আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
47 views
in সালাত(Prayer) by (41 points)
Assalamualaikum Wa rohmatullohi wa barokatuh
১.আজকে মাগরিবের সালাতে প্রথম বৈঠকে যখন তাশাহহুদ পড়েছিলাম তখন( ওয়া আলা এটা পড়ার পর ইবাদিলাহিসস্বলিহিন এর ইবা এই শব্দ টা দুইবার পড়েছিলাম কিন্তু ইবাদিলাহিসস্বলিহিন এই লাইনটা দুইবার  পড়েছি কিনা মনে পড়ছে না। তাই আমি নামায শেষে দুইদিকে সালাম ফিরিয়ে সাহু সিজদা দিয়েছি আমার নামায হবে?

২.প্রথম বৈঠকে তাশাহহুদ এর কোনো শব্দ দুইবার মানে দ্বিতীয়বার  পড়লে বা এর অধিকবার পড়লে কি সাহু সিজদা আসবে? বা একই লাইন দুইবার মানে দ্বিতীয়বার পড়ল সাহু সিজদা আসবে?  যদি আসে তাহলে সাহু সিজদা টা কি তখন তাশাহহুদ পড়ার পর এক দিকে সালাম ফিরিয়ে দিতে হবে নাকি নামায শেষ করে দুইদিকে সালাম ফিরিয়ে দিতে হবে?

৩. প্রাইভেট বা যেকোনো কাজের জন্য নামায তাড়াতাড়ি পড়লে নামায হবে?
৪.আমার প্রাইভেট ৪টায় থাকে কিন্তু নামাযের টাইম হয় ৪টার  পর নামায পড়ে প্রাইভেট যেতে লেইট হয় এখন আমি যদি এসে সালাত পড়ি মাকরুহ ওয়াক্তে বা নামায পড়তে পড়তে যদি মাকরুহ ওয়াক্ত শুরু হয় নামায হবে?

1 Answer

0 votes
by (711,040 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
কি কি কারণে সাহু সিজদা দিতে হবে....
وفي الولوالجية الأصل في هذا أن المتروك ثلاثة أنواع فرض وسنة وواجب ففي الأول أمكنه التدارك بالقضاء يقضي وإلا فسدت صلاته وفي الثاني لا تفسد؛ لأن قيامها بأركانها وقد وجدت ولا يجبر بسجدتي السهو وفي الثالث إن ترك ساهيا يجبر بسجدتي السهو وإن ترك عامدا لا، كذا التتارخانية. 
নামাযে ছুটে যাওয়া জিনিষ তিন প্রকার,যথা-(১) ফরয (২) সুন্নত (৩) ওয়াজিব।
যদি নামাযে কোনো ফরয ছুটে যায়, এবং তাকে আদায় করা সম্ভব হয়, তাহলে আদায় করা হবে।আর আদায় করা না হলে নামায ফাসিদ হয়ে যাবে।
যদি নামাযে সুন্নত ছুটে যায়, তাহলে নামায ফাসিদ হবে না। কেননা নামায মূল রুকুন গুলো পাওয়া গেলেই হল, এবং এগুলো তো পাওয়া গিয়েছে।
আর যদি নামাযে ওয়াজিব ছুটে যায়, যদি ভুলে ছুটে তাহলে সিজদায়ে সাহু ওয়াজিব হবে।আর ইচ্ছাকৃত তরক করলে তখন সিজদায়ে সাহু দ্বারা কাজ হবে না, বরং নামায ফাসিদ হয়ে যাবে। (ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/১২৬)

সাহু সিজদার পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/897

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
সন্দেহমুলক সাহু সিজদা দিলে দুই সিজদা দেওয়ার পরই সাহু সিজদা দিতে হবে।

(১) আপনি সতর্কতামূলক ঐ নামাযকে দোহড়িয়ে নিবেন।
(২) প্রথম বৈঠকে তাশাহুদের কোনো একটি অংশকে দুইবার পড়লে সাহু সিজদা ওয়াজিব হবে। এক সালাম ফিরিয়ে সাহু সিজদা দেয়াই উত্তম।
(৩)প্রাইভেট বা যেকোনো কাজের জন্য নামায তাড়াতাড়ি পড়লে যদি নামাযের ফরয ওয়াজিবকে আদায় করা হয়,তাহলে নামায হবে। যদি অনুত্তম ত্বরিকায় আদায় হচ্ছে।
(৪)হানাফি মাযহাবে গ্রহণযোগ্য মতানুসারে আসর দুই মিছিলের পর পড়া মুস্তাহাব।তবে এক মিছিলের পর যদি কেউ পড়ে নেয় তাহলেও আদায় হয়ে যাবে। কিন্তু সাধারণত উত্তম হচ্ছে আসরকে দুই মিছিলের পর পড়া।(আহসানুল ফাতাওয়া ২/১১৩)বিস্তারিত জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/705

যেহেতু উত্তম হল,আসরের নামাযকে দুই মিছিলের পর পড়া।তাই ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক প্রকাশিত নামায-রোযার চিরস্থায়ী ক্যালেন্ডার দেখে নামায আদায় করবেন।অন্যান্য মাযহাবে এক মিছিলের সময় তথা আমাদের আসরের সময় থেকে এক ঘন্টা পূর্বে আসরের নামায আদায় করার কথা বর্ণিত রয়েছে।

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
আপনি মাঝেমধ্যে বিশেষ প্রয়োজন হলে এক মিছিলের সময় আসরের নামায পড়তে পারবেন।তবে নিয়মিত পড়াটা উত্তম হবে না।হ্যা কেউ পড়লে তা আদায় হয়ে যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 66 views
...