذَلِكَ، فَأَمَرَ اللَّهُ الأَرْضَ فَقَالَ: اجْمَعِي مَا فِيكِ مِنْهُ، فَفَعَلَتْ، فَإِذَا هُوَ قَائِمٌ، فَقَالَ: مَا حَمَلَكَ عَلَى مَا صَنَعْتَ؟ قَالَ: يَا رَبِّ خَشْيَتُكَ، فَغَفَرَ لَهُ " وَقَالَ غَيْرُهُ: «مَخَافَتُكَ يَا رَبِّ»

তিনি বলেন, পূর্বযুগে এক লোক তার নিজের উপর অনেক জুলুম করেছিল। যখন তার মৃত্যুকাল ঘনিয়ে এলো, সে তার পুত্রদেরকে বলল, মৃত্যুর পর আমার দেহ হাড় গোশতসহ পুড়িয়ে ছাই করে নিও এবং প্রবল বাতাসে উড়িয়ে দিও। আল্লাহর কসম! যদি আল্লাহ্ আমাকে ধরে ফেলেন, তবে তিনি আমাকে এমন কঠিনতম শাস্তি দিবেন যা অন্য কাউকেও দেননি। যখন তার মওত হল, তার সঙ্গে সে ভাবেই করা হল। অতঃপর আল্লাহ্ যমীনকে আদেশ করলেন, তোমার মাঝে ঐ ব্যক্তির যা আছে জমা করে দাও। যমীন তা করে দিল। এ ব্যক্তি তখনই দাঁড়িয়ে গেল। আল্লাহ্ তাকে জিজ্ঞেস করলেন, কিসে তোমাকে এ কাজ করতে উদ্বুদ্ধ করল? সে বলল, হে, প্রতিপালক তোমার ভয়। অতঃপর তাকে ক্ষমা করা হলো। অন্য রাবী مَخَافَتُكَ  স্থলে خَشْيَتُكَ  বলেছেন।(সহীহ বুখারী-৩৪৮১)
(৭৫০৬, মুসলিম ৪৯/৪ হাঃ ২৭৫৬) (আধুনিক প্রকাশনীঃ ৩২২৩, ইসলামিক ফাউন্ডেশনঃ ৩২৩২)

বিস্তারিত জানুনঃ- 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
(০১)
হ্যাঁ, একা একা কালেমায়ে শাহাদাত পাঠ করলেই হবে।

(০২)
না,এতে আপনার আগের কোনো আমল বাতিল হবেনা।

(০৩)
আপনার বৈবাহিক সম্পর্ক ছিন্ন হয়ে যাবেনা।
সেটি আগের মতোই বহাল থাকবে। 

(০৪)
প্রশ্নের বিবরণ মতে আপনার ঈমান চলে যাবেনা।
আমল বাতিল হবেনা।

(০৫)
প্রশ্নের বিবরণ মতে আপনার ঈমান বাতিল হয়ে যাবেনা।
আপনি কাফের হয়ে যাবেননা।
আপনি নিশ্চিন্তে থাকুন।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...