জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته
بسم الله الرحمن الرحيم
‘ইসরাফ’ (إسراف) শব্দের অর্থ হ’ল সীমালঙ্ঘন, অপচয়, অপব্যয়, অমিতব্যয়, বাড়াবাড়ি, মাত্রাতিরিক্ততা, অপরিমিতি।
‘তাবযীর’ (التبذير) অর্থও অপচয়, অপব্যয়, বাজে খরচ, অমিতব্যয় ইত্যাদি।
মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ-
وَلَا تُبَذِّرْ تَبْذِيرًا، إِنَّ الْمُبَذِّرِينَ كَانُوا إِخْوَانَ الشَّيَاطِينِ وَكَانَ الشَّيْطَانُ،
‘তুমি অপব্যয় করবে না, নিশ্চয়ই অপচয়কারীরা শয়তানের ভাই’ (বনী ইসরাঈল ১৭/২৬-২৭)।
অপর আয়াতে আল্লাহ তা‘আলা বলেন,
كُلُوا مِنْ ثَمَرِهِ إِذَا أَثْمَرَ وَآتُوا حَقَّهُ يَوْمَ حَصَادِهِ وَلَا تُسْرِفُوا إِنَّهُ لَا يُحِبُّ الْمُسْرِفِينَ،
‘তোমরা এগুলির ফল খাও যখন তা ফলবন্ত হয় এবং এগুলির হক আদায় কর ফসল কাটার দিন। আর তোমরা অপচয় করো না। নিশ্চয়ই আল্লাহ অপচয়কারীদের ভালবাসেন না’ (আন‘আম ৬/১৪১)।
ইবনে আববাস (রাঃ) বলেন,
من أنفق درهما في غير حقه فهو سرف
‘যে ব্যক্তি অনর্থক কাজে এক দিরহামও খরচ করল সেটাই অপচয়’।
(ইমাম কুরতুবী, আল-জামি‘ লি আহকামিল কুরআন (বৈরূত : দারু ইহয়াইত তুরাছিল আরাবী, ১৯৮৫ খ্রি./১৪০৫ হি.), ১৩তম খন্ড, পৃঃ ৭৩।)
শরীফ আলী জুরজানী রহঃ অপচয় এর সংজ্ঞা দিয়েছেনঃ-
الإسراف هو إنفاق المال الكثير في الغرض الخسيس وتجاوز الحد في النفقة، وقيل: أن يأكل الرجل ما لا يحل له، أو يأكل مما يحل له فوق الاعتدال، ومقدار الحاجة-
‘ইসরাফ হ’ল কোন হীন উদ্দেশ্যে প্রচুর অর্থ-সম্পদ ব্যয় করা এবং ব্যয়ের ক্ষেত্রে সীমা লঙ্ঘন করা। কেউ কেউ বলেন, কোন ব্যক্তির অবৈধ বস্ত্ত ভক্ষণ করা অথবা তার জন্য যা কিছু হালাল তা অপরিমিত ও প্রয়োজনের অতিরিক্ত আহার করা’।
(শরীফ আলী জুরজানী, কিতাবুত তা‘রীফাত (বৈরূত: দারুল কিতাবিল আরাবী, ১৪০৫ হি.), পৃঃ ৩৮।)
ফক্বীহগণ ‘তাবযীর’-কে সংজ্ঞায়িত করেছেন এভাবে যে,
عدم إحسان التصرف في المال وصرفه فيما لا ينبغي،
‘সম্পদের সুষ্ঠু ব্যবহার না করা এবং তা অনুচিত কাজে ব্যয় করা’।
(ইমাম নববী, তাহরীরু আলফাযিত তানবীহ (দামেশক : দারুল কলম, ১৪০৮ হি.), পৃঃ ২০০।)
(কিছু তথ্য সংগৃহীত)
(০১)
এটি অনার্থক ও অনুচিত কাজ না হলে অপচয় হবেনা।
(০২)
মসজিদের ক্ষেত্রে এমন নকশা ও সাজ সজ্জাকে অনেক স্কলারগন অপচয় নয় বলেছেন।
আবার কেউ কেউ অপচয়ের অন্তর্ভুক্ত বলেও আখ্যায়িত করেছেন।
তবে বাসা বাড়ি ও অন্যান্য ক্ষেত্রে অনার্থক এ কাজ গুলি অপচয়ের শামিল হবে।
এক্ষেত্রে যেসকল ইঞ্জিনিয়ার বা স্থপতি এগুলো করেন। তাদের উপার্জন হালাল।
(০৩)
এই খরচ অনার্থক ও অনুচিত কাজ হলে অপচয় হবে।
নতুবা নয়।
যেমন প্রশ্নে উল্লেখিত ২০ টাকার পানির ক্ষেত্রে ২০০ টাকা/১০০০ টাকা দিয়ে ক্রয় তাহা যদি পান করে তাহলে অপচয় হবেনা।
আর তাহা যদি পান না করে ফেলে দেয়,বা নষ্ট করে,তাহলে অপচয় হবে।
১ ঘরের বদলে ৫ ঘরের ফ্ল্যাট নিলে এক্ষেত্রে দেখতে হবে যে অতিরিক্ত সমস্ত ঘর গুলো নেয়া অনার্থক ও অনুচিত ছিলো?
সেগুলো দতার কোনো কাজেই লাগছেনা?
যদি তাই হয়,সেক্ষেত্রে অতিরিক্ত গুলি অপচয়ের শামিল হবে।
আর যদি অতিরিক্ত ঘর গুলিও তার ব্যবহারে লাগে,সেগুলো অনার্থক ও অনুচিত না হয়,সেক্ষেত্রে অপচয়ের শামিল হবেনা।
(০৪)
এক্ষেত্রে শিক্ষকের কোনো গুনাহ হবেনা।
(০৫)
অপচয় যদি আসলেই শরীয়তে অপচয় বলে স্বীকৃত হয়,সেক্ষেত্রে তাহা গুনাহ।
অতিভোজ অপচয় হবে কিনা,এ সংক্রান্ত মাসয়ালা জানুনঃ-