আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
68 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (39 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ হযরত,


১.পিতা যদি হারাম টাকা দিয়ে সম্পদ বানিয়ে থাকেন, সে সম্পদের ওয়ারিশ হবে ছেলেরা?


২. পিতা যদি মুশরীক বা কাফির হয়ে যায়, তাহলে ছেলেরা তার সম্পদের ওয়ারিশ হবে?

1 Answer

0 votes
by (712,440 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হারাম টাকার বিধান হল, তা প্রাথমিকভাবে মূল মালিকের কাছে ফেরত দেয়া।নতুবাজনকল্যাণ মূলক কাজ কিংবা সওয়াবের নিয়ত ছাড়া গরীবদের মাঝে সদকা করে দেয়া।
من ملك بملك خبيث ولم يمكنه الرد الى المالك فسبيله التصدق على الفقراء
যদি কারো নিকট কোনো হারাম মাল থাকে,তাহলে সে ঐ মালকে তার মালিকের নিকট ফিরিয়ে দেবে।যদি ফিরিয়ে দেয়া সম্ভব না হয়,তাহলে গরীবদেরকে সদকাহ করে দেবে।(মা'রিফুস-সুনান১/৩৪)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/1900

في الشامية:
والحاصل: أنه إن علم أرباب الأموال وجب رده عليهم، وإلا فإن علم عين الحرام لايحل له ويتصدق به بنية صاحبه''. (5/99،مَطْلَبٌ فِيمَنْ وَرِثَ مَالًا حَرَامًا، ط: سعید)   فقط واللہ اعلم

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) পিতা যদি হারাম টাকা দিয়ে সম্পদ বানিয়ে থাকেন, সে সম্পদের ওয়ারিস তার সন্তানরা হবে না।বরং সেই সম্পদকে সদকাহ করতে হবে।

(২) পিতা যদি মুশরীক বা কাফির হয়ে যায়, তাহলে পিতার মুসলমান অবস্থার ইনকাম তার ওয়ারিসরা পারে।আর কাফির অবস্থায় উপার্জনকৃত সম্পদকে বায়তুল মালে জমা দেয়া হবে।

ফাতাওয়ায়য়ে দারুল উলূম দেওবন্দ, ফাতাওয়া নং
Fatwa : 42-29T/D=02/1443

فی الشریفیة: المانع من الإرث أربعة: الرق ․․․․․ واختلاف الدینین، فلا یرث الکافر من المسلم إجماعاً ولا المسلم من الکافر علی قول علي وزید بن ثابت وعامة الصحابة - رضوان اللہ علیہم - وإلیہ ذہب علماوٴنا والشافعي رحمہم اللہ، لقولہ علیہ السلام: لا یتوارث أہل ملتین شتی۔ (ص: 21، مطبوعہ مصر) نیز: إمداد الأحکام: 4/617، مسئلہ میراث و حکم المیراث من القادیانی وغیرہ)

في الشریفیة: إذا مات الرجل المرتد علی ارتدادہ ․․․․․ فما اکتسبہ في حال إسلامہ فہو لورثة المسلمین، وما اکتسبہ في حال ردتہ یوضع في بیت المال، ہذا حکمہ عند أبي حنیفة ․․․․․․ (ص: 225، فصل في المرتد)

آج کل چوں کہ بیت المال کا وجود نہیں ہے اس لیے ازخود اس مال کو ”مال فیٴ“ کے مصرف یعنی خیر کے کاموں میں صرف کردیا جائے۔ (امداد الفتاوی: 9/613 جدید، سوال: 2746، امور خیر میں صرف کرنا بیت المال کے قائم مقام ہے)۔

যদি মুসলমান ওয়ারিস গরীব হয়, যাকাত গ্রহণের উপযোক্ত ব্যক্তি হয়,তাহলে সেই মুসলমান ওয়ারিস ব্যক্তি অমুসলিম মৃত ব্যক্তির সম্পত্তি দান সদকাহ হিসেবে গ্রহণ করতে পারবে।

فی ردا لمحتار: مطلب فیمن لہ حق في بیت المال وظفر بشیء من بیت المال: ونقل في القنیة عن الإمام الوبري أن من لہ حظ في بیت المال ظفر بما لہ وجہ لبیت المال فلہ أن یأخذہ دیانة اھ۔ ونظمہ في الوہبانیة۔ وفي البزازیة: قال الإمام الحلواني: إذا کان عندہ ودیعة فمات المودع بلا وارث لہ أن یصرف الودیعة إلی نفسہ في زماننا، لأنہ لو أعطاہا لبیت المال لضاعت؛ لأنہم یصرفونہ مصارفہ، فإذا کان من أہلہ صرفہ إلی نفسہ وإلا صرفہ إلی المصرف ۔ (6/265، ط: زکریا، کتاب الجہاد، باب المغنم وقسمتہ)۔


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,440 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...