আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
60 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (31 points)
edited by
السلام عليكم ورحمة الله

অত্যন্ত জরূরী আজ রাতের ভেতর

 রিপ্লাই না দিলে খুব সমস্যায় পড়ব।

জেনারেল ও মাদ্রাসা লাইনে দরিদ্র শিক্ষার্থীদের  উপবৃত্তি/আর্থিক অনুদান দেওয়া হচ্ছে। এখন এই অনুদান কি নিসাব পরিমান সম্পদের মালিক এমন পিতা/মাতা/উভয় এর সন্তান(১৭ বছর তথা বালেগ) নিতে পারবে?মানে এই অনুদান কি শরীয়তের পরিভাষায় যার/যাদের উপর যাকাত ফরজ তার/তাদের সন্তানেরা নিতে পারবে?

বিদ্রঃআমি (তাদের পরিভাষায়)দরিদ্র কি না/ পাওয়ার যোগ্য কি না তা ফর্মে দেওয়া কিছু প্রশ্নের আলোকে তারা নির্ধারণ করবে। মানে আবেদন  ফর্মে কিছু প্রশ্ন যেমনঃ আমার বাড়ি কারেন্ট আছে কি না?বাবার পেশা কি?ইত্যাদি।

1 Answer

0 votes
by (712,400 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
সাবালক ছেলে মেয়ে নেসাবের মালিক হওয়া বা না হওয়ার বিষয়ে তারা তাদের বাবার তাবে নয়। অর্থাৎ বাবা ধনী হলেই সাবালক ছেলে মেয়েকে ধনী গণ্য করা হবে না। বরং তাদের নিজস্ব নেসাব পরিমাণ মাল থাকলে কেবল তারা ধনী হিসেবে গণ্য হবে, তখন তাদেরকে যাকাত দেয়া যাবে না। নেসাবের মালিক কোনো বাবা মায়ের সাবালক সন্তানের নিজস্ব কোনো মাল না থাকলে তারা যাকাত গ্রহণ করতে পারবে।হ্যা,  তাদের জন্য বিনা প্রয়োজনে যাকাত গ্রহণ না করাই উত্তম।

الدر المختار وحاشية ابن عابدين (رد المحتار) (2/ 349):
"(و) لا إلى (طفله) بخلاف ولده الكبير.
 (قوله: ولا إلى طفله) أي الغني فيصرف إلى البالغ ولو ذكرا صحيحا قهستاني، فأفاد أن المراد بالطفل غير البالغ ذكرا كان أو أنثى في عيال أبيه أولا على الأصح لما عنده أنه يعد غنيا بغناه نهر (قوله: بخلاف ولده الكبير) أي البالغ كما مر". فقط واللہ اعلم

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
এমন একজন বালেগ যার নিসাব পরিমান সম্পদ নাই, কিন্তু বাবার আছে। সেই বালেগ সন্তান যাকাত গ্রহণ করতে পারবে।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/65631

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
এই শিক্ষা অনুদান যদি যাকাতের মাল থেকে দেওয়া না হয়,তাহলে তো গ্রহণ করতে পারবেন।এ ব্যাপারে কোনো প্রশ্নই আসবে না। হ্যা, যদি যাকাতের মাল থেকে এগুলো দেয়া হয়, তাহলেও আপনি গ্রহণ করতে পারবেন যদি আপনার নেসাব পরিমাণ মাল না থাকে, যদিও আপনার মা বাবা ধনী হোন না কেন?


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...