আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
96 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (31 points)
আসসালামু আলাইকুম
১/কোনো স্বামী যদি সুন্নত পদ্ধতি অনুযায়ী তার স্ত্রীকে তালাক দিতে চায় (অর্থাৎ তিন হায়েজ থেকে পবিত্র হলে তিনবার তালাক দিবে)সে যদি প্রথম দুই তুহরে দুই তালাক দেয় এবং দুই তালাক দেওয়ার পরে সে যদি ৩য় তুহরে তালাক না দেয়(শেষ হায়েজ হতে পবিত্র হওয়ার পরে) এবং স্ত্রীকে ফিরিয়ে না নেয় এর ফলে কি এটা দুই তালাকে বায়েন হয়ে যাবে?

অর্থাৎ স্বামী সুন্নত অনুযায়ী দুই তুহরে দুই তালাক দিয়েছে এবং শেষ পর্যায়ে যখন তিন তালাক দেওয়ার কথা ছিল তখন স্বামী তিন তালাক দেয়নি এবং স্ত্রীকেও ফিরিয়ে নেয়নি। স্ত্রীকে পবিত্র অবস্থায় ৩য় তালাক দেওয়ার কথা ছিলো কিন্তু স্বামী তালাক দেয়নি এবং স্ত্রীকেও ফিরিয়ে নেয়নি স্ত্রী পুনরায় হায়েজের মধ্যে চলে গেছে।

সুন্নত অনুযায়ী দুই তালাক দেওয়ার পরে স্বামী শেষ হায়েজে তার স্ত্রীকে ফিরিয়ে নেয়নি এবং ৩য় তালাকও দেয়নি।

২/এক তালাক দেওয়ার পরে স্বামী ইদ্দতের মধ্যেই তার স্ত্রীকে ফিরিয়ে নিয়ে কয়েক বছর সংসার করেছে,কয়েক বছর সংসার করার পরে স্বামী যদি ২য় তালাক দেয় তাহলে স্ত্রীকে ফিড়িয়ে নেওয়ার জন্য স্বামী কতোটুকু সময় পাবে?২য় তালাক দেওয়ার পরে সে কি পুনরায় তিন হায়েজের মধ্যে তার স্ত্রীকে ফিড়িয়ে নিতে পারবে?

1 Answer

0 votes
by (684,200 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


(০১)
মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ- 

وَالْمُطَلَّقَاتُ يَتَرَبَّصْنَ بِأَنفُسِهِنَّ ثَلَاثَةَ قُرُوءٍ ۚ وَلَا يَحِلُّ لَهُنَّ أَن يَكْتُمْنَ مَا خَلَقَ اللَّهُ فِي أَرْحَامِهِنَّ إِن كُنَّ يُؤْمِنَّ بِاللَّهِ وَالْيَوْمِ الْآخِرِ ۚ وَبُعُولَتُهُنَّ أَحَقُّ بِرَدِّهِنَّ فِي ذَٰلِكَ إِنْ أَرَادُوا إِصْلَاحًا ۚ وَلَهُنَّ مِثْلُ الَّذِي عَلَيْهِنَّ بِالْمَعْرُوفِ ۚ وَلِلرِّجَالِ عَلَيْهِنَّ دَرَجَةٌ ۗ وَاللَّهُ عَزِيزٌ حَكِيمٌ
আর তালাকপ্রাপ্তা নারী নিজেকে অপেক্ষায় রাখবে তিন হায়েয পর্যন্ত। আর যদি সে আল্লাহর প্রতি এবং আখেরাত দিবসের উপর ঈমানদার হয়ে থাকে, তাহলে আল্লাহ যা তার জরায়ুতে সৃষ্টি করেছেন তা লুকিয়ে রাখা জায়েজ নয়। আর যদি সদ্ভাব রেখে চলতে চায়, তাহলে তাদেরকে ফিরিয়ে নেবার অধিকার তাদের স্বামীরা সংরক্ষণ করে। আর পুরুষদের যেমন স্ত্রীদের উপর অধিকার রয়েছে, তেমনি ভাবে স্ত্রীদেরও অধিকার রয়েছে পুরুষদের উপর নিয়ম অনুযায়ী। আর নারীরদের ওপর পুরুষদের শ্রেষ্ঠত্ব রয়েছে। আর আল্লাহ হচ্ছে পরাক্রমশালী, বিজ্ঞ।( সূরা বাকারা-২২৮)

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত ছুরতে উক্ত স্ত্রীর ইদ্দত শেষ (২য় তালাক প্রদানের পর থেকে ৩ হায়েজ অতিবাহিত) হয়ে গেলে বায়েন তালাক হবে।
ইদ্দত শেষ হওয়ার আগ পর্যন্ত বায়েন হবেনা,রজয়ী হিসেবে থাকবে।

(০২)
২য় তালাক দেওয়ার পরে সে পুনরায় তিন হায়েজের মধ্যে তার স্ত্রীকে ফিরিয়ে নিতে পারবে। 

এক্ষেত্রে বিস্তারিত মাসয়ালাঃ-
স্পষ্ট বাক্যে তালাক দিলে তিন হায়েজের মধ্যে তার স্ত্রীকে মৌখিক ভাবে "ফিরিয়ে নিলাম" বলে বা তার সাথে স্বামী সুলভ কোনো আচরণ করলেই ফিরিয়ে নেয়া হয়ে যাবে। 

অস্পষ্ট বাক্যে তালাক দিয়ে তিন হায়েজের মধ্যে হোক বা পরে হোক,স্ত্রীকে ফিরিয়ে নিতে চাইলে পুনরায় বিবাহ পড়িয়ে নিতে হবে। 

স্পষ্ট বাক্যে তালাক দিলেও ২য় তালাকের পর তিন হায়েজ অতিবাহিত হয়ে যাওয়ার পর ফিরিয়ে নিতে চাইলে পুনরায় বিবাহ পড়িয়ে নিতে হবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (31 points)
শেষ হায়েজের মধ্যেও কি স্ত্রীকে ফিরিয়ে নেওয়া যাবে?শেষ হায়েজ বলতে দুই তালাক দেওয়ার পরে পুনরায় হায়েজ থেকে পবিত্র হওয়ার পরে পুনরায় হায়েজ আশা
by (684,200 points)
হ্যাঁ, সেই হায়েজের মধ্যেও স্ত্রীকে ফিরিয়ে নেয়া যাবে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...