আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
59 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (42 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ।

আমার প্রশ্ন হলো,

১) হেলান দিয়ে বা শুয়ে কি কুরআন শরীফ তিলাওয়াত করা যায় না? একজন বললেন, হেলান দিয়ে নাকি কুরআন শরীফ তিলাওয়াত করা ভালো না, করতে নেই এবং করা যায় না।
২) মোবাইল থেকে কুরআন তিলাওয়াত করতে কি উযূ লাগবে?

৩) উস্তাদ, ধরুন, আমি শুক্রবার সূরা কাহফ অথবা, যেকোনো আমলি সূরা শুয়ে মোবাইল থেকে উযূ ছাড়া পড়তে পারবো? তাহলে কি সওয়াব এবং পাওয়া যাবে?

৪) ঈশার নামাজের পর বিতর আদায় করে ফেললে, পরবর্তীতে নাকি তাহাজ্জুত নামায পড়া যায় না?
৫) কেও যদি স্বাভাবিক হাঁটা চলা করতে পারে, তবে কোমরের ব্যাথা আছে, বয়সের ভারে এবং হাড় একটু ক্ষয়।
কিন্তু, ধরুন, যে এক দুই তলা সিড়ি বেয়ে উঠা নামা করতে সক্ষম, এবং স্বাভাবিক হাঁটা চলা করতে সক্ষম, এমন ব্যাক্তি যদি নামাজের সময় বসে নামায পড়ে এবং বিছানায় নামায পড়ে তাহলে এক্ষেত্রে শরীয়াহ এর বিধান কি হবে???

জাযাকাল্লাহ।

1 Answer

0 votes
by (697,000 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১) হেলান দিয়ে বা শুয়ে কুরআন শরীফ তিলাওয়াত করা যাবে। তবে সাধারণত বসে তিলাওয়াত করাই উত্তম। বিনা জরুরতে শুয়ে বা হেলান দিয়ে তিলাওয়াত না করাই উত্তম।

আল্লাহ তা'আলা বলেন,
فَإِذَا قَضَيْتُمُ الصَّلَاةَ فَاذْكُرُوا اللَّهَ قِيَامًا وَقُعُودًا وَعَلَىٰ جُنُوبِكُمْ ۚ فَإِذَا اطْمَأْنَنتُمْ فَأَقِيمُوا الصَّلَاةَ ۚ إِنَّ الصَّلَاةَ كَانَتْ عَلَى الْمُؤْمِنِينَ كِتَابًا مَّوْقُوتًا-
অতঃপর যখন তোমরা নামায সম্পন্ন কর, তখন দন্ডায়মান, উপবিষ্ট ও শায়িত অবস্থায় আল্লাহকে স্মরণ কর। অতঃপর যখন বিপদমুক্ত হয়ে যাও, তখন নামায ঠিক করে পড়। নিশ্চয় নামায মুসলমানদের উপর ফরয নির্দিষ্ট সময়ের মধ্যে। (সূরা নিসা-১০৩)

২) মোবাইল থেকে কুরআন তিলাওয়াত করতে উযূ লাগবে কি না? 
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/145

৩) শুক্রবার সূরা কাহফ অথবা, যেকোনো আমলি সূরা শুয়ে মোবাইল থেকে উযূ ছাড়া পড়া গেলেও বসে পড়াই আদবের তাকাযা।হ্যা, শুয়ে পড়লেও সওয়াব পাওয়া যাবে।

৪) ঈশার নামাজের পর বিতর আদায় করে ফেললেও পরবর্তীতে তাহাজ্জুত নামায পড়া যাবে। এতে কোনো সমস্যা হবে না।

রাতের শেষ নামায বিতির হওয়াই কাম্য।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-
https://www.ifatwa.info/4129

৫) কেউ যদি স্বাভাবিক হাঁটা চলা করতে পারে, তবে কোমরের ব্যাথা আছে, বয়সের ভারে এবং হাড় একটু ক্ষয়  রয়েছে। এক দুই তলা সিড়ি বেয়ে উঠা নামা করতে সক্ষম, এবং স্বাভাবিক হাঁটা চলা করতেও সক্ষম। এমন ব্যক্তি যদি রুকু সিজদা করতে পারেন,তাহলে উনার জন্য বসে ফরয নামায পড়া যথেষ্ট হবে না।তবে রুকু সিজদা করতে সক্ষম না হলে তিনি অবশ্যই বসে নামায পড়তে পারবেন।

এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/10313


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...