আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
234 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (15 points)
১. পরিবার,আত্মীয়স্বজন আর বন্ধুবান্ধব এর সাথে গল্প করার সময় স্ত্রীকে সাথে রাখার বিধান কি? এক্ষেত্রে, স্বামীর উপস্থিতিতে স্ত্রী ও কি গল্প করতে পারবে সবার সাথে?


২. স্ত্রী কে নিয়ে বিশেষ দিনে বা বন্ধের দিনে স্কুল,কলেজ,ভার্সিটি তে ঘোরা যাবে কি? এক্ষেত্রে, এসব জায়গায় কালচারাল প্রোগ্রাম থাকতে পারে। কালচারালে না ঢুকলাম কিন্তু বাইরে ঘুরলাম।


৩. স্ত্রী কে পরিচিত বন্ধু,আত্মীয় শিক্ষক বা যেকোন পরিচিত জন দের সাথে পরিচয় করিয়ে দেয়ার বিধান কি?
৪. স্বামী যদি স্ত্রীর চাহিদা পূরণে অক্ষম হয় কারণ, স্ত্রীর চাহিদা বেশি, স্বামীর কম, অপরদিকে বিভিন্ন ওষুধের কারণে আর মন মেজাজ ভাল না থাকার কারণে বা যৌন আকর্ষন না আসার কারণে স্বামী নপুংশক না হলেও সবসময় সহবাস করতে পারেনা। সোজা বাংলায় স্বামীর পুরুষাঙ্গ সবসময় শক্ত হয়না। কিন্তু এমন ও না যে স্বামী একেবারেই সহবাস পারেনা। পারে কিন্তু খুব কম। ট্রিটমেন্ট নিয়েও খুব একটা লাভ হয়না। এক্ষেত্রে স্বামীর সময় প্রয়োজন মনে করি। কিন্তু স্ত্রী এমন যে, ৬ মাস হয়েছে বিয়ে হয়েছে,কিন্তু ৪ মাস ই বাপের বাড়িতে ছিল।

কিন্তু স্বামী অন্যভাবে যৌনক্রিয়া করতে পারে। উল্লেখ করা প্রয়োজন, বিয়ের পূর্বে স্ত্রীকে জানানো হয়েছিল এ ব্যাপারে যে, স্বামীর ফিজিকাল সমস্যা থাকতে পারে। যদিও স্বামী নিশ্চিত ছিল না কারণ স্বামী বিয়ের পূর্বে সহবাসে লিপ্ত হয়নি। এরপরেও স্ত্রী বিয়েতে রাজি হয়েছে। এমন ক্ষেত্রে, স্ত্রীকে কি তার হক থেকে বঞ্চিত করা হচ্ছে?
by (15 points)
উত্তর দিলে খুব খুশি হতাম

1 Answer

0 votes
by (746,320 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
পরিবার,আত্মীয়স্বজন আর বন্ধুবান্ধব এর সাথে গল্প করার সময় স্ত্রীকে সাথে রাখা যাবে।তবে অবশ্যই মাহরাম গায়রে মাহরাম এবং পর্দাপুশিদাকে সংরক্ষণ করে। কেননা স্ত্রীর জন্য গায়রে মাহরাম পুরুষের সাথে দেখাসাক্ষাৎ ও কথা বলা জায়েয হবে না।

(২) স্ত্রীকে নিয়ে বিশেষ দিনে বা বন্ধের দিনে স্কুল,কলেজ,ভার্সিটিতে ঘোরা যাবে।তবে অবশ্যই পর্দার সাথে। অনৈসলামিক কোনো অনুষ্টানে শরীক হওয়া যাবে না।

(৩) স্ত্রীকে পরিচিত বন্ধু,আত্মীয় শিক্ষক বা যেকোন পরিচিত জনদের সাথে পরিচয় করিয়ে দেয়া যাবে না। কেননা এখানে পর্দা লঙ্গন হবে।

(৪) 
ইবনে তাইমিয়্যাহ রাহ বলেন,
ﻭﻳﺠﺐ ﻋﻠﻰ ﺍﻟﺰﻭﺝ ﻭﻁﺀ ﺍﻣﺮﺃﺗﻪ ﺑﻘﺪﺭ ﻛﻔﺎﻳﺘﻬﺎ ﻣﺎ ﻟﻢ ﻳﻨﻬﻚ ﺑﺪﻧﻪ ﺃﻭ ﻳﺸﻐﻠﻪ ﻋﻦ ﻣﻌﻴﺸﺘﻪ ، .. ﻓﺈﻥ ﺗﻨﺎﺯﻋﺎ ﻓﻴﻨﺒﻐﻲ ﺃﻥ ﻳﻔﺮﺿﻪ ﺍﻟﺤﺎﻛﻢ ﻛﺎﻟﻨﻔﻘﺔ ﻭﻛﻮﻃﺌﻪ ﺇﺫﺍ ﺯﺍﺩ " 
স্ত্রীর সন্তুষ্টি পর্যন্ত স্বামীর উপর স্ত্রীকে সহবাস করা ওয়াজিব(অর্থাৎ স্ত্রীর চাওয়া মাত্র স্বামীকে সহবাস করতে হবে)।যতক্ষণ না স্বামীর শরীর দুর্বল হচ্ছে বা স্বামীকে তার জীবিকানির্বাহ পরিচালনায় বাধা সৃষ্টি হচ্ছে। সহবাসের পরিমাণ নিয়ে স্বামী-স্ত্রী পরস্পরের মধ্যে ঝগড়া সৃষ্টি হলে এক্ষেত্রে উচিৎ খোরপোষ ইত্যাদির মত সহবাসের পরিমাণকে বিচারক ঠিক করে দেবেন।(দৈনিক না সাপ্তাহিক? এইভাবে ঠিক করে দিবেন) (ফাতাওয়ায়ে ইবনে তাইমিয়্যাহ-২৪৬) 
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/990

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
স্ত্রীকে সাধ্যমত সঙ্গ দেয়া স্বামীর জন্য ওয়াজিব। তবে যেহেতু স্বামী বিয়ের পূর্বেই স্ত্রীকে দুর্বলতার কথা স্বীকার করে নিয়েছেন, এবং কনে তখন এসবকিছু জানার পরও সম্মতি দিয়েছিলেন, তাই এখন স্ত্রী আর কোনো প্রকার অভিযোগই দায়ের করতে পারবেন না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (746,320 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...