আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
70 views
in সালাত(Prayer) by (41 points)
Assalamualaikum wa rohmatullohi wa barokatuh... নিচের সমস্যাগুলো আমার ফ্রেন্ড এর একটু উত্তর দিবেন কষ্ট করে।
chul porar jonno trugain use kori..eitate 60% ethanol ase...amr onk chul pore...ar eita doctor recommendation ei use kori....eikhetre amr matha masah er khetre ki kono problem hobe...? Amr ozu te kono problem hobe...?ozu na hoe thakle ami je etodin eivabe namaz porlam tahole ekhn ki korbo???

Amar cul porar jonno ami aga onek   ghore banano pack use kortam. Pack gulo shukiye gele tar upor masah kortam.. Ami ekhon jante parlam er upor masah hobe na.. Ekhon etodin j evabe masah kortam er jnno ki amar purber namaz kaza korte hobe? Ekhon ami ki korbo onek voy hocche!

1 Answer

0 votes
by (720,760 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
বর্তমান সময়ে বাজারে পাওয়া যাওয়া এলকোহল কি হালাল না হারাম? এ সম্পর্কে বিশিষ্ট ফকিহ শাইখুল ইসলাম তাক্বী উসমানী (দাঃবা) লিখেন,
وان معظم الكحول التي تستعمل اليوم في الادوية والعطور وغيرها لا تتخذ من العنب او التمر انما تتخذ من الحبوب او القشور او البترول وغيره
ভাবার্থঃএলকোহল যা আজ বিভিন্ন ঔষধ বা আতর/সেন্টে ব্যবহৃত হয়ে আসছে তার অধিকাংশই আঙ্গুর বা খেজুর থেকে তৈরী হচ্ছে না।বরং তা বিভিন্ন প্রকার শস্যদানা,খোসা,এবং খনিজ পদার্থ ইত্যাদি থেকেই তৈরী করা হচ্ছে।(বিধায় সেগুলো হারাম হবে না যতক্ষণ না মদ হওয়ার পূর্ণবিশ্বাস হচ্ছে)(তাকমিলাতু ফাতহুল মুসলিম 3/608) এ সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/165

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার বান্ধবী যে trugain ইউজ করতেছেন, সেই trugain এ ব্যবহৃত এলকোহল যদি হারাম হওয়ার উপর নিশ্চিত হওয়া যায়, তাহলে তা নাপাক। সুতরাং এই নাপাকি নিয়ে নামায হবে না।কিন্তু যদি নাপাক হওয়ার নিয়ে নিশ্চিত হওয়া না যায়, তাহলে প্রত্যেক জিনিষের মূলতত্ত্ব যেহেতু হালাল, তাই trugain এ ব্যবহৃত এলকোহলকে নাপাক বলা যাবে না।সুতরাং মাসেহ বা নামায কিংবা অজুতে কোনো সমস্যা হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
আফওয়ান উস্তাদ আমার দুইটা প্রশ্ন ছিল প্রথম প্রশ্নের উত্তর পেয়েছি আলহামদুলিল্লাহ 
আরেকটা প্রশ্ন ছিল যে আমার ফ্রেন্ড চুল পড়ার জন্য আগে ঘরে বানানো হেয়ার পেক দিত, তা  শুকিয়ে গেলে ও তার উপর মাসেহ করতো, এখন ও জানতে পেরেছে এভাবে মাসেহ করলে ওযু হবে না, এখন কি ও ওই সালাত গুলো আবার পড়বে? হেয়ার পেকের জন্য কি আসলে ওযু হবে না?

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 125 views
...