আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
83 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (27 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়াবারাকাতুহু। আজ ভোরে রাত বা ফজরের আগে সঠিক খেয়াল নেই, একটা স্বপ্ন দেখে ঘুম ভেঙ্গে যায়।  স্বপ্নটা এমন ছিলো

একজন অতি সুন্দর মহিলা, যার সৌন্দর্য এতোটাই ছিলো যে এই পর্যন্ত এতো সুন্দর মেয়ে আমি দেখি নাই, একটা কালো জিলবাবে আবৃত মুখ খোলা অবস্থায়, একজন পুরুষের পিছনে ঘোড়ায় কিংবা মোটরসাইকেলে সঠিক মনে নাই, বসা ছিলো, উনারা খুব ই ভয়ে ছিলো মনে হচ্ছে পালিয়ে যেতে চাচ্ছে, পিছনে অনেক মানুষ ধাওয়া করতেছিলো।

হুট করে ধোঁয়ার মধ্য থেকে একজনের আগমন হলো, উনার সৌন্দর্য আমি ব্যাখা করতে পারবো না, মোটাও নাহ চিকন নাহ, ইহরাম পরিহিত অবস্থায় ছিলো,কপাল প্রশস্ত ছিলো, চেহারায় ক্রোধের ছাপ স্পষ্ট,  হুট করে সেই মহিলাকে ঘোড়ার মধ্যে নিয়ে নেয়, আর বলে আমার মেয়েকে দাও। মানুষজন বলাবলি করছে নবীজি আসছে, আর এখন কোনো চিন্তা নেই। আল্লাহ আকবার।

ঘোড়াটির সামনে যেই গাড়ি আসতেছিলো তা চুরমার হয়ে যাচ্ছিলো। আর অসম্ভব দ্রুত গতিতে দৌড়াচ্ছিলো।

এখন আমার প্রশ্ন আমি কি নবীজীকে আর তার মেয়ে ফাতিমা (রা:) কে স্বপ্ন দেখেছি? আর এই স্বপ্নের মাধ্যমে কি আল্লাহ আমাকে কোনো ইঙ্গিত দিচ্ছেন?

1 Answer

0 votes
by (714,440 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,
حَدَّثَنَا مُوسَى، قَالَ: حَدَّثَنَا أَبُو عَوَانَةَ، عَنْ أَبِي حَصِينٍ، عَنْ أَبِي صَالِحٍ، عَنْ أَبِي هُرَيْرَةَ عَنِ النَّبِيِّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: «تَسَمَّوْا بِاسْمِي وَلاَ تَكْتَنُوا بِكُنْيَتِي، وَمَنْ رَآنِي فِي المَنَامِ فَقَدْ رَآنِي، فَإِنَّ الشَّيْطَانَ لاَ يَتَمَثَّلُ فِي صُورَتِي، وَمَنْ كَذَبَ عَلَيَّ مُتَعَمِّدًا فَلْيَتَبَوَّأْ مَقْعَدَهُ مِنَ النَّارِ»
রাসূলুল্লাহ সাঃ বলেন,আমার নাম দ্বারা নাম রাখতে পারবে,তবে আমার কুনিয়ত দ্বারা কেউ যেন কুনিয়ত না রাখে,যে ব্যক্তি স্বপ্নে আমাকে দেখবে,সে সত্যই আমাকে দেখবে,কেননা শয়তান আমার সুরত ধারণ করতে পারে না।যে ব্যক্তি আমার উপর মিথ্যা বলবে,সে যেন তার জায়গা জাহান্নামকে বানিয়ে নেয়।(সহীহ বোখারী-১১০)

মোটকথাঃ- 
রাসূলুল্লাহ সাঃ কে স্বপ্নে দেখা বা রাসূলুল্লাহ সাঃ নাম শ্রবণ করা অনেক বড় কামিয়াবি। আপনার জীবন কল্যাণময় হবে,ইনশা'আল্লাহ। আপনার করণীয় হল, আপনি আরো বেশী রাসূলুল্লাহ সাঃ এর উপর দুরুদ পড়বেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...