আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
193 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (5 points)
প্রশ্ন

রবীন্দ্রনাথ ঠাকুর

ভগবান,

তুমি যুগে যুগে
দূত পাঠায়েছ বারে বারে
দয়াহীন সংসারে -
তারা বলে গেল
'ক্ষমা করো সবে',
বলে গেল 'ভালোবাসো -
অন্তর হতে বিদ্বেষবিষ নাশো'।

বরণীয় তারা,

স্মরণীয় তারা,
তবুও বাহির-দ্বারে
আজি দূর্দিনে ফিরানু
তাদের ব্যর্থ নমস্কারে।

আমি যে দেখেছি গোপন হিংসা কপটরাত্রি-ছায়ে
হেনেছে নিঃসহায়ে।

আমি যে দেখেছি -
প্রতিকারহীন, শক্তের অপরাধে
বিচারের বাণী
নীরব নিভৃতে কাঁদে।

আমি যে দেখিনু তরুণ বালক উন্মাদ হয়ে ছুটে
কী যন্ত্রণায় মরেছে পাথরে
নিস্ফল মাথা কুটে।।

কন্ঠ আমার
রুদ্ধ আজিকে,
বাঁশি সংগীতহারা,
অমাবস্যার কারা

লুপ্ত করেছে আমার ভূবন দুঃস্বপ্নের তলে।

তাই তো তোমায়
শুধাই অশ্রুজলে -
যাহারা তোমার বিষাইছে বায়ু,
নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ,
তুমি কি বেসেছ ভালো?

উক্ত কবিতায় শুরুতে ভগবান লেখা ছিল।

আমি যখন নবম শ্রেণী তে পড়তাম তখন এইটা কবিতা বলেছিলাম।  এই খানে ভগবান লেখা ছিল। এই ভগবান বলার জন্য কি আমার ঈমান চলে যাবে ? কাফের হয়ে যাবো ?

আমি তো এমনি কবিতা বলার মত করে বলেছি । মনে তহ আমার আল্লাহ আছে ভয় হচ্ছে হুজুর । এই কবিতায় ভগবান বলার জন্য কি ঈমান চলে যাবে?

1 Answer

0 votes
by (707,840 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
ইবনে তাইমিয়্যাহ রাহ বলেনঃ
ﻛﺬﻟﻚ ﺍﻟﺮﺏ ﺳﺒﺤﺎﻧﻪ ﻳﻮﺻﻒ ﺑﺎﻟﻌﺮﺑﻴﺔ " ﺍﻟﻠﻪ ﺍﻟﺮﺣﻤﻦ ﺍﻟﺮﺣﻴﻢ " ، ﻭﺑﺎﻟﻔﺎﺭﺳﻴﺔ " ﺧﺪﺍﻱ ﺑﺰﺭﻙ " ، ﻭﺑﺎﻟﺘﺮﻛﻴﺔ " ﺳﺮﻛﻮﻱ " ، ﻭﻧﺤﻮ ﺫﻟﻚ ، ﻭﻫﻮ ﺳﺒﺤﺎﻧﻪ ﻭﺍﺣﺪ ، ﻭﺍﻟﺘﺴﻤﻴﺔ ﺍﻟﺪﺍﻟﺔ ﻋﻠﻴﻪ ﺗﻜﺜﺮ " 
-রব সুবহানাহু ওয়া তা'আলাকে  আরবী বিভিন্ন শব্দ যেমন আল্লাহ,রাহমান,রাহিম ইত্যাদি শব্দ  দ্বারা বিশেষায়িত করা যায়,এবং ফার্সিতে খোদা-য়া বুযরুক,ও তুর্কিতে সরকুওবী, ইত্যাদি দ্বারাও বিশেষায়িত করা যায়,মনে রাখতে হবে আল্লাহ তা'আলা এক-ই,কিন্তু তাকে বুঝাতে বিভিন্ন শব্দ ব্যবহার করা হয়।(ফাতাওয়া আল-কুবরা,৬/৫৬৮)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/511

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
রবি ঠাকুর কর্তৃক যে বগবান লিখা হয়েছে, সেটা শিরক।কেননা এক আল্লাহর প্রতি উনার বিশ্বাস নাই।তবে কোনো মুসলমান যদি কখনো বগবান বলে ফেলে, তাহলে তখন এর অর্থ হবে "এক আল্লাহ"।কেননা মুসলমানের অন্তরে এক আল্লাহর প্রতি বিশ্বাস রয়েছে।তখন বুঝা যাবে যে, মুসলমান বগবান দ্বারা এক আল্লাহকেই উদ্দেশ্য নিয়েছেন। যদিও প্রত্যেক মুসলমানের উচিৎ, সর্বদা ইসলামী আরবী শব্দ ব্যবহার করা।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (707,840 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...