আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
57 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (1 point)

আসসালামু আলাইকুম। আমার বিড়াল এর বাচ্চা মিসক্যারেজ হয়েছে। একটা বাচ্চা পাচ দিন আগে হয় আর আরেকটা পেটে আটকে আছে আজকে ডক্টর এসে অনেক চেষ্টা করেও বের করতে পারেনাই। আমাদের এদিকে অপারেশান করার মত পশু ডক্টর নাই। আর বিড়ালের এই অবস্থায় অপারেশান করতে হয়। 

ও অনেক কষ্ট পাচ্ছে, খিচুনি দিয়ে যাচ্ছে গত রাত থেকে আজ সন্ধ্য অব্দি। আমরা আর সহ্য করতে পারছিনা। চেয়ে চেয়ে দেখে বুক ফেটে কান্না আসছে শুধু৷ আমার পোষা বিড়াল টার কষ্ট কমাতে আমি ওকে মেরে ফেলতে চাচ্ছি ওষুধ দিয়ে।  এভাবে ওর কষ্টের আওয়াজ আমি সহ্য করতে পারছিনা। আমি কি ওকে মেরে ফেলতে পারব ওষুধ দিয়ে? 

1 Answer

0 votes
by (713,480 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
কষ্টদায়ক প্রাণী ব্যতীত অন্য কোনো প্রাণীকে হত্যা করা যাবেনা।হত্যা করা নাজায়েয ও হারাম।
যেমনঃ এক হাদীসে নবীজী সাঃ ব্যঙ হত্যা করতে নিষেধ করেছেন।
হযরত আব্দুর রহমান ইবনে উসমান রাযি থেকে বর্ণিত
ﻋﻦ ﻋﺒﺪ ﺍﻟﺮﺣﻤﻦ ﺑﻦ ﻋﺜﻤﺎﻥ ﺃﻥ ﻃﺒﻴﺒﺎ ﺳﺄﻝ ﺍﻟﻨﺒﻲ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ ﻋﻦ ﺿﻔﺪﻉ ﻳﺠﻌﻠﻬﺎ ﻓﻲ ﺩﻭﺍﺀ ﻓﻨﻬﺎﻩ ﺍﻟﻨﺒﻲ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ ﻋﻦ ﻗﺘﻠﻬﺎ
এক ডাক্তার নবীজী সাঃ কে ব্যঙ দ্বারা ঔষধ তৈরী সম্পর্কে জিজ্ঞাসা করলে নবীজী সাঃ ব্যঙ হত্যা করতে নিষেধ করেছিলেন।(আবু-দাউদ-৫২৬৯) এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/376

ﺍﻟﻀﺮﻭﺭﺍﺕ ﺗﺒﻴﺢ ﺍﻟﻤﺤﻈﻮﺭﺍﺕ
(প্রয়োজন অনেক নিষিদ্ধ জিনিষকে বৈধ করে দেয়)
এটা একাটা নীতিসিদ্ধ মৌলিক ফিকহী ক্বায়দা/ধারা যা কোরআন এবং হাদিসের থেকে চয়ন করা হয়েছে।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
প্রথমে কোনো পশু ডাক্তারের সাথে পরামর্শ করবেন।ঔষধের মাধ্যমে বাচ্ছাটা বের করার চেষ্টা করবেন। বিড়ালকে বাঁচানোর যাবতীয় চেষ্টা করবেন।প্রয়োজনে অপারেশন করে বাচ্ছা বের করার চেষ্টা করবেন। যাবতীয় চেষ্টা ব্যার্থ হলে তখন ঔষধের দ্বারা বিড়ালকে হত্যা করা জায়েয হবে। উত্তম হবে, বিড়ালকে দূরে কোথাও আল্লাহর রহমতের উপর ছেড়ে দিয়ে আসবেন।হয়তো আল্লাহর হুকুমে বাচ্ছাটি বের হয়ে বিড়ালটি বেঁচে যেতে পারে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...