আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
80 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (22 points)
edited by
ক) হাতিমকে কাবার সাথে সংযোগ না করা কি রাসূল সা. এর গায়েবী নির্দেশ আল্লাহ থেকে নাকি তাঁর মনে হয়েছে তাই সংযোগ করেন নাই?
খ) পান পাতা আগুনে পুড়িয়ে শরীরের চারপাশে বিশেষ ভাবে ঘুরিয়ে আনা, মনে করেন ৭ বার, এর নাম দিয়েছে 'নিসিবিসি নেওয়া'।  এইটা করে নজর থেকে বাঁচার জন্য। আমার আম্মু খালা রা এইসব করে। এইটা কি বিদাত বা শিরক বা জায়েয কিছু কিনা?
গ) মৃত লোকদের সওয়াবের উদ্দেশ্য মসজিদে খাওয়ানো বা অনুষ্ঠানে খাওয়ানো, এইটা তো গরিবদের খাওয়ানো যায়। কিন্তু অনেক মানুষই মানে না। কিন্তু আমি যদি সদকা না করে, হাদিয়া হিসেবে স্বাবলম্বীদের দাওয়াত দিয়ে খাওয়াই তাহলে কি খাওয়ানো যাবে স্বাবলম্বীদের? বা এক্ষেত্রে কি সওয়াব পাবে মৃত মানুষ?
ঘ) নিজের মেয়ের/ ছেলের বউয়ের দিকে কামভাবে তাকালে /চিন্তা করলে কি নিজের বউয়ের সাথে তালাক হয় যাবে?
ঙ) নোমান আলী খান কি হকপন্থী আলেম? ড. ইসরার আহমেদ কি হকপন্থী আলেম?

চ) ঘুমের সময় শরীর কিভাবে থাকবে? মুহাম্মদ এর হরফ এর মত? যেমন  মুখ গলা মিলিয়ে মিম, কনুই আর পেট মিলিয়ে হা, কোমড় আর উরু মিলিয়ে মিম, পায়ের নিচ ও গোড়ালি মিলিয়ে দাল। জায়েয নাকি নাজায়েজ? একজন তাবলীগ সাথী এইটা দেখাইছিলো, কিন্তু লুৎফর রহমান ফরায়েজী সাহেব বলেছেন নাজায়েজ ও বিদাত। (বেরলভিরা নাকি করে এইসব)।
ছ) lgbtq যারা প্রমোট করে ওপেনলি, তাদেরকে মেরে ফেললে কি শরীয়তে শাস্তি আছে কোনো? আমাদের দেশে তো দেয়। কবীরাহ গুনাহ ওপেনলি হালাল বললে, তারা তো কাফের তাইনা? কাফের যদি ইসলামের বিরুদ্ধে কথা বলে তো মেরে ফেলা জায়েয না?
জ) নামাযে এক আয়াত ভুলে গ্যাপ দিয়ে/ বা মনে পড়ছে না দেখে, পরের আয়াত এ গেলে কি সমস্যা? ইচ্ছাকৃত এমন করলে কি সমস্যা?
ঝ) গুয়ামতানামো বে, উইঘুর, কাশ্মীর, বা অন্য জায়গায় মুসলিম নিপীড়িত। আমাদের কি জিহাদে তাদের সাহায্য করা উচিত না? ভালোভাবে বললে ভালো হয়।

ঞ) এক আলেম বলেছেন, হানাফী মাযহাব অনুযায়ী,  হাত দিয়ে যদি কেউ তালে তালে শব্দ করে তাও নাকি ঈমান চলে যায়? আবার কালেমা পড়ে মুসলিম হতে হয়। সত্যি?

1 Answer

0 votes
by (676,960 points)
edited by
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ- 


(ক)
হাদীস শরীফে এসেছেঃ- 

حَدَّثَنِي مُحَمَّدُ بْنُ حَاتِمٍ، حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ بَكْرٍ، أَخْبَرَنَا ابْنُ جُرَيْجٍ، قَالَ سَمِعْتُ عَبْدَ، اللَّهِ بْنَ عُبَيْدِ بْنِ عُمَيْرٍ وَالْوَلِيدَ بْنَ عَطَاءٍ يُحَدِّثَانِ عَنِ الْحَارِثِ بْنِ عَبْدِ اللَّهِ بْنِ أَبِي رَبِيعَةَ، قَالَ عَبْدُ اللَّهِ بْنُ عُبَيْدٍ وَفَدَ الْحَارِثُ بْنُ عَبْدِ اللَّهِ عَلَى عَبْدِ الْمَلِكِ بْنِ مَرْوَانَ فِي خِلاَفَتِهِ فَقَالَ عَبْدُ الْمَلِكِ مَا أَظُنُّ أَبَا خُبَيْبٍ - يَعْنِي ابْنَ الزُّبَيْرِ - سَمِعَ مِنْ عَائِشَةَ مَا كَانَ يَزْعُمُ أَنَّهُ سَمِعَهُ مِنْهَا . قَالَ الْحَارِثُ بَلَى أَنَا سَمِعْتُهُ مِنْهَا . قَالَ سَمِعْتَهَا تَقُولُ مَاذَا قَالَ قَالَتْ قَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم " إِنَّ قَوْمَكِ اسْتَقْصَرُوا مِنْ بُنْيَانِ الْبَيْتِ وَلَوْلاَ حَدَاثَةُ عَهْدِهِمْ بِالشِّرْكِ أَعَدْتُ مَا تَرَكُوا مِنْهُ فَإِنْ بَدَا لِقَوْمِكِ مِنْ بَعْدِي أَنْ يَبْنُوهُ فَهَلُمِّي لأُرِيَكِ مَا تَرَكُوا مِنْهُ " . فَأَرَاهَا قَرِيبًا مِنْ سَبْعَةِ أَذْرُعٍ . هَذَا حَدِيثُ عَبْدِ اللَّهِ بْنِ عُبَيْدٍ وَزَادَ عَلَيْهِ الْوَلِيدُ بْنُ عَطَاءٍ قَالَ النَّبِيُّ صلى الله عليه وسلم " وَلَجَعَلْتُ لَهَا بَابَيْنِ مَوْضُوعَيْنِ فِي الأَرْضِ شَرْقِيًّا وَغَرْبِيًّا وَهَلْ تَدْرِينَ لِمَ كَانَ قَوْمُكِ رَفَعُوا بَابَهَا " . قَالَتْ قُلْتُ لاَ . قَالَ " تَعَزُّزًا أَنْ لاَ يَدْخُلَهَا إِلاَّ مَنْ أَرَادُوا فَكَانَ الرَّجُلُ إِذَا هُوَ أَرَادَ أَنْ يَدْخُلَهَا يَدْعُونَهُ يَرْتَقِي حَتَّى إِذَا كَادَ أَنْ يَدْخُلَ دَفَعُوهُ فَسَقَطَ " . قَالَ عَبْدُ الْمَلِكِ لِلْحَارِثِ أَنْتَ سَمِعْتَهَا تَقُولُ هَذَا قَالَ نَعَمْ. قَالَ فَنَكَتَ سَاعَةً بِعَصَاهُ ثُمَّ قَالَ وَدِدْتُ أَنِّي تَرَكْتُهُ وَمَا تَحَمَّلَ.

মুহাম্মাদ ইবনু হাতিম (রহঃ) ... হারিস ইবনু আবদুল্লাহ ইবনু আবূ রবিআ (রহঃ) থেকে বর্ণিত। আবদুল্লাহ ইবনু উবায়দ বলেন, হারিস ইবনু আবদুল্লাহ প্রতিনিধি হিসেবে আবদুল মালিক ইবনু মারওয়ানের রাজত্বকালে তার নিকট গিয়েছিলেন। আবদুল মালিক বললেন, আমি মনে করি না যে, আবূ যুবায়র অর্থাৎ ইবনু যুবায়র (রাঃ) আয়িশা (রাঃ) এর নিকট এমন কথা শুনেছেন যার দাবি তিনি করে থাকেন। [অর্থাৎ ইবরাহীম (আলাইহিস সালাম) এর ভিত এর উপর কাবা ঘরের পুননির্মাণের ব্যাপারে রাসুলুলাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর অভিপ্রায় সম্পর্কিত কোন হাদীস তিনি আয়িশা (রাঃ)-এর নিকট শুনেন নি।]
হারিস বলেন, হ্যাঁ, আমি নিজেই তার নিকট এই হাদীস শুনেছি। আবদুল মালিক বললেন, আপনি তাকে কি বলতে শুনেছেন? হারিস বলেন, আয়িশা (রাঃ) বলেছেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেনঃ “তোমার কওমের লোকেরা কাবা ঘরের ভীত (আয়তনে) ছোট করে ফেলেছো নিকট অতীতে তারা শিরক পরিত্যাগ না করলে আমি তাদের পরিত্যক্ত অংশটুকু কাবার অন্তর্ভুক্ত করে দিতাম। তোমার সম্প্রদায়ের লোকেরা যদি আমার পরে তা পুননির্মাণের পদক্ষেপ গ্রহণ করে, তবে এস, আমি তোমাকে তাদের পরিত্যক্ত অংশটুকু দেখিয়ে দেই” অতএব রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আয়িশা কে (হাতীম সংলগ্ন) প্রায় সাত গজ স্থান দেখিয়ে দিলেন।
এই হাদীস আবদুল্লাহ ইবনু উবায়দ কর্তুক বর্ণিত। ওয়ালীদ ইবনু আতা এ বর্ণনার উপর আরো বৃদ্ধি করেছেনঃ নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ আমি যমীনের সমতলে দুটি দরজাও নির্মাণ করতাম, একটি পূর্বদিকে এবং অপরটি পশ্চিমদিকে। তুমি কি জান তোমার গোত্রের লোকেরা কা’বার দরজা (ভূমি থেকে) উঁচুতে স্থাপন করেছে কেন?” আয়িশা (রাঃ) বলেন, আমি বললাম, না। নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেনঃ গর্ব ও অহংকারের বশবতী হয়ে (তারা এটা করেছে) যাতে কেবল সেই ব্যক্তিই কাবার অভ্যন্তরে প্রবেশ করতে পারে- যাকে তারা অনুমতি দেবে।
যখন কোন ব্যক্তি কাবার অভ্যন্তরে প্রবেশের ইচ্ছা করত, তারা তাকে বেয়ে উপরে উঠতে দিত। এমনকি সে যখন তাতে প্রবেশ করত, তখন তারা তাকে টেনে নীচে ফেলে দিত। আবদুল মালিক হারিসকে জিজ্ঞাসা করলেন, আপনি কি আয়িশা (রাঃ) কে একথা বলতে শুনেছেন? তিনি বললেন, হ্যাঁ। রাবী বলেন, কিছুক্ষণ তিনি হাতের ছড়ি দিয়ে মাটি খুড়তে লাগলেন, এরপর বললেনঃ আমার মনে হয় যে দায়ভার তিনি নিজে বহন করেছিলেন তার উপর যদি তাকে ছেড়ে দিতাম সেটাই ভাল হত।
(সহিহ মুসলিম ৩১১৬ ইসলামিক ফাউন্ডেশন)

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
হাতিমকে কাবার সাথে সংযোগ না করা রাসূল সা. এর কাছে আল্লাহ তায়ালা থেকে গায়েবী নির্দেশ ছিলোনা।
তাঁর মনে হয়েছে তাই সংযোগ করেন নাই,এমনটিও নয়।

বরং কুরাইশরা গর্ব ও অহংকারের বশবতী হয়ে (তারা এটা করেছে) যাতে কেবল সেই ব্যক্তিই কাবার অভ্যন্তরে প্রবেশ করতে পারে- যাকে তারা অনুমতি দেবে।

কেহ কেহ বলেছেন যে আর্থিক সংকটের কারনে তারা এটি কা'বার অভ্যন্তরে নিতে পারেনি।

তবে রাসুলুল্লাহ সাঃ এর জীবনের আকাঙ্খা ছিলো,হাতিমে কা'বা কে কা'বার অন্তর্ভুক্ত করার।

(খ)
আকীদা বিশুদ্ধ রেখে চিকিৎসা হিসেবে এটি করা হলে তাহা বিদ'আত বা শিরক হবেনা।

(গ)
আপনি যদি হাদিয়া হিসেবে স্বাবলম্বীদের দাওয়াত দিয়ে খাওয়ান, তাহলে খাওয়ানো যাবে স্বাবলম্বীদের।
তবে এক্ষেত্রে মৃত মানুষ সওয়াব পাবেনা।

(ঘ)
নিজের মেয়ের/ ছেলের স্ত্রীর দিকে কামভাবে তাকালে /চিন্তা করলে শুধু এতটুকুর দরুন নিজের স্ত্রীর সাথে তালাক হয় যাবেনা।

(ঙ)
নোমান আলী খান দ্বীনের দায়ী,দ্বীনের একনিষ্ঠ কর্মী।
অসংখ্য মানুষ তার নসিহত শোনে।

তার মাযহাব সম্পর্কে জানতে পারিনি।
তার যদি কোনো বিতর্কিত কথা থাকে,বা হানাফি মাযহাব বিরোধী, তাহলে তাহা মানা যাবেনা।

ড. ইসরার আহমেদ দ্বীনের দায়ী।
জানা মতে তিনি হানাফি মাযহাব অনুসারী। 
নির্ভরযোগ্য তথ্য মতে তিনি জামায়াতে ইসলামীর অন্তর্ভুক্ত ছিলেন।

(চ)
এটি সহীহ নয়।
সুন্নাত হলো ডান কাত হয়ে ঘুমানো,যথাসম্ভব ডান হাত চোয়ালের নিচে রাখা।

(ছ)
সাধারণ মানুষ তাদের বিচার করবেনা।
সরকারের উপর তাদের বিচারের দায়ভার বর্তাবে।

(জ)
ইচ্ছাকৃতভাবে বিনা ওযরে এমনটি করা যাবেনা।
অনিচ্ছায় বা ওযর বশত অন্য আয়াতে গেলে নামাজের ক্ষতি হবেনা।

(ঝ)
বিষয়টি সম্পর্কে স্থানীয় কোনো দারুল ইফতায় স্বশরীরে গিয়ে জেনে নিলে ভালো হয়।

(ঞ)
না,এটি সত্য নয়।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...