আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
131 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (19 points)
reshown by
জানার জন্য প্রশ্ন,

১. কোন স্বামি একা একা ঘরের ভিতর তালাকের শব্দ উচ্চারন যেমন( তোমাকে তালাক দিলাম) এরকম শব্দ একা একা উচ্চারন করলে তালাক হয়?
যদি তার স্ত্রী জানলো না এমনকি কেউ জানলো না।

২.স্ত্রীকে না বা কাউকে না জানিয়ে তালাক দিলে কি তালাক হয়।? আর তালাক শব্দটা কি স্ত্রীর সামনেই বা কারো সামনে উচ্চারণ করা বা লেখা উচিত??? কারো বা স্ত্রীর অগোচরে না জানিয়ে তালাক হয়?

কুরআন আর সহিহ হাদিসের আলোকে উত্তর চাই।

৩.স্বামি বিদেশে থাকে আর স্ত্রী থাকে দেশে,সে একা রুমের ভিতর তালাকের শব্দ উচ্চারণ করলে কি তালাক হয়???

1 Answer

0 votes
by (721,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
কোন স্বামি একা একা ঘরের ভিতর তালাকের শব্দ উচ্চারন যেমন( তোমাকে তালাক দিলাম) এরকম শব্দ একা একা উচ্চারন করলে তালাক হবে।
যদি তার স্ত্রী জানলো না এমনকি কেউ জানলো না, তারপরও তালাক হবে।

২.স্ত্রীকে বা অন্য কাউকে না জানিয়ে তালাক দিলেও তালাক হয়। আর তালাক শব্দটা স্ত্রীর সামনে বা অন্য কারো সামনে উচ্চারণ করা বা লেখা জরুরী নয়,হ্যা উত্তম হল, অন্ততপক্ষে দু'জন সাক্ষীর সামনে তালাক দেয়া।

(৩)স্বামি বিদেশে থাকে আর স্ত্রী থাকে দেশে,সে একা রুমের ভিতর তালাকের শব্দ উচ্চারণ করলেও তালাক হয়ে যাবে।

দারুল উলূম দেওবন্দের ফাতাওয়া নং
Fatwa ID: 1242-1259/N=11/1437
نکاح میں گواہوں کی ضرورت ہوتی ہے، طلاق میں گواہوں کی کوئی ضرورت نہیں، نیز طلاق کے سلسلہ میں شوہر خود مختار ہوتا ہے، بیوی کے ماننے، قبول کرنے یا سننے وغیرہ کی کوئی ضرورت نہیں ہوتی؛ اس لیے صورت مسئولہ میں جب آپ نے ۴/ اپریل ۲۰۱۵ء کو اپنی بیوی کو اس کے والد صاحب اور دوسرے گواہوں کی موجودگی میں تین مرتبہ طلاق، طلاق، طلاق کہہ دیا تو اگرچہ آپ کی بیوی نے براہ راست آپ کی زبان سے طلاق کے الفاظ نہیں سنے تب بھی صورت مسئولہ میں اس پر تین طلاقیں واقع ہوگئیں، وہ آپ پر حرمت غلیظہ کے ساتھ حرام ہوگئی اور اب حلالہ شرعی سے پہلے کسی صورت میں وہ دوبارہ آپ کے نکاح میں نہیں آسکتی، قال رسول اللہ صلی اللہ علیہ وسلم: إنما الطلاق لمن أخذ بالساق (السنن لابن ماجة، کتاب الطلاق، باب طلاق العبد، ص ۱۵۱، ط: المکتبة الأشرفیة دیوبند) ، قولہ: ”الطلاق لمن أخذ بالساق“ : کنایة عن ملک المتعة (رد المحتار، أول کتاب الطلاق ۴: ۴۵۰، ط: مکتبة زکریا دیوبند) ، وقال اللّٰہ تعالی: فإن طلقھا فلا تحل لہ من بعد حتی تنکح زوجاغیرہ الآیة (سورہ بقرہ آیت: ۲۳۰)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...