আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
152 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (8 points)

আমি একজন গ্রাফিক্স ডিজাইনার। আমি ডিজাইন তৈরি করি এবং বিক্রি করি।

Freepik নামক ওয়াবসাইট থেকে ডিজাইন কেনা যায় এবং ফ্রিও ডাউনলোড করা যায়। এই ডিজাইনগুলো নিজের প্রয়োজনে এবং ক্লায়েন্ট এর জন্য ব্যবহার করা যায়। প্রতিদিন ১০ টি ফ্রি ডিজাইন ডাউনলোড করা যায়। ফ্রি ডিজাইন এর সাথে এর লাইসেন্স ও থাকে। লাইসেন্স এ লেখা থাকে এই ডিজাইন কোন কোন ক্ষেত্রে ব্যবহার করা যাবে।

আমি ফেসবুকের মাধ্যমে ডিজাইন প্যাকেজ বিক্রি করার চিন্তা করতেছি। আমার অনেক ডিজাইন আছে। ২০০০০+। কিন্তু আমি সয়ংসম্পুর্ন না। আমি অনেক ক্যাটাগরির ডিজাইন করি না। কিন্তু প্যাকেজ বিক্রি করার সময় ওই ক্যাটাগরির ডিজাইনও প্রয়োজন।

আমি Freepik এর ডিজাইন আমার ডিজাইন প্যাকেজের সাথে বিক্রি করতে চাই। আমি প্যাকেজ বিক্রি করার সময় বলে দিবো যে প্যাকেজে ফ্রি ডাউনলোড করা ডিজাইনও আছে। এবং Freepik এর ডিজাইনগুলোর গুলোর সাথে ওদের লাইসেন্সই থাকবে। Freepik এর এমন কোন ডিজাইন দেওয়া হবে না যেটা টাকা দিয়ে কিনতে হয়। আমি আমার ডিজাইনগুলোর জন্যই টাকা নিবো আর Freepik এর ডিজাইনগুলো আমার ডিজাইনগুলোর সাথে ফ্রি দিবো। এই ভাবেই কাস্টোমারদের বলে দিবো। এইভাবে প্যাকেজ বিক্রি করা কি জায়েজ হবে।

বিঃদ্রঃ কোন প্রকার হারাম ডিজাইন থাকবে না। প্রানীর ছবি, মেয়েদের ছবি থাকবে না।

1 Answer

0 votes
by (714,080 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
প্রথমে একটি মূলনীতি জেনে নেই.......
আবিস্কার এবং প্রকাশনা সত্ত্বের ক্রয়-বিক্রয়
আবিস্কার সত্ত্ব এমন একটি সত্ত্বকে বলা হয়, যা প্রচলিত নিয়মানুসারে কিংবা আইনগত দিক দিয়ে ওই ব্যক্তির অনুকূলে থাকে,যে ব্যক্তি নতুন কোনো জিনিষ আবিস্কার করেছে বা কোনো জিনিষের নতুন আকৃতি বা রূপ দান করেছে।আর আবিস্কার সত্ত্বের অর্থ হল,এককভাবে ওই ব্যক্তির জন্যই নিজের আবিস্কৃত জিনিষ বানানোর এবং বাজারজাত করার অধিকার থাকবে।আবার কোনো কোনো সময় আবিস্কারক তার আবিস্কার সত্ত্ব অন্য কারো কাছে বিক্রয় করে দিয়ে থাকে।আর সত্ত্ব ক্রয়কারী তখন আবিস্কারকের মত বাণিজ্যিক ভিত্তিতে ওই জিনিষ প্রস্তুত করে থাকে।এমনিভাবে কোনো ব্যক্তি যদি কোনো কিতাব, বই লিখে কিংবা সংকলন করে, তাহলে ওই কিতাব-বই, প্রকাশ-প্রচার ব্যবসায়িক ভিত্তিতে বাজারজাত করার অধিকার লেখক বা সংখকলকের জন্য সংরক্ষিত থাকে।আবার কোনো কোনো সময় কিতাবের লেখক ওই সত্ত্ব অন্যের কাছে বিক্রয় করে দিয়ে থাকে।আর ওই সময় ক্রেতা এই কিতাবের প্রকাশ-প্রচার এবং ব্যবসা-বাণিজ্য করার সত্ত্বাধিকারী হয়ে যায়।যে অধিকার পূর্বে লেখকের ছিল,সেই অধিকার চলে আসে ক্রেতার নিয়ন্ত্রণে। 
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/1197

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
যেহেতু আপনি সংরক্ষিত কোনো ডিজাইনকে বিক্রয় করছেন না বা ফ্রিতে দিচ্ছেন না, তাই আপনার ব্যখ্যামত আপনি ডিজাইন বিক্রয় করতে পারবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (714,080 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by (24 points)
Vaijan apnr pckg kinte ecchuk kindly amk msg din

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...