আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
86 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (24 points)
১। আমি যদি কোনো জিনিস দোকান থেকে কিনে গায়ে লেখা দাম থেকে বেশি দামে বিক্রি করি তবে কি তা শরীয়তসম্মত হবে?


২।  জামায়াতে কোনো রাকাতের কতটুকু অংশ পেলে সেই রাকাত একাকি পড়ে নিতে হবে না? মসজিদে গিয়ে যদি দেখি শেষ বৈঠক শুরু হয়ে গেছে তবে কী করতে হবে?


৩। বাংলাদেশে বসবাসকারি কোনো ব্যাক্তি যদি দ্বীনের কোনো কিছু সম্পর্কে না জানার কারনে তা আমল করতে না পারে, তার দ্বারা ভুল হয়ে যায় তবে আল্লাহ কী ঐ না জানার কারনে তাকে পাকড়াও করবেন?


৪। সহীহ হাদিসের আলোকে নামাজের পর জিকরগুলো কী কী

1 Answer

0 votes
by (713,640 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
ব্যবসায় কি পরিমান লাভ করা যায়?
ইসলামী শরীয়তে এর কোনো নির্দিষ্ট সীমারেখা নেই, বরং যেকোনো জিনিষ উভয়ের সন্তুষ্টিতে যেকোনো মূল্যে ক্রয়-বিক্রয় করা যায়।
ক্রয়-বিক্রয়ে আমাদেরকে অবশ্যই দুটি দিক খেয়ালে রাখতে হবে।
প্রথমতঃউভয়ের সন্তুষ্টি আছে কি না নেই?
দ্বিতীয়ত জুলুম হচ্ছে কি না?
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/3747


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) কেউ যদি কোনো জিনিস দোকান থেকে কিনে গায়ে লেখা দাম থেকে বেশি দামে বিক্রি করে, তবে সেই ক্রয় বিক্রয় বাবৎ প্রাপ্ত মুনাফা বৈধ হলেও জুলুমের গোনাহ অবশ্যই হবে।

(২)  জামায়াতে কোনো রাকাতের রু'কু পেয়ে গেলে সেই রাকাত একাকি পড়া লাগবে না। মসজিদে যদি শেষ বৈঠক শুরু হয়ে যায়,তাহলে এমতাবস্থায়ও শরীক হওয়া যাবে। 

(৩) বাংলাদেশে বসবাসকারি কোনো ব্যক্তি যদি দ্বীনের কোনো কিছু সম্পর্কে না জানার কারনে তা আমল করতে না পারে, তার দ্বারা ভুল হয়ে যায় তবে না জানার কারনে আল্লাহ হয়তো তাকে ক্ষমা করে দিতে পারেন।তবে আদালতে ইসলাম জানি না বললে, সেই কথা গ্রহণযোগ্য হবে না।

(৪)সহীহ হাদিসের আলোকে নামাজের পর অনেকগুলো জিকরগুলো রয়েছে। উল্লেখযোগ্য যিকির হল, তাসবিহাতে ফাতেমি।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,640 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by (24 points)
reshown by
উস্তাদ, আমি যদি দোকান থেকে গায়ে লেখা দামেই কিনি তারপর সামান্য লাভ করে বিক্রি করি তবেও কি আমি জুলমকারী হবো?
by (713,640 points)
আপনি পাইকারি ক্রয় করবেন।গায়ে লেখা দামের চেয়ে কমে ক্রয় করে গায়ে লিখা মূল্যেই আপনি বিক্রয় করবেন।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...