আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
108 views
in পবিত্রতা (Purity) by (84 points)
আসসালামু আলাইকুম,

১- নিফাস ৪০ দিন হয়ে ভালো হয়ে গেলে, আবার ৪৮ দিনে ব্লাড দেখা গেলে, এটা কিসের ব্লাড?

ইস্তেহাজা নাকি হায়েজ?

২- দোয়া কুনুত পড়তে ভুলে গেলে,সিজদা সাহু দিতে হবে?

নাকি পুনরায় আদায় করতে হবে?

1 Answer

0 votes
by (710,560 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)নিফাস ৪০ দিন হয়ে ভালো হয়ে গেলে, আবার ৪৮ দিনের দিন ব্লাড দেখা গেলে, এটা ইস্তেহাযার ব্লাড।

(২)কি কি কারণে সাহু সিজদা দিতে হবে....
وفي الولوالجية الأصل في هذا أن المتروك ثلاثة أنواع فرض وسنة وواجب ففي الأول أمكنه التدارك بالقضاء يقضي وإلا فسدت صلاته وفي الثاني لا تفسد؛ لأن قيامها بأركانها وقد وجدت ولا يجبر بسجدتي السهو وفي الثالث إن ترك ساهيا يجبر بسجدتي السهو وإن ترك عامدا لا، كذا التتارخانية. 
নামাযে ছুটে যাওয়া জিনিষ তিন প্রকার,যথা-(১) ফরয (২) সুন্নত (৩) ওয়াজিব।
যদি নামাযে কোনো ফরয ছুটে যায়, এবং তাকে আদায় করা সম্ভব হয়, তাহলে আদায় করা হবে।আর আদায় করা না হলে নামায ফাসিদ হয়ে যাবে।
যদি নামাযে সুন্নত ছুটে যায়, তাহলে নামায ফাসিদ হবে না। কেননা নামায মূল রুকুন গুলো পাওয়া গেলেই হল, এবং এগুলো তো পাওয়া গিয়েছে।
আর যদি নামাযে ওয়াজিব ছুটে যায়, যদি ভুলে ছুটে তাহলে সিজদায়ে সাহু ওয়াজিব হবে।আর ইচ্ছাকৃত তরক করলে তখন সিজদায়ে সাহু দ্বারা কাজ হবে না, বরং নামায ফাসিদ হয়ে যাবে। (ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/১২৬)

সাহু সিজদার পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/897

কুনুত না পড়লে সাহু সিজদা ওয়াজিব হবে।
الفتاوى الهندية (1 / 128):
"(ومنها القنوت) فإذا تركه يجب عليه السهو، وتركه يتحقق برفع رأسه من الركوع ولو ترك التكبيرة التي بعد القراءة قبل القنوت سجد للسهو؛ ولأنها بمنزلة تكبيرات العيد، كذا في التبيين"


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 222 views
0 votes
1 answer 222 views
0 votes
1 answer 117 views
0 votes
1 answer 134 views
...