জবাব
بسم الله الرحمن الرحيم
★আছরের নামাজ এক মিছিলের পর আদায় করলে সেটি আদায় হয়েছে বলেই গন্য হবে,তবে ফতোয়া হলো ২ মিছিলের পরেই আদায় করা
أن الاحتياط أن لا يؤخر الظهر إلى المثل، وأن لا يصلي العصر حتى يبلغ المثلين ليكون مؤديا للصلاتين في وقتهما بالإجماع،
সতর্কতা হিসেবে,জোহরের নামাযকে এক মিছিলের বেশী দেড়ী করে না পড়াই উত্তম।এবং আসরের নামাযকে দুই মিছিলের পূর্বে না পড়া উত্তম।যাতেকরে সর্বসম্মতিক্রমে নির্ধারিত ওয়াক্তে জোহর এবং আসর আদায় হয়ে যায়।(রদ্দুল মমুহতার-১/৩৫৯)
বিস্তারিত জানুনঃ
প্রশ্নে উল্লেখিত ২ টার পর আছরের ওয়াক্ত আসেনা।
,
(০১)হ্যাঁ
উক্ত নিয়ম ফরজ,নফল,সুন্নাত সব নামাজের ক্ষেতেই মেনে চলতে হবে।
(২.৩)
মহিলারা রুকুতে শুধু এতটুকু ঝুকবে,যাতে করে হাত
হাটু পর্যন্ত পৌছে।
পিঠ সোজা করবেনা।
আঙ্গুল মিলে রেখে হাটু ধরবে,হাতে জোড় দিবেনা।
পা ঝুকে রাখবে,পুরুষদের ন্যায় সোজা রাখিবেনা।
কনুই,বাহু,বগল সব মিলিয়ে রাখিবে,খোলা রাখিবেনা।
(ফাতাওয়ায়ে হাক্কানীয়াহ ৫/৩৪)
'যখন নারী রুকুতে যাবে তখন হাতদ্বয় হাটুর উপর রেখে যথাসম্ভব জড়সড় হয়ে থাকবে, আর যখন সিজদা করবে তখন হাতদ্বয় শরীরের সাথে এবং পেট ও সিনাকে রানের সাথে মিলিয়ে দেবে এবং যথাসম্ভব জড়সড় হয়ে থাকবে।
★মহিলাদের নামাজে দাড়ানো অবস্থায়,এবং রুকু অবস্থায় উভয় ছুরতেই পা মিলিয়ে রাখা সুন্নাত।
কেহ ফাকা রাখলে নামাজ হয়ে যাবে,তবে সুন্নাত হলো মিলিয়ে রাখা।
– عبد الرزاق عن إسرائيل عن أبي إسحاق عن الحارث عن علي قال إذا سجدت المرأة فلتحتفز ولتلصق فخذيها ببطنها (مصنف عبد الرزاق، كتاب الصلاة، باب تكبير المرأة بيديها وقيام المرأة و ركوعها وسجودها، رقم الحيث-5072)
হযরত আলী রা. বলেছেন-মহিলা যখন সেজদা করে তখন সে যেন খুব জড়সড় হয়ে সেজদা করে এবং উভয় উরু পেটের সাথে মিলিয়ে রাখে। (মুসান্নাফে আব্দুর রাজ্জাক-৩/১৩৮, হাদিস নং-৫০৭২, মুসান্নাফে ইবনে শাইবা-২/৩০৮, হাদিস নং-২৭৯৩, সুনানে কুবরা বায়হাকী-২/২২২)
,
حَدَّثَنَا أَبُو عَبْدِ الرَّحْمَنِ الْمُقْرِئ ، عَنْ سَعِيدِ بْنِ أَبِي أَيُّوبَ ، عَنْ يَزِيدَ بْنِ أَبِي حَبِيبٍ ، عَنْ بُكَيْرِ بْنِ عَبْدِ اللهِ بْنِ الأَشَجِّ ، عَنِ ابْنِ عَبَّاسٍ ؛ أَنَّهُ سُئِلَ عَنْ صَلاَةِ الْمَرْأَةِ ؟ فَقَالَ : تَجْتَمِعُ وَتَحْتَفِزُ. (مصنف ابن ابى شيبة، كتاب الصلاة، في المرأة كَيْفَ تَجْلِسُ فِي الصَّلاَةِ، رقم الحديث-2794)
হযরত ইবনে আব্বাস রা. কে জিজ্ঞেস করা হল-মহিলারা কিভাবে নামায আদায় করবে? তিনি বললেন-“খুব জড়সড় হয়ে অঙ্গের সাথে অঙ্গ মিলিয়ে নামায আদায় করবে। (মুসান্নাফে ইবনে আবী শাইবা-১/৩০২, হাদিস নং-২৭৯৪)
,
– حَدَّثَنَا إسْمَاعِيلُ ابْنُ عُلَيَّةَ ، عَنْ مُحَمَّدِ بْنِ إِسْحَاقَ ، عَنْ زُرْعَةَ بْنْ إِبْرَاهِيمَ ، عَن خَالِدِ بْنِ اللَّجْلاَجِ ، قَالَ : كُنَّ النِّسَاءُ يُؤْمَرْنَ أَنْ يَتَرَبَّعْنَ إذَا جَلَسْنَ فِي الصَّلاَةِ ، وَلاَ يَجْلِسْنَ جُلُوسَ الرِّجَالِ عَلَى أَوْرَاكِهِنَّ ، يُتَّقي ذَلِكَ عَلَى الْمَرْأَةِ ، مَخَافَةَ أَنْ يَكُونَ مِنْهَا الشَّيءُ.
হযরত খালেদ বিন লাজ্জাজ, যিনি সিরিয়াবাসীদের ইমাম, তিনি বলেন-“মহিলাদেরকে আদেশ করা হত যেন নামাযে দুই পা ডান দিক দিয়ে বের করে নিতম্বের উপর বসে। পুরুষদের মত না বসে। আবরণযোগ্য কোন কিছু প্রকাশিত হয়ে যাওয়ার আশংকায় মহিলাদেরকে এমনি করতে হয়। (মুসান্নাফে ইবনে আবী শাইবা-১/৩০৩, হাদিস নং-২৭৯৯)
,
قال فی المعراج وفی المجتبیٰ ھذا کلہ فی حق الرجل اما المرأۃ فتخنی فی الرکوع یسیراًولا تفرج ولکن تضم وتضع یدیھا علی رکبتیھا وضعاً وتحنی رکتبیھا ولا تجافی عضدیھا لان ذلک استرلھا (امی ج۱ ص ۴۶۱ فصل فی تالیف الصلوٰۃ)
সারমর্মঃ মহিলারা রুকুতে কম ঝুকবে,অঙ্গপ্রত্যঙ্গ মিলিয়ন রাখবে,,,
ویعتمد بیدیہ علی رکبتیہ کذا فی الھدایۃ وھو الصحیح ھکذا فی البدائع ویفرج بین اصابعہ ولا یندب الی التفریج الا فی ھذہ الحالۃ ولا الی الضم الا فی حالۃ السجود وفیما وراء ذلک یترک علی العادۃ کذا فی الھدایۃ ویبسط ظھرہ حتی لو وضع علیٰ ظھرہ قدح من ماء لا ستقر ولا ینکس رأ سہ ولا یرفع یعنی یسوی رأ سہ بعجزہ کذا فی الخلا صۃ ویکرہ ان یحنی رکبتیہ شبہ القوس والمرأہ تں حنی فی الرکوع یسیراً ولا تعتمد ولاتفرج اصابعھا ولکن تضم یدیھا وتضع علی رکبتیھا وضعاً وخنی رکبتیھا ولا تجافی عضدیھا کذا فی الزاھدی (فتاویٰ عالمگیری ج۱ ص ۴۶ کتاب الصلوۃ ۔الفصل الثالث فی سنن الصلوٰۃو آدابھا وکیفیتھا)
সারমর্মঃ মহিলারা রুকুতে হাতের উপর ভড় দিবেনা, সামান্য ঝুকবে,,
,
وفي المجتبی: والسنۃ في الرکوع الصاق الکعبین۔ (البحر الرائق ۱؍۳۱۵ کوئٹہ)
ویسن أن أن یلصق فیہ (في الرکوع) کعبیہ۔ (الدر المنتقی ۱؍۹۶)
والسنۃ أیضا في الرکوع الصاق الکعبین۔ (غنیۃ المستملی شرح منیۃ المصلي ۳۱۵)
ویسن أن یلصق کعبیہ۔ (درمختار مع رد المحتار ۲؍۱۹۶)
فینبغي أن یزادؤمجافیًا عضدیہ ملصقا کعبیہ کما في الزاہدي۔ (شرح النقایۃ للقہستاني ۱۰۲)
ویسن أن یلصق بہ کعبیہ۔ (النہر الفائق ۱؍۲۱۳)
ذکر الشامي إلصاق الکعبین في الرکوع والسجود سنۃ، لکن ردہ في الفتاوی السعدیۃ۔ (حاشیۃ بذل المجہود ۴؍۳۷۶ بیروت)
সারমর্ম হলো মহিলারা দাড়ানো অবস্থা এবং রুকুতে পায়ের টাখনু মিলিয়ে রাখিবে।