আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
186 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (2 points)
আমার এক নওমুসলিমাহ ছোট বোন।তার এখনো ১৮ বছর হয়নি।সে এখনো তার হিন্দু পরিবারের সাথে আছে।তার আসলে এখন কি করা উচিত?

সে নামাজ,পর্দা কিছুই করতে পারতেছে না।তার পরিবারকে প্রথমে সে জানায় কিন্তু তারা মেনে নেয় নি,এখন সে এমন ভাবে চলাফেরা করে যার জন্য তার পরিবার মনে করে যে তার মাথা থেকে এসব চলে গেছে,সে ইসলামিক যা করে লুকিয়ে করে। তাকে ভালো পরামর্শ দেয়ার মতো যোগ্যতা আমার নেই আমি। এসব বিষয়ে অজ্ঞ। যদি এই ব্যাপারে কিছু বলতেন ইনশাআল্লাহ

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
https://www.ifatwa.info/68851 নং ফাতাওয়ায় বলেছি যে,

আবুল ফরয ইবনুল জাওযী রাহ বলেনঃ
ﻭﺿﺎﺑﻄﻪ ﺃﻥ ﻛﻞ ﻣﻘﺼﻮﺩ ﻣﺤﻤﻮﺩ ﻻ ﻳﻤﻜﻦ ﺍﻟﺘﻮﺻﻞ ﺇﻟﻴﻪ ﺇﻻ ﺑﺎﻟﻜﺬﺏ، ﻓﻬﻮ ﻣﺒﺎﺡ ﺇﻥ ﻛﺎﻥ ﺍﻟﻤﻘﺼﻮﺩ ﻣﺒﺎﺣﺎ، ﻭﺇﻥ ﻛﺎﻥ ﻭﺍﺟﺒﺎ، ﻓﻬﻮ ﻭﺍﺟﺐ 
প্রত্যেক ঐ ভালো উদ্দেশ্য যে পর্যন্ত মিথ্যার আশ্রয় ব্যতীত পৌছা  প্রায় অসম্ভব, সেখানে মিথ্যা বলা বৈধ।মাকসাদ(উদ্দেশ্য) মুবাহ হলে,মিথ্যা বলা মুবাহ।মাকসাদ ওয়াজিব হলে মিথ্যা বলা ওয়াজিব
(ফাতাওয়া দারাল ইফতা আল-মিচরিয়্যাহ)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/644


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
১৮ বৎসরের পূর্বে ধর্মীয় পরিচয় বদলানো যাবে না মর্মে যে আইন রয়েছে, সেটা সংশোধন করা জরুরী। এজন্য উচ্ছ আদালতে পিটিশন দায়ের করা বিজ্ঞজনদের দায়িত্ব ও কর্তব্য। 
যাই হোক, কেউ যদি নিজের ঈমানকে প্রকাশ করতে এবং ইসলামী জীবনকে পালন করার নিমিত্তে নিজের বয়সকে বাড়াতে চায়, তাহলে এর রুখসত অবশ্যই থাকবে। আল্লাহ ঐ বোনের জন্য বিষয়টা সহজ করে দেউক।আমীন।

যতক্ষণ না পরিবারের বাহিরে নিরাপদ কোনো আশ্রয় তথা দ্বীনদার স্বামীর খোজ পাচ্ছে, এর পূর্ব পর্যন্ত নিজ পরিবারের সাথে থেকে লুকিয়ে দ্বীন পালন করবে। আর নিরাপদ পর্দা সম্মত কোনো ব্যবস্থা হলে তখন বয়সকে বাড়িয়ে প্রকাশ্যে দ্বীন পালন করার চেষ্টা করবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...