আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
89 views
in সালাত(Prayer) by (9 points)
Assalamualaikum Wa rohmatullohi wa barokatuh

আজকে মাগরিবের তিন রাকাত ফরজ সালাতের তৃতীয় রাকাতে যখন তাশাহহুদ একটু পড়েফেলেছিলাম তখন সিজদ সংখ্যা নিয়ে সন্দেহ হচ্ছিল তাই আমি আরেকটা সিজদা দিয়ে তাশাহহুদ দরুদ দোয়া মাসুরা পড়ে দুই দিকে সালাম ফিরিয়ে সালাতের শেষে সাহু সিজদা দি আমার কি নামায হবে? অনাকি আবার পড়তে হবে?


ওয়াসওয়াসার জন্য আমার ব্রেইন অনেক হেং হয়ে যায়, প্রবল ধারণা করতে পারি না অনেক বেশি ওয়াসওয়াসা আসে মনোযোগী হওয়ার ট্রাই করি কিন্তু আবার ওয়াসওয়াসার জন্য আজে বাজে চিন্তা আসে। আমি যেমন নরমালি যেই কুফরি চিন্তা আসে সেইগুলা পাত্তা না দিলে চলে যায়,, নামাযের এই ওয়াসওয়াসা কে পাত্তা না দিয়ে আমি যদি নামায কনটিনিউ করি আমার কি নামায হবে না? আমার সময়ে বারাকাহ কমে যায় প্রবল ধারণা করতে পারি না ইবাদতে স্বাদ পাচ্ছিনা, শান্তি পাচ্ছি না আমি কি করতে পারি?

উস্তাদ আমি তো আই ওম এ পড়ছি ইলম অর্জনে আছি তাও ওয়াসওয়াসা আসছে এইটা কি ঠিক? ইলম অর্জন করলে তো ওয়াসওয়াসা চলে আমার বেড়ে যাচ্ছে আমি কি করব?

1 Answer

0 votes
by (715,680 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
যদি কারো নামাযে সংখ্যা নিয়ে প্রায় সন্দেহ হয়,তাহলে উনি তাহাররি(সঠিক বিষয়ে পৌছার জন্য চিন্তাভাবনা করা) করে গালিবে যান্ন(প্রবল ধারণা) এর উপর আ'মল করবেন।কেননা রাসূলুল্লাহ সাঃ বলেন,যদি কেউ নামাযে সংখ্যা নিয়ে সন্দেহ করে,তাহলে সে যেন সঠিক বিষয়ে পৌছার চেষ্টা করে সে হিসেবে নামাযকে সম্পন্ন করে।তবে যদি চিন্তাভাবনার পরও কোনো সংখ্যার দিকে মনে প্রবল ধারণা না জন্মে, তাহলে সে যেন,কম সংখ্যাকে ধরে নিয়ে সেই হিসেবে নামাযকে সম্পন্ন করে।কেননা রাসূলুল্লাহ সাঃ বলেন,যদি কেউ নামাযে সন্দেহ করে,এক রা'কাত পড়েছে না দুই রা'কাত পড়েছে? তাহলে সে যেন এক রা'কাত ধরে নিয়ে সেই হিসেবে নামাযকে সম্পন্ন করে।এভাবে দুই/তিন বা তিন/চার নিয়ে সন্দেহ হলে কম সংখ্যাকে ধরে নিয়ে সে নামাযকে সম্পন্ন করবে।এবং শেষে যেন সে সেজদায়ে সাহু দেয়।(মারাকিল ফালাহ-১/৪৭৭) এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/1797

প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
 সন্দেহ আসার পর তাহাররি করে নিতে হয়। সুতরাং আপনি যেহেতু তাহাররি ব্যতিত আবার সিজদা দিয়ে নামায পড়েছেন, তাই আপনি আবার নামাযকে দোহড়িয়ে পড়ে নিবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 78 views
0 votes
1 answer 58 views
...