আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
46 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (36 points)
আসসালামু আলাইকুম,
আমি একটি কোচিংয়ে ভর্তি হয়েছি। সেখানে আমাকে ক্লাস ক্যাপ্টেন হিসেবে নির্ধারণ করা হয়েছে। আমার একটি কাজ হলো কেউ যদি হোমওয়ার্ক না নিয়ে ক্লাসে আসে অথবা ক্লাসে অনুপস্থিত হয়। তাহলে তার কাছ থেকে শ্রেণি শিক্ষক যে টাকা জরিমান হিসেবে নেন, তা আমার কাছে দিয়ে দেন। বলা যায়, যেটির হিসাবরক্ষক হিসেবে আামাকে নিযুক্ত করা হয়েছে। আর এই জমাকৃত টাকা দিয়ে ক্লাসের পড়াশোনার বিষয়ের উপর পরীক্ষা নিয়ে আমাদের মধ্যে ১,২,৩ ধারাবাহিকতায় পুরস্কার দেওয়া হয় এবং কোর্স শেষে যে টাকা অবশিষ্ট থাকবে তা দিয়ে নিজেদের মধ্যে সবার জন্য খাবারের আয়োজন করা হবে।
১/ এই বিষয়ের জন্য হিসাবরক্ষকের কাজটি করা কি আমার জন্য  জায়েজ হবে?
২/আমি যদি কোনো কারণে হোমওয়ার্ক না নেই অথবা ক্লাস মিস দেই তাহলে আমার জন জরিমানা দেওয়া কি জায়েজ হবে?
৩/এই টাকা দিয়ে কোর্স শেষে খাবারের আয়োজন করা হলে সেখানে আমার জন্য যোগ দেওয়া কি জায়েজ হবে?
(আহমাদুল্লাহ হাফিঃ এর একটি প্রশ্ন উওর ভিডিওতে শুনেছি যে, কোনো স্কুলের জন্য জরিমানা নেওয়া জায়েজ নয় যদি কোনো শিক্ষার্থী স্কুলে অনুপস্থিত হয়)

আমার বিষয়টিও একই রকম?

1 Answer

0 votes
by (713,800 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
এক মুসলমানের জন্য অন্য মুসলমানের সম্পদকে অন্যায়ভাবে গ্রহণ করা হারাম।যেহেতু নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন:
قَالَ: «فَإِنَّ دِمَاءَكُمْ، وَأَمْوَالَكُمْ، وَأَعْرَاضَكُمْ، بَيْنَكُمْ حَرَامٌ، كَحُرْمَةِ يَوْمِكُمْ هَذَا، فِي شَهْرِكُمْ هَذَا، فِي بَلَدِكُمْ هَذَا، لِيُبَلِّغِ الشَّاهِدُ الغَائِبَ، فَإِنَّ الشَّاهِدَ عَسَى أَنْ يُبَلِّغَ مَنْ هُوَ أَوْعَى لَهُ مِنْهُ»
“নিশ্চয় তোমাদের রক্ত, তোমাদের ধন-সম্পদ, তোমাদের ইজ্জত-আব্রু তোমাদের পরস্পরের জন্য হারাম (পবিত্র) যেমনিভাবে তোমাদের এই দিনটি তোমাদের এই মাসে ও এই দেশে হারাম (পবিত্র)। এখানে উপস্থিত ব্যক্তি যেন অনুপস্থিত ব্যক্তির নিকট এসব কথা পৌঁছে দেয়।”[সহিহ বুখারী (৬৭) ও সহিহ মুসলিম (১৬৭৯)]

জরিমানা নেয়া হয়। এটা জায়েয হবে না।কেননা অার্থিক জরিমানা অগ্রহণযোগ্য। কেননা এখানে জুলুম নির্যাতন রয়েছে।

এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/8770


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) আপনার বিবরণমতে এই বিষয়ের জন্য হিসাবরক্ষকের কাজটি করা আপনার জন্য জায়েয হবে না।

(২)আপনি যদি কোনো কারণে হোমওয়ার্ক না নেন অথবা ক্লাস মিস দেন তাহলে আমার জন্য জরিমানা দেওয়া জায়েয হলেও প্রতিষ্টানের জন্য গ্রহণ করা জায়েয হবে না।কেননা আপনি জরিমানা দিতে অপারগ, তাই আপনার জন্য দেওয়া জায়েয।

(৩)এই টাকা দিয়ে কোর্স শেষে খাবারের আয়োজন করা হলে সেখানে আপনার জন্য যোগ দেওয়া  জায়েয হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

No related questions found

...