আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
57 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (2 points)
নিচে বিয়ের ক্লাব থাকলে উপরে যদি বাসা থাকে সেখানে হিন্দুদের বিয়ের আয়োজনের অনুষ্ঠানের জন্য ভাড়া নেওয়া হলে এতে কি গুনাহ হবে..? সেই টাকা কি ফ্যামিলির কাজে ব্যয় করলে এতে কি গুনাহ হওয়ার সম্ভাবনা আছে..?
স্কার্ট পড়ে নামাজ পড়া যাবে..?

1 Answer

0 votes
by (675,600 points)
জবাবঃ- 
বিসমিল্লাহির রহমানির রহিম 


(০১)
হিন্দুদের বিয়ের আয়োজনের অনুষ্ঠানের জন্য ভাড়া দেয়া জায়েজ আছে।
এতে বাসার মালিকের গুনাহ হবেনা।

সেই টাকা ফ্যামিলির কাজে ব্যয় করা যাবে, এতে গুনাহ হওয়ার সম্ভাবনা নেই।
,
মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ- 

وَتَعَاوَنُوا عَلَى الْبِرِّ وَالتَّقْوَىٰ ۖ وَلَا تَعَاوَنُوا عَلَى الْإِثْمِ وَالْعُدْوَانِ ۚ وَاتَّقُوا اللَّهَ ۖ إِنَّ اللَّهَ شَدِيدُ الْعِقَابِ [٥:٢] 

সৎকর্ম ও খোদাভীতিতে একে অন্যের সাহায্য কর। পাপ ও সীমালঙ্ঘনের ব্যাপারে একে অন্যের সহায়তা করো না। আল্লাহকে ভয় কর। নিশ্চয় আল্লাহ তা’আলা কঠোর শাস্তিদাতা। {সূরা মায়িদা-২}

হাদীস শরীফে এসেছেঃ- 

قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «الْمُسْلِمُونَ عَلَى شُرُوطِهِمْ

হযরত আবূ হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ মুসলমানগণ তার শর্তের উপর থাকবে। {সুনানে আবু দাউদ, হাদীস নং-৩৫৯৪, সুনানে দারা কুতনী, হাদীস নং-২৮৯০, শুয়াবুল ঈমান, হাদীস নং-৪০৩৯}

وإذا استأجر الذمی من المسلم دارًا یسکنہا فلا بأس بذلک، وإن شرب فیہا الخمر أو عبد فیہا الصلیب أو أدخل فیہا الخنازیر ولم یلحق المسلم فی ذلک بأس لأن المسلم لا یؤاجرہا لذلک إنما آجرہا للسکنی. کذا فی المحیط. اھ (ہندیہ: ۴/۴۵۰،ط: زکریا)
সারমর্মঃ-
যিম্মি যদি মুসলিম থেকে ঘর থাকার জন্য ভাড়া নেয়,তাহলে এতে কোনো গুনাহ নেই।
যদি সে উক্ত বাসায় মদ পান করে,,শুকর সেখানে প্রবেশ করায়,মুসলমানের এক্ষেত্রে গুনাহ হবেনা।
কেননা সে তো বসবাসের জন্য ভাড়া দিয়েছিলো।

وَمَنْ أَجَّرَ بَيْتًا لِيُتَّخَذَ فِيهِ بَيْتُ نَارٍ أَوْ كَنِيسَةٌ أَوْ بِيعَةٌ أَوْ يُبَاعُ فِيهِ الْخَمْرُ بِالسَّوَادِ فَلَا بَأْسَ بِهِ.
الهداية، 4: 94، المکتبة الاسلاميه
সারমর্মঃ-
কেহ যদি বাসা ভাড়া দেয়,যাতে তার মধ্যে আগুনের ঘর বানায়,অথবা গীর্জা ইত্যাদি বানায়,অথবা সেখানে মদ বিক্রয় করে,তাহলে ভাড়া দাতার গুনাহ নেই।

وَلَا بَأْسَ بِأَنْ يُؤَاجِرَ الْمُسْلِمُ دَارًا مِنْ الذِّمِّيِّ لِيَسْكُنَهَا فَإِنْ شَرِبَ فِيهَا الْخَمْرَ، أَوْ عَبَدَ فِيهَا الصَّلِيبَ، أَوْ أَدْخَلَ فِيهَا الْخَنَازِيرَ لَمْ يَلْحَقْ الْمُسْلِمَ إثْمٌ فِي شَيْءٍ مِنْ ذَلِكَ؛ لِأَنَّهُ لَمْ يُؤَاجِرْهَا لِذَلِكَ وَالْمَعْصِيَةُ فِي فِعْلِ الْمُسْتَأْجِرِ وَفِعْلُهُ دُونَ قَصْدِ رَبِّ الدَّارِ فَلَا إثْمَ عَلَى رَبِّ الدَّارِ فِي ذَلِكَ.
سرخسى، المبسوط، 16: 39، بيروت: دارالمعرفة
الشيخ نظام و جماعة من علماء الهنديه، الفتاویٰ الهنديه، 4: 450، بيروت: دارالفکر
সারমর্মঃ-
যিম্মি যদি মুসলিম থেকে ঘর থাকার জন্য ভাড়া নেয়,তাহলে এতে কোনো গুনাহ নেই।
যদি সে উক্ত বাসায় মদ পান করে,,শুকর সেখানে প্রবেশ করায়,মুসলমানের এক্ষেত্রে গুনাহ হবেনা।
কেননা সে তো বসবাসের জন্য ভাড়া দিয়েছিলো। গুনাহের জন্য ভাড়া দেয়নি।

(০২)
স্কার্ট পড়ে নামাজ পড়া যাবে,তবে এক্ষেত্রে শর্ত হলো চেহারা,হাত কবজি পর্যন্ত আর পায়ের টাখনুর নিচের অংশ ব্যাতিত কিছুই যেনো অনাবৃত না হয়।

(আর কোনো গায়রে মাহরাম পুরুষ যেনো না দেখে।)


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...