জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته
بسم الله الرحمن الرحيم
হাদীস শরীফে এসেছে-
يَا عَمَّارُ إِنَّمَا يُغْسَلُ الثَّوْبُ مِنْ خَمْسٍ: مِنَ الْغَائِطِ وَالْبَوْلِ وَالْقَيْءِ وَالدَّمِ وَالْمَنِيِّ
আম্মার বিন ইয়াসার রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেন-নিশ্চয় ৫টি কারণে কাপড় ধৌত করতে হয়, যথা-১-পায়খানা, ২-প্রশ্রাব, ৩-বমি, ৪-রক্ত, ৫-বীর্য। {সুনানে দারা কুতনী, হাদীস নং-৪৫৮}
আল্লামা হাসক্বাফী রাহঃ লিখেন,
لُفَّ طَاهِرٌ فِي نَجِسٍ مُبْتَلٍّ بِمَاءٍ إنْ بِحَيْثُ لَوْ عُصِرَ قَطَرَ تَنَجَّسَ وَإِلَّا لَا. وَلَوْ لُفَّ فِي مُبْتَلٍّ بِنَحْوِ بَوْلٍ، إنْ ظَهَرَ نَدَاوَتُهُ أَوْ أَثَرُهُ تَنَجَّسَ وَإِلَّا لَا.
যদি পবিত্র কাপড়কে -অপবিত্র এমন কাপড় যা পানি দ্বারা ভিজা থাকে- এর সাথে ভাজ করা হয়ে থাকে,যদি পবিত্র শুকনো কাপড় এমনভাবে ভিজে যে,তা তাকে চিপানো হলে তা থেকে কিছু বের হবে,তাহলে সেই শুকনো পবিত্র কাপড়ও অপবিত্র হয়ে যাবে।নতুবা অপবিত্র হবে না।আর যদি শুকনো কাপড়কে প্রস্রাব ইত্যাদি দ্বারা ভিজা কাপড়ের সাথে ভাজ করা হয় বা লেপ্টানো হয়,যদি পবিত্র কাপড়ে নাজাসতের কোনে চিহ্ন পরিলক্ষণ করা যায়,তাহলে উক্ত পবিত্র কাপড়ও অপবিত্র হবে, নতুবা অপবিত্র হবে না।(রদ্দুল মুহতার-১/৩৪৭)
অপবিত্র কাপড় শুকানোর পর আবার ভিজে গেলে অপবিত্রতা চলে আসে।
সুতরাং কোন কাপড়ে নাপাক লেগে ছিল,যেটা শুকায় গেসে।পরে একটা ভেজা কাপড় দিয়ে সেই শুকনা কাপড়টা টাচ করা হইসে।
এখন ঐ শুকনো নাজাসত সম্ভলিত শুকনো কাপড় ভিজা কাপড় দ্বারা ভিজে যায়,এবং ভিজা কাপড়ে নাজাসতের কোনো আছর পরিলক্ষিত হয়,তাহলে ভিজা পবিত্র কাপড়টি নাপাক হবে।নতুবা নাপাক হবে না।
আরো জানুনঃ
★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী বোন!
প্রশ্নের বিবরণ মতে আপনার উক্ত পায়জামা যেহেতু আরো অন্যান্য কাপড়ের সাথে ধুয়ে ফেলা হয়েছে,সুতরাং এক্ষেত্রে সব কাপড় তিনবার ধোয়া হলে ও প্রত্যেকবার নিংড়িয়ে নেয়া হলে সব কাপড় পাক হবে।
নতুবা নাপাকই থেকে যাবে।
নাপাক কাপড় কাপড় ধোয়ার পরে ফ্লোরে যে পানিটা পড়ে থাকবে সেটাও নাপাক।
এতে ফ্লোর নাপাক হয়ে যাবে।
তাই উক্ত স্থান একবার পানি ঢেলে ধুয়ে নিতে হবে।
★তবে নাপাক কাপড়টি যদি তিনবার ধোয়া হয়,সেক্ষেত্রে তিনবার ধোয়ার পর কাপড়, বালতি,হাত,ফ্লোর সবই পাক হয়ে যাবে।