আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
79 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (8 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লহি ওয়া বারকাতুহ।

উস্তাদ, আমি জানতে চাচ্ছিলাম,   বাড়ির গেটের উপরে কালিমা ত্বয়্যিবাহ লেখা টাইলস লাগানো যাবে কি?  লাগালে কোনো গুনাহ হবে কি?
জাযাকাল্লাহু খইরন ফিদ্দুনইয়া ওয়াল আখিরহ।

1 Answer

0 votes
by (54,990 points)
edited by

بسم الله الرحمن الرحيم

জবাব,

https://www.ifatwa.info/9002 নং ফাতাওয়ায় বলা হয়েছে যে, কালিমায়ে তাইয়িবাহ্ :

কালিমায়ে তাইয়িবাহ্ শব্দের অর্থ-পবিত্র বাক্য।

لااله الا الله محمد رسول الله

উচ্চারণঃ-লা-ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রাসুলুল্লাহ্

অর্থঃ-আল্লাহ তাআলা ব্যতিত আর কোন মা'বুদ নেই। হযরত মুহাম্মদ (সা:) আল্লাহর (মহান)রাসূল। এই কালিমার তিনটি কাজ : প্রথমত: মুখে পাঠ করতে হবে, দ্বিতীয়ত: অন্তর দ্বারা কালিমার অর্থ বিশ্বাস করতে হবে, তৃতীয়ত: কালিমানুযায়ী জীবন যাপন করতে হবে।

কালিমায়ে শাহাদাত :

اشهد ان لا اله الا الله واشهد ان محمدا عبده و رسوله

উচ্চারণঃ-আশহাদু আল্লা-ইলাহা ইল্লাল্লাহু ওয়া আশহাদু আন্না মুহাম্মাদান আবদুহু ওয়া রাসূলুহু।

অর্থঃ-আমি সাক্ষ্য দিচ্ছি যে, আল্লাহ ছাড়া আর কোন মা'বুদ নেই। আমি আরো সাক্ষ্য দিচ্ছি যে, হযরত মুহাম্মদ (সা:) আল্লাহ তা'আলার প্রিয় বান্দা ও রাসূল।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

বাড়ীর দরজায় কালেমা লিখিত টাইল্স লাগালে কোন সওয়াব আছে এই মর্মে নির্দিষ্ট কোন বর্ননা নেই। আপনি তা লাগাতে চাইলে লাগাতে পারেন তবে না লাগানোই উত্তম। কারণ, সাধারণত এরকম টাইলসে অনেক সময় ময়লা পড়ে যায়। পাখি মল ত্যাগ করারও আশঙ্কা থাকে, যা কালেমার প্রতি আদবের পরিপন্থি বিষয়।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...