আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
175 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (7 points)
edited by
আসসালামু আলাইকুম
মেসে থাকা কালে আমার ওপর ডিজিটাল মিটার এর কারেন্ট বিল এর দায়িত্ত্ব পড়ে. তো আমি আবার খ নামের একজন কে বলি টাকাটা রিচার্জ করতে সে আবার গ নামক এক ব্যাক্তির কাছে বলে .তো মিটার নম্বর বলার সময় খ ব্যাক্তিটি নম্বর ভুল বলে যার কারণে টাকাটা অন্য মিটার এ চলে যায়.গ ব্যাক্তি নিজের থেকে মেসে ৫০০ টাকা দিয়ে দেই.খ ব্যাক্তি মিটার নম্বর ম্যানেজ করার জন্য ঘ এর কাছে মিটার নম্বর চাই কিন্তু ঘ বুঝতে পারে না তাই গ ব্যাক্তি খ ব্যাক্তির হোয়াটসঅ্যাপ  একটা মেসেজ দেই যে এই রকম হয় মিটার নম্বর. এইবার খ ব্যাক্তি ঘ কে মেসেজ দিয়ে বুজাল  যে মিটার নম্বর এইরকম হয় . এবং ঘ ব্যাক্তি তখন খ ব্যাক্তির কাছে মিটার নম্বর দেই.. কিন্তু যখন মিটার এ টাকা রিচার্জ করবে তখন খ ব্যাক্তি মেসের মিটার নম্বর যেইটা ঘ এর কাছ থেকে নিয়েছিল ঐটা না দিয়ে গ এর কাছে থেকে উদাহরণ হিসাবে যেইটা নিয়েছিল ঐটা ভুল করে  গ কে বলে  . যার কারণে ভুল নম্বরে টাকা চলে যায় ..কিন্তু খ ভুল নম্বর বললেও ভুল নম্বর টা ছিলো গ এর উদাহরণ এর তাই ওই নম্বর ব্যাক্তির কাছে পরে জানানো হয় কিন্তু তিনি টাকাটা  ফেরত দেই নি.. পরে আর চাওয়া হয় নি.এখন এখানে গ ও ঘ এর কোনো দোষ খুজে পাই নি.খ নম্বর টা ভুল করেছ কিন্তূ কাজটা যেহেতু আমার ছিলো তাই আমি নিজেই ৫০০ টাকা গ কে দিতে চাই..টাকা দেওয়ার আগে আমি গ ব্যাক্তির এই টাকার বিনিময়ে অনেক কিছুর নিয়ত করেছিলাম যেগুলা অন্যদের বলেছিলাম.কিন্তু সেগুলা বাদ দিয়ে এখন আমি সিদ্ধান্ত নিয়েছি যে আমি নিজেই গ কে ৫০০ টাকা দিয়ে দেবো এখন যদি গ ব্যাক্তি টাকা না নেয় তাইলে অমর করনীয় কি??

1 Answer

0 votes
by (680,160 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا آدَمُ بْنُ أَبِي إِيَاسٍ حَدَّثَنَا ابْنُ أَبِي ذِئْبٍ حَدَّثَنَا سَعِيدٌ الْمَقْبُرِيُّ عَنْ أَبِي هُرَيْرَةَ قَالَ قَالَ رَسُولُ اللهِ صلى الله عليه وسلم مَنْ كَانَتْ لَهُ مَظْلَمَةٌ لأَخِيهِ مِنْ عِرْضِهِ أَوْ شَيْءٍ فَلْيَتَحَلَّلْهُ مِنْهُ الْيَوْمَ قَبْلَ أَنْ لاَ يَكُونَ دِينَارٌ وَلاَ دِرْهَمٌ إِنْ كَانَ لَهُ عَمَلٌ صَالِحٌ أُخِذَ مِنْهُ بِقَدْرِ مَظْلَمَتِهِ وَإِنْ لَمْ تَكُنْ لَهُ حَسَنَاتٌ أُخِذَ مِنْ سَيِّئَاتِ صَاحِبِهِ فَحُمِلَ عَلَيْهِ

আবূ হুরাইরাহ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, যে ব্যক্তি তার ভাইয়ের সম্ভ্রমহানি বা অন্য কোন বিষয়ে যুলুমের জন্য দায়ী থাকে, সে যেন আজই তার কাছ হতে মাফ করিয়ে নেয়, সে দিন আসার পূর্বে যে দিন তার কোন দ্বীনার বা দিরহাম থাকবে না। সে দিন তার কোন সৎকর্ম না থাকলে তার যুলুমের পরিমাণ তা তার নিকট হতে নেয়া হবে আর তার কোন সৎকর্ম না থাকলে তার প্রতিপক্ষের পাপ হতে নিয়ে তা তার উপর চাপিয়ে দেয়া হবে।
(বুখারী শরীফ ২৪৪৯.৬৫৩৪) (আধুনিক প্রকাশনীঃ ২২৭০, ইসলামিক ফাউন্ডেশনঃ ২২৮৭)

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
প্রশ্নের বিবরণ মতে যাহা বুঝা যায়,সেটি হলো "খ" ব্যাক্তি ভুল নাম্বার বলেছে,যার কারণে টাকাটা অন্য মিটার এ চলে যায়।

"গ" ব্যাক্তির এক্ষেত্রে দোষ না থাকা সত্ত্বেও সেই নিজের টাকা হতে  মেসে ৫০০ টাকা দিয়েছে।

এক্ষেত্রে ক্ষতিপূরণ তো মূলত "খ" ব্যাক্তির দেয়ার কথা।

তদুপরি "গ" ব্যাক্তি যেহেতু ক্ষতিপূরণ দিয়েই দিয়েছে,আর আপনার বলার পরেও সে আপনার থেকে টাকা নিতে চাচ্ছেনা,তার মানে সে মাফ করে দিয়েছে,তাই আপনাকে আর টাকা দিতে হবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...