আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
135 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (32 points)
আসসালামু আলাইকুম উস্তায। একজন আন্টি,উনি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষিকা ছিলেন,বর্তমানে রিটায়ার্ড করেছেন।পেনশন বাবদ ১৫/২০  লাখ টাকা  পেয়েছেন।প্রতি মাসে ৮০০০টাকার মত বেতন পান।এটা দিয়ে চলেন। এই ১৫/২০ লাখ টাকাই উনার সমুদয় সম্পত্তি।কোনো জমি-জমা নেই,স্বামী নেই,ছেলে দেখে না।বাড়ি থেকে বের করে দিছে,উনি এখন মেয়ের বাড়িতে থাকেন।উনি হার্টের রুগী,প্রতি মাসে ওষুধ বাবদ ১২-১৩ হাজার টাকা খরচ হয়, উনার ইন্ডিয়াতে চিকিৎসা করাতে হয়,এজন্য তখন আরো বেশি খরচ হয়।
এখন উনার কাছে যে এই পরিমাণ টাকা আছে তাতে কি উনার উপর হজ্জ ফরজ হবে?? উনার কথা, আমার তো অন্য কোন টাকা বা আয় নেই,ভরণ-পোষণ এর মাধ্যমেই হয়(,উনি বেঁচে থাকলে এই টাকা দিয়েই উনাকে চলতে হবে যতদিন পারা যায় আরকি)।উনি উনার ভাইয়ের সাথে হজ্জে যেতে চেয়েছিলেন,সেক্ষেত্রে মাহরামের খরচ উনাকে বহন করতে হবে না।উনি আগে হজ্জের নিয়ত করছিলেন এবং এজন্য ২ লাখ টাকা জমা দিয়েছেন।কিন্তু এখন হজ্জের খরচ বেড়ে যাওয়ায় উনার জন্য কষ্ট হয়ে যাচ্ছে। উনি চাচ্ছেন হজ্জ ফরজ না হলে উনি হজ্জের বদলে উমরাহ করবেন,আর ফরজ হলে তো ভিন্ন কথা।কিন্তু বুঝতেছেন না নিসাব মাল তার আছে কিনা বা হজ্জ ফরজ হয়েছে কিনা? আর যদি ফরজ না হয় তবে নিয়ত করেছেন হজ্জের আর এখন উমরাহ করছেন তাহলে কি গুনাহ হবে??

নিকটস্থ তেমন কোনো মুফতির সাথে পরিচয় বা জানার তেমন কোনো সুযোগ নেই। তাই আমাকে বলেছে যদি কোনোভাবে জেনে দিতে পারি।। উস্তায,যদি একটু খোলাসা করে দিতেন খুব উপকার হতো।
জাযাকুমুল্লাহু খইরন ওয়া আহসানাল জাযা।

1 Answer

0 votes
by (713,920 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
"উনি উনার ভাইয়ের সাথে হজ্জে যেতে চেয়েছিলেন,সেক্ষেত্রে মাহরামের খরচ উনাকে বহন করতে হবে না।উনি আগে হজ্জের নিয়ত করছিলেন এবং এজন্য ২ লাখ টাকা জমা দিয়েছেন।"

এদ্বারা উনার উপর হজ্ব ফরয হয়ে গিয়েছে। এখন যেহেতু হজ্বের খরচ বেড়ে গেছে, এবং অন্যদিকে উনার চিকিৎসার ব্যায়ভারও বেড়েছে, যা উনাকে বহন করতে হবে। তাই উনি আপাতত অপেক্ষা করবেন। ভবিষ্যতে তাওফিক হলে হজ্ব করবেন, তাওফিক না হলে আশা করা যায় হয়তো আল্লাহ ক্ষমা করে দেবেন।

"الحج واجب علی الأحرار البالغین العقلاء الأصحاء إذا قدروا على الزاد والراحلة فاضلاً عن المسکن، وما لا بد منه، وعن نفقة عیاله إلى حین عوده، وكان الطریق آمناً ووصفه الوجوب".
(الهداية، كتاب الحج، (1/249) ط: مكتبة رحمانية، لاهور)


"(و منها القدرة على الزاد والراحلة) بطريق الملك أو الإجارة دون الإعارة و الإباحة سواء كانت الإباحة من جهة من لا منة له عليه كالوالدين و المولودين أو من غيرهم كالأجانب، كذا في السراج الوهاج. و لو وهب له مال ليحج به لايجب عليه قبوله سواء كان الواهب ممن تعتبر منته كالأجانب أو لاتعتبر كالأبوين و المولودين، كذا في فتح القدير. و تفسير ملك الزاد و الراحلة أن يكون له مال فاضل عن حاجته، و هو ما سوى مسكنه و لبسه و خدمه، و أثاث بيته قدر ما يبلغه إلى مكة ذاهبًا و جائيًا راكبًا لا ماشيًا و سوى ما يقضي به ديونه و يمسك لنفقة عياله، و مرمة مسكنه و نحوه إلى وقت انصرافه، كذا في محيط السرخسي. و يعتبر في نفقته و نفقة عياله الوسط من غير تبذير و لا تقتير، كذا في التبيين. و العيال من تلزمه نفقته، كذا في البحر الرائق. و لايترك نفقة لما بعد إيابه في ظاهر الرواية، كذا في التبيين."
(1/217، الباب الاول، کتاب المناسک، ط؛ رشیدیہ)(شامی، 2/455، کتاب الحج ، ط؛ سعید)

فرض مرة على الفور في الأصح وشروط فرضيته ثمانية على الأصح الإسلام والعقل والبلوغ والحرية والوقت والقدرة على الزاد ولو بمكة بنفقة وسط والقدرة على راحلة مختصة به أو على شق محمل بالملك أو الإجارة لا الإباحة والإعارة لغير أهل  مكة ومن حولهم إذا أمكنهم المشي بالقدم والقوة بلا مشقة وإلا فلا بد من الراحلة مطلقا. وتلك القدرة فاضلة عن نفقته ونفقته عياله إلى حين عوده وعما لا بد منه - كالمنزل وأثاثه وآلات المحترفين - وقضاء الدين."
(1/727، 728، کتاب الحج ، ط؛  دارالکتب العلمیہ)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,920 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by
উস্তায, উনি যদি এখন উমরাহ করতে চায় তাহলে কি করতে পারবেন?

by (713,920 points)
উমরাহ পারবে, তবে হজ্ব উনার উপর ফরয থাকবে।সুতরাং উমরা না করে বরং হজ্ব করার চেষ্টা করতে হবে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...