আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
187 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (31 points)
আসসালামু আলাইকুম
আশা করি ভালো আছেন!

কয়েকটা প্রশ্নের উত্তর জানার ছিলো

১/স্ত্রী এবং তার শ্বাশুড়ি ঝগড়া লেগেছে কেউই থামতে চাচ্ছেনা স্বামী একবার নিজের স্ত্রীকে থামানোর চেষ্টা করে আবার নিজের মাকে থামানোর চেষ্টা করে,কিন্তু কেউই থামেনা।

এক সময় স্ত্রী তার স্বামীকে বলতেছে যে আমাকে তালাক দে,আমাকে ছেড়েদে, আমি আর তোর ভাত খাবনা ইত্যাদি। তখন স্বামীও বলেছে যে জা দিলাম,

শুধু দিলাম বলেছে এর ফলে কি তালাক হবে,?আর তালাক হলে সেটা কয় তালাক হিসেবে গন্য হবে?

২/এইভাবে ঝগড়ার সময় স্ত্রী জখন বলছে যে আমাকে তালাক দে তখন স্বামীও বলছে যে জা দিলাম।

ঝগড়া শেষ হওয়ার পরে যখন স্ত্রী শান্ত হয় তখন স্বামী পুনরায় তার সাথে সংসার করে অথচ তারা যে ঝগড়ার সময় এমন কথা গুলো বলছে সেটা আর তাদের মনে নেই।তারা কখনো এটা স্মরণ করেনি যে তারা এমন কথা গুলো বলেছে বা তারা ভুলেই গেছে।এখন তারা যে সংসার করতেছে এতে কি গুনাহ হবে?যেহেতু তাদের ওই সময়ের কথা মনে নাই অথবা তারা এটা খেয়াল করে নাই যে তারা ঝগড়ার সময় এইসব বলছে।

মুল কথা হচ্ছে তাদের ওই মুহুর্তের তালাকের কথাটাই মনে নাই, এখনো সংসার করতেছে এতে কি পরকালে শাস্তি দেওয়া হবে?

৩/এইভাবে কথা বললে স্ত্রী তালাক হয় স্বামী সেটা জানেনা, তারপরও যদি স্ত্রীর জিদের কারনে স্ত্রী যখন বলছে যে আমাকে ছেড়েদে, তালাক দে,তখন স্বামী যদি বলে যে,জা দিলাম এর কারনে কয় তালাক হবে?

৪/শর্তজুক্ত তালাক এবং মুয়াল্লাক তালাক সম্পর্কে বর্নিত হাদিস গুলো বাংলা অনুবাদসহ দিয়ে উপকার করুন।

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
"স্ত্রী এবং তার শ্বাশুড়ি ঝগড়া লেগেছে কেউই থামতে চাচ্ছেনা স্বামী একবার নিজের স্ত্রীকে থামানোর চেষ্টা করে আবার নিজের মাকে থামানোর চেষ্টা করে,কিন্তু কেউই থামেনা।

এক সময় স্ত্রী তার স্বামীকে বলতেছে যে আমাকে তালাক দে,আমাকে ছেড়েদে, আমি আর তোর ভাত খাবনা ইত্যাদি। তখন স্বামীও বলেছে যে জা দিলাম'

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
প্রশ্নের বিবরণমতে তালাক পতিত হবে। কত তালাক পতিত হবে? সে সম্পর্কে স্বামীকে জিজ্ঞাসা করা হবে।স্বামীর নিয়তে তিন তালাক থাকলে তিন তালাক পতিত হবে।আর এক বা দুই তালাক থাকলে এক তালাক পতিত হবে। এই ঝগড়ার পর এখনো তারা সংসার করছে, এজন্য তাদের গোনাহ হচ্ছে। তাদের জন্য জরুরী তারা এখনই পৃথক হয়ে যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (31 points)
উনাদের যদি ঘটনার সময় বলা কথাটা মনে না থাকে তাহলেও কি গুনাহ হবে?
আর স্বামী কয় তালাকের নিয়ত করেছে সেটা যদি সে নিজেও না জানে কেননা স্বামী শুধু বলেছে যে দিলাম,এখানে কয় তালাকের নিয়ত করেছে সেটা অস্পষ্ট। অস্পষ্ট থাকার কারনে কি তিন তালাকই হবে?
by (712,400 points)
জ্বী, গোনাহ হবে।

কোনো নিয়ত না থাকলে তালাক হবে না।বা কয় তালাক দিয়েছে, সেটার কোনো নিয়ত না থাকলে এক তালাক হবে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...