আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
83 views
in সালাত(Prayer) by (73 points)
আসসালামু আলাইকুম।

মুহতারাম,

 এক বৃদ্ধ মুসল্লীর নামাজে সাহু সেজদা ওয়াজিব হল। নামাজ শেষে করে তিনি  মসজিদ থেকে চলে গেলেন। কিছুক্ষণ পরেই তার সন্দেহ হলে সাহু সেজদা দিয়েছিলে কি না। এখন এ নামাজ আবারও পড়তে হবে কি না?

1 Answer

0 votes
by (657,800 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


নামাযে যেকোনো ভুলের কারণে সেজদা সাহু ওয়াজিব হয়ে যায় না। বরং ভুলে নামাযের কোনো ওয়াজিব ছুটে গেলে কিংবা কোনো ফরয বা ওয়াজিব বিলম্বিত হলে ওয়াজিব হয়। আর যদি ভুলে কোনো ফরয ছুটে যায়, তবে সেজদা সাহু করা যথেষ্ট নয়, বরং পুনরায় নামায আদায় করতে হবে। আর কোনো সুন্নত বা মুস্তাহাব ছুটে গেলে সেজদা সাহু করার বিধান নেই। 

হাদীস শরীফে এসেছে   

حدثنا عبد الله بن يوسف، أخبرنا مالك بن أنس، عن ابن شهاب، عن عبد الرحمن الأعرج، عن عبد الله بن بحينة رضي الله عنه، أنه قال: صلى لنا رسول الله صلى الله عليه وسلم ركعتين من بعض الصلوات، ثم قام فلم يجلس، فقام الناس معه، فلما قضى صلاته ونظرنا تسليمه كبر قبل التسليم، فسجد سجدتين وهو جالس، ثم سلم.

আবদুল্লাহ ইবনে বুহায়না রা. থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এক নামায আমাদের দুই রাকাত পড়ান। তারপর না বসে দাঁড়িয়ে যান। মুকতাদীরাও তাঁর সাথে দাঁড়িয়ে যায়। যখন তিনি নামায পূর্ণ করলেন এবং আমরা তাঁর সালাম ফিরানোর অপেক্ষা করছিলাম তখন সালাম ফিরানোর আগে তাকবীর দিলেন এবং বসা অবস্থায় দুটি সেজদা করলেন। তারপর সালাম ফিরালেন। -সহীহ বুখারী, হাদীস ১২২৪, সহীহ মুসলিম, হাদীস ৫৭০

আরো জানুনঃ

★কোনো ব্যাক্তি যদি শেষ বৈঠকে সেজদায়ে সাহু আদায় করেছে কিনা,আদায় করে থাকলে দুটি সেজদাহ দিয়েছে না কি একটি সেজদাহ দিয়েছে,এই ব্যাপারে সন্দেহে পরে যায়,তাহলে সে প্রবল ধারনার ভিত্তিতে আমল করবে।
যদি কোনোদিকেই প্রবল ধারনা  না হয়,সেক্ষেত্রে পুনরায় সেজদায়ে সাহু আদায় করে নামাজ শেষ করবে।

في الدر المختار مع رد المحتار:
اليقين لا يزول بالشك.
(قبيل باب صلاةالمريض،ج2،ص:95،مط: سعيد)
সারমর্মঃ 
নিশ্চিত বিষয় সন্দেহের দ্বারা দূর হয়না।

وفيه ايضا:
يجب السجود فى جميع صور الشك سواء عمل بالتحري او بني على الاقل.
(قبيل باب صلاةالمريض،ج2،ص:95،مط: سعيد)
সারমর্মঃ
সেজদায়ে সাহু সন্দেহের সমস্ত ছুরতে ওয়াজিব হবে,চাই তাহাররি করে আমল করুক,বা কম সংখ্যাকে ধরে নিয়ে আমল করুক।

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত মুছল্লি প্রবল ধারনার ভিত্তিতে আমল করবেন।

যদি তার প্রবল ধারনা হয় যে সে সেজদায়ে সাহু আদায় করেছে, সেক্ষেত্রে তার নামাজ হয়ে গিয়েছে। কোনো সমস্যা নেই। 

আর যদি প্রবল ধারনা হয় যে সে সেজদায়ে সাহু আদায় করেনি,বা কোনো দিকেই প্রবল ধারনা না আসে,সেক্ষেত্রে সে যেহেতু মসজিদ থেকে বের হয়ে গিয়েছে, তাই ওয়াক্ত থাকলে ওই নামাজ পুনরায় আদায় করতে হবে। 

আর ওয়াক্ত না থাকলে পুনরায় আদায় না করলেও মাকরুহের সহিত উক্ত নামাজ আদায় হয়ে যাবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

+1 vote
1 answer 258 views
0 votes
1 answer 71 views
0 votes
1 answer 116 views
...