ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-
নামাযে যেকোনো ভুলের কারণে সেজদা সাহু ওয়াজিব হয়ে যায় না। বরং ভুলে নামাযের কোনো ওয়াজিব ছুটে গেলে কিংবা কোনো ফরয বা ওয়াজিব বিলম্বিত হলে ওয়াজিব হয়। আর যদি ভুলে কোনো ফরয ছুটে যায়, তবে সেজদা সাহু করা যথেষ্ট নয়, বরং পুনরায় নামায আদায় করতে হবে। আর কোনো সুন্নত বা মুস্তাহাব ছুটে গেলে সেজদা সাহু করার বিধান নেই।
হাদীস শরীফে এসেছে
حدثنا عبد الله بن يوسف، أخبرنا مالك بن أنس، عن ابن شهاب، عن عبد الرحمن الأعرج، عن عبد الله بن بحينة رضي الله عنه، أنه قال: صلى لنا رسول الله صلى الله عليه وسلم ركعتين من بعض الصلوات، ثم قام فلم يجلس، فقام الناس معه، فلما قضى صلاته ونظرنا تسليمه كبر قبل التسليم، فسجد سجدتين وهو جالس، ثم سلم.
আবদুল্লাহ ইবনে বুহায়না রা. থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এক নামায আমাদের দুই রাকাত পড়ান। তারপর না বসে দাঁড়িয়ে যান। মুকতাদীরাও তাঁর সাথে দাঁড়িয়ে যায়। যখন তিনি নামায পূর্ণ করলেন এবং আমরা তাঁর সালাম ফিরানোর অপেক্ষা করছিলাম তখন সালাম ফিরানোর আগে তাকবীর দিলেন এবং বসা অবস্থায় দুটি সেজদা করলেন। তারপর সালাম ফিরালেন। -সহীহ বুখারী, হাদীস ১২২৪, সহীহ মুসলিম, হাদীস ৫৭০
আরো জানুনঃ
★কোনো ব্যাক্তি যদি শেষ বৈঠকে সেজদায়ে সাহু আদায় করেছে কিনা,আদায় করে থাকলে দুটি সেজদাহ দিয়েছে না কি একটি সেজদাহ দিয়েছে,এই ব্যাপারে সন্দেহে পরে যায়,তাহলে সে প্রবল ধারনার ভিত্তিতে আমল করবে।
যদি কোনোদিকেই প্রবল ধারনা না হয়,সেক্ষেত্রে পুনরায় সেজদায়ে সাহু আদায় করে নামাজ শেষ করবে।
في الدر المختار مع رد المحتار:
اليقين لا يزول بالشك.
(قبيل باب صلاةالمريض،ج2،ص:95،مط: سعيد)
সারমর্মঃ
নিশ্চিত বিষয় সন্দেহের দ্বারা দূর হয়না।
وفيه ايضا:
يجب السجود فى جميع صور الشك سواء عمل بالتحري او بني على الاقل.
(قبيل باب صلاةالمريض،ج2،ص:95،مط: سعيد)
সারমর্মঃ
সেজদায়ে সাহু সন্দেহের সমস্ত ছুরতে ওয়াজিব হবে,চাই তাহাররি করে আমল করুক,বা কম সংখ্যাকে ধরে নিয়ে আমল করুক।
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত মুছল্লি প্রবল ধারনার ভিত্তিতে আমল করবেন।
যদি তার প্রবল ধারনা হয় যে সে সেজদায়ে সাহু আদায় করেছে, সেক্ষেত্রে তার নামাজ হয়ে গিয়েছে। কোনো সমস্যা নেই।
আর যদি প্রবল ধারনা হয় যে সে সেজদায়ে সাহু আদায় করেনি,বা কোনো দিকেই প্রবল ধারনা না আসে,সেক্ষেত্রে সে যেহেতু মসজিদ থেকে বের হয়ে গিয়েছে, তাই ওয়াক্ত থাকলে ওই নামাজ পুনরায় আদায় করতে হবে।
আর ওয়াক্ত না থাকলে পুনরায় আদায় না করলেও মাকরুহের সহিত উক্ত নামাজ আদায় হয়ে যাবে।