আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
87 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (31 points)
edited by
আসসালামু আলাইকুম
পুর্বে একটা প্রশ্ন করেছিলাম যেটা ভালোভাবে বুঝিয়ে করতে পারি নাই তাই পুনরায় করলাম

১/স্ত্রী তার শ্বাশুড়ির সাথে ঝগড়ার এক পর্জায়ে তার স্বামীকে বলে যে আমাকে তালাক দে আমাকে ছেড়ে দে।তখন স্বামীও বলছে যে,, "যা দিলাম"

ক/স্বামীর এইভাবে বলার কারনে কি স্ত্রী একেবারেই হারাম হয়ে গেছে?

খ/স্বামী "যা দিলাম" বলার সময় যদি তালাকের নিয়ত না করে থাকে তাহলে কি তালাক হবে?যেহেতু স্ত্রী বলেছে যে তালাক দে,তখন স্বামী বলেছে "যা দিলাম"

গ/স্বামী যদি কয় তালাক দেওয়ার উদ্দেশ্য উক্ত কথাটা বলেছে সেটা যদি নিয়ত না করে  (১,২,৩তালাকের মধ্যে কোনোটারই নিয়ত করে নাই) তাহলে কি তালাক হবে?জদিও তালাক হয় তাহলে কি স্ত্রী একেবারেই হারাম হয়ে যাবে নাকি পুনরায় বিবাহ ছাড়া আবার ফিরিয়ে নিতে পারবে?

ঘ/বিয়ার পুর্বে কেউ যদি একাধিক বার শর্তজুক্ত তালাক দিয়ে রাখে এবং বিয়ার আগেই উক্ত শর্ত গুলো পাওয়া গেলে বিয়ার পরে কয় তালাক পড়বে?নাকি বিয়ার পরে সে তার স্ত্রীর সাথে রজয়ি করতে পারবে?নাকি এক বা তিন তালাকে বায়েন হবে?আমার তো মনে হচ্ছে যে একেবারে স্ত্রী হারাম হবেনা যেহেতু মুহুর্তটা ছিলো ঝগড়ার,আর জদিও স্বামী স্ত্রীর কথার উপরে ভিত্তি করে বলেছে "যা দিলাম"।

ঙ/স্ত্রী স্বামীকে বলেছে যে তালাক দে,ছেড়ে দে,স্বামীও এর উত্তরে বলেছে যে,, যা দিলাম,

এর ফলে কি কেনানা তালাক হবে?আর এটা কি প্রত্যাহারযোগ্য তালাক হবে নাকি এক তালাকে বায়েন হবে?যদি এক তালাকে বায়েন হয় তাহলে কি হিল্লা ছাড়া বিয়া করা যাবে?ঝগড়ার সময় এই ঘটনাটা ঘটে

2/পুর্বে আমি এমন কথা বলেছি যে আমি যদি ওই মেয়েকে ছাড়া অন্য মেয়েকে বিয়া করি তাহলে সে মেয়ে তা,,,,,,,হবে।কিন্তু এখন আমার এমন মনে হচ্ছে যে তা,,,,হবে বলছি নাকি হবেনা বলছি এটা নিয়ে সন্দেহ হচ্ছে এখন যদি ওই মেয়ে ছাড়া অন্য মেয়েকে বিয়া করি তাহলে কি সে তা,,,,হবে?

৩/আমার এমন মনে হচ্ছে যে আমি এমন কথা বলেছি যে আমি যদি ওই মেয়েকে ছাড়া অন্য মেয়েকে বিয়া করি তাহলে তারা তা,,,,,,,।কিন্থ এটা নিয়েও সন্দেহ হচ্ছে যে এটা বলছি নাকি বলি নাই এখন যদি বিয়া করি তাহলে কি স্ত্রী তালাক হবে? আর যদি এমন হয় যে আমি পুর্বে স্পষ্টভাবে এমন কথা বলেছি কিন্তু এখন আমার মনে নেই বা মনে করতে চাইলেও মনে করতে পারতেছিনা যে আসলেই কি বলছি নাকি বলি নাই এর ফলে কি তালাক হবে?যদি বলেও থাকি কিন্তু এখন আমি নিশ্চিত না অর্থাৎ সন্দেহ হচ্ছে।

৪/কেউ যদি বিয়ার আগে একবার শর্তজুক্ত তালাক দিয়ে রাখে তাহলে বিয়ার পরে কয় তালাক হবে?আর একবার শর্তজুক্ত তালাক দিলে কি আর সংসার করা জাবেনা।

৫/কেনায়া তালাকের পরে যদি সেটা এক তালাকে বায়েন হয় তাহলে কি নতুন করে বিয়া করলেই হবে নাকি এক তালাকে বায়েন হলেও হিল্লা করতে হবে?

৬/সন্তান কি তার বিধবা মাকে বিয়া দিতে পারবে?

উত্তর গুলোর খুব প্রয়োজন, উত্তর পেলে এটার সমাধান করার চেষ্টা করব ইনশাআল্লাহ

1 Answer

0 votes
by (717,920 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১) স্ত্রী তার শ্বাশুড়ির সাথে ঝগড়ার এক পর্জায়ে তার স্বামীকে বলে যে, আমাকে তালাক দে আমাকে ছেড়ে দে।তখন স্বামীও বলছে যে,, "যা দিলাম"

(ক)স্বামীর এইভাবে বলার কারনে স্ত্রীর উপর তালাক পতিত হবে।স্বামীর এক তালাকের নিয়ত থাকলে এক তালাক পতিত হবে এবং তিন তালাকের নিয়ত থাকলে তিন তালাক পতিত হবে। 

(খ)স্বামী "যা দিলাম" বলার সময় যদি তালাকের নিয়ত না করে থাকে তাহলেও তালাক হবে।কেননা এখানে মুযাকারায়ে তালাক হয়েছে।আর মুযাকারায়ে তালাক হলে, এবং এমন শব্দ ব্যবহৃত হলে, যা শুধুমাত্র সম্মতি বুঝায়, এমন হলে স্বামীর নিয়ত ব্যতিতও তালাক হয়ে যাবে।

(গ)স্বামী যদি কয় তালাক দেওয়ার উদ্দেশ্য উক্ত কথাটা বলেছে, সেটা যদি নিয়ত না করে  (১,২,৩ তালাকের মধ্যে কোনোটারই নিয়ত করে নাই) তাহলে এক তালাক পতিত হবে।

(ঘ) "বিয়ের পূর্বে কেউ যদি একাধিক বার শর্তযুক্ত তালাক দিয়ে রাখে এবং বিয়ের আগেই উক্ত শর্ত গুলো পাওয়া যায়"

প্রশ্নটি অস্পষ্ট। সুতরাং কি শর্ত দেয়া হয়েছে? শর্ত কিভাবে দেয়া হয়েছে?

(ঙ) স্ত্রী স্বামীকে বলেছে যে তালাক দে,ছেড়ে দে,স্বামীও এর উত্তরে বলেছে যে,, যা দিলাম,

এর ফলে কেনানা তালাক হবে। স্বামীর মনে স্বামীর কোনো নিয়ত না থাকলে এক তালাকে বায়েন হবে
যদি এক তালাকে বায়েন হয়, তাহলে হিল্লা বিয়া ছাড়া সংসার করা যাবে।

(২) যেহেতু আপনার সন্দেহ রয়েছে, তাই তালাক হবে না।

(৩)
যেহেতু উক্ত বিষয় নিয়ে আপনার মনের মধ্যে সন্দেহ রয়েছে, তাই তালাক হবে না।

(৪) বিয়ের আগে কি রকম শব্দ দ্বারা শর্তযুক্ত তালাক দেয়া হয়েছে? সেটা প্রথমে জানতে হবে।

(৫) এক তালাকে বায়েন হলে হিল্লা করতে হবে না। বরং হিল্লা ছাড়া শুধুমাত্র বিয়ে করে নিলেই হবে।

(৬)সন্তান তার বিধবা মাকে বিয়া দিতে পারবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...