আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
111 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (6 points)
আসসালামু আলাইকুম
১/

আজকে আমার নামাজ নেই।( যদিও আমি ঠিকমতো নামাজ পড়িনা)

ফজরের পরও ঘুমাচ্ছিলাম। ৭-৮ টার দিকে স্বপ্ন দেখি.....

রাতে আমি গ্রামের বাড়ির দুয়ারে শুয়ে আছি...সূর্যাস্ত দেখতে সুন্দর লাগলে বলতেছি, সূর্যের কোনো ক্ষমতা নাই। সকল প্রশংসা আল্লাহর। আর ভাবছি যে আমাকে আল্লাহর দিকে ফিরতেই হবে।ই বলে ঘুমালাম। আর সকালে উঠে দেখি আমাদের বাগানের ওপর অনেক সুন্দর রোদ।  প্রচুর সুন্দর ফুলে ভরা, আশেপাশে কিছু বাচ্চারা(স্পষ্ট বাচ্চা দেখিনি) হাঁটছে।  তারপর বাসার পাশে ফল গাছে এতো ফল ধরেছে যে তার পাতার চেয়ে ফলই বেশি।

(উল্লেখযোগ্য যে আমার বাড়িতে বাগানে ফুলগাছ নাই, শুধু ফলগাছ বোনে আম্মু এবং বাড়ির পাশে কোনো ফল গাছ নাই।)

(আর আমি দ্বীনের অবস্থা খুব একটা ভালো নয়। কদিন ধরে নিজেকে সম্পুর্ণ পরিবর্তন করার শুরু করার চেষ্টা করছি)

২/

এর আগে আমি একবার স্বপ্নে দেখেছি যে একজন হিন্দু মেয়ে আমার কাছ থেকে দাওয়াত নিয়ে মুসলিম হয়ে গেছে এবং বাসা থেকে পালিয়ে আসে। কিন্তু পরে আবার মা বাবার সাথে চলে যায় তাদের সত্যি না জানিয়েই আর আমাকে বলে যে যোগাযোগ রাখবে আমার সাথে।  (এটা অনেকদিন আগের স্বপ্ন।  এই স্বপ্নটা আমি ২-৩ জনকে বলে দিয়েছিলাম। এতে কি সমস্যা হবে?)
৩/ এছাড়া একদিন (এই ২ স্বপ্ন দেখারও আগে) দেখি (মহানবী (সা) এর ঘরের খাট বা ঘরের কথা কল্পনা করলে যেমন চোখে ভাসে বা আয়েশা(রা) ও মহানবী (সা) এর খাট যেমন চোখে ভাসে বইয়ে পড়তে গেলে)  আমি ও আমার স্বামী খাটে শুয়ে আছি। কথাবার্তা বলছি। আমি নিকাব পরা, এসময় তার কিছু সঙ্গী আসে এবং তাকে তাদের সাথে যেতে বলে, (তারা সবাই সাদা রকমের পাঞ্জাবি পরা ছিলো) তারপর সে যেতে নেয়। কিন্তু আমি অনেকক্ষণ ধরেই তার হাত ধরে ছিলাম।  এরপর সে তাকিয়ে দেখে আমি চোখ নিচু করে কাঁদা শুরু করছি এবং সে আমার মুখের নিচ দিকে নিচু হয়ে আমার দিকে তাকায়ে মুচকি হাসি দেয় আর আমি যখনই তার দিকে তাকাই (অনেক সুন্দর লাগছিলো ওই মুহুর্তে হাসিটা, এখন মনে নাই) আমার ঘুম ভেঙে যায়। আর দেখি ফজরের ওয়াক্ত এখনও বেশ কিছুক্ষণ বাকি। তাই নামাজ পড়ি।

----------১,২,৩--------এই সপ্ন গুলোর ব্যখ্যা কি?

৪/

ভালো স্বপ্ন মানুষকে বলে দিলে কি তা বাস্তবায়িত হয়না?

1 Answer

0 votes
by (710,280 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
স্বপ্ন ও তার ব্যাখ্যা বিশেষজ্ঞ ইমাম মুহাম্মাদ ইবনে সীরিন রহ. বলেছেন :
 الرؤيا ثلاث : حديث النفس ، وتخويف الشيطان ، وبشرى من الله . (رواه البخاري في التعبير) 
স্বপ্ন তিন ধরনের হয়ে থাকে। মনের কল্পনা ও অভিজ্ঞতা। শয়তানের ভয় প্রদর্শন ও কুমন্ত্রণা ও আল্লাহ তাআলার পক্ষ থেকে সুসংবাদ। (বর্ণনায় : বুখারি)

হযরত আবু রাযিন আল-উক্বাইলী রাঃ বলেন নবী কারীম সাঃ বলেছেন
، عَنْ أَبِي رَزِينٍ العُقَيْلِيِّ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: «رُؤْيَا المُؤْمِنِ جُزْءٌ مِنْ أَرْبَعِينَ جُزْءًا مِنَ النُّبُوَّةِ، وَهِيَ عَلَى رِجْلِ طَائِرٍ مَا لَمْ يَتَحَدَّثْ بِهَا، فَإِذَا تَحَدَّثَ بِهَا سَقَطَتْ». 
মু'মিনের স্বপ্ন হচ্ছে নবুওতের চল্লিশভাগের এক ভাগ(অর্থাৎ তা সত্যরূপ পরিনত হয়ে থাকে),যে স্বপ্ন দেখেছে স্বপ্নটা তার উপর ঘুর্ণায়মান থাকে যতক্ষণ না কারো কাছে ব্যক্ত করে,অতঃপর যখন সে কারো কাছে ব্যক্ত করে (এবংঐ ব্যক্তি এর কোনো ব্যখ্যা প্রদান করে) তখন ঐ ব্যখ্যা অনুযায়ীই স্বপ্ন বাস্তবায়িত হয়।(তিরমিযি হাদীস নং ২২৭৮)

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
আপনার এইসব স্বপ্নের কিছু মনের কল্পনা এবং কিছু অনেক ভালো। আপনি নিয়মিত ফরয ও নফল ইবাদত করবেন।এবং বেশী বেশী দুরুদ পড়বেন। সর্বদা দুরুদ পড়ার চেষ্টা করুন। সাধ্যানুযায়ী সদকাহ করার চেষ্টা করবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...