আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
153 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (2 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ

আমার বয়স ২২ আমি পড়াশোনা করছি জেনারেল থেকে আমার পরিবার ইসলাম বলতে শুধু নামায রোজা মেনে চলে পর্দা কেউ মানে না আল্লাহ রব্বুল আলামিনের হেদায়েতে যখন আমার মধ্যে পর্দার বিষয়টা সামনে আসে আমি বুঝতে পারি আমার জন্য পর্দা ফরজ কিন্তু ছোট বেলা থেকে আমি দ্বীনহীন পরিবেশেই বড় হয়েছি এখন আলহামদুলিল্লাহ পর্দা মেনে চলার সর্বচ্চো চেষ্টা করি আমার পরিবার আমার বিয়ের জন্য ছেলে দেখছেন কিন্তু দ্বীনি বিষয় গুলোতে তারা নজর দিচ্ছেন না এক্ষেত্রে আমার জন্য কি এমন ছেলের প্রস্তাব গ্রহন করা উচিত হবে যার মধ্যে  দ্বীনের বুঝ নেই??আমার পরিবার চাচ্ছেন এমনটাই কারন যেহেতু আমার পরিবারেও দ্বীনের বুঝ নেই আমিও বেশিদিন হয়নি পর্দা মেনে চলি তারা বোঝাচ্ছেন আমি তো আলেমা বা হাফেজা নই

আমি কোন বিষয় গুলো প্রাধান্য দেবো বিয়ের জন্য??

আমি দ্বীনি ইলম অর্জনের চেষ্টায় আছি আমার কি দ্বীনদার ছেলের অপেক্ষা করা উচিত আমার বারবার মনে হচ্ছে আমারর তো দ্বীনি ইলম নেই আমাকে কেনো একজন দ্বীনদার ছেলে পছন্দ করবে??

ছেলের পরিবার দ্বীনদার না কিন্তু ছেলে যদি পর্দার পরিবেশ দিতে সম্মত হন তাহলে কি এমন প্রস্তাব গ্রহন করা উচিত হবে নাকি ছেলের দ্বীনদারিতার ক্ষেত্রে ছাড় দেয়া উচিত না??

আমি সর্বচ্চো ভাবে দ্বীন মেনে চলতে চাই আমাকে পরামর্শ দিবেন আশা করি আমার প্রশ্ন বুঝতে পেরেছেন আমার কথাগুলো এলোমেলো আমি গুছিয়ে লিখতে পারি না আফওয়ান

1 Answer

0 votes
by (721,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হাদীসে বিয়ের জন্য দ্বীনদ্বার মহিলাকে খুজতে পরামর্শ দেয়া হয়েছে। যেমন,রাসূলুল্লাহ সাঃ বলেনঃ
عَنْ أَبِي هُرَيْرَةَ رَضِيَ اللَّهُ عَنْهُ عَنْ النَّبِيِّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ : ( تُنْكَحُ الْمَرْأَةُ لِأَرْبَعٍ : لِمَالِهَا ، وَلِحَسَبِهَا ، وَلِجَمَالِهَا ، وَلِدِينِهَا ، فَاظْفَرْ بِذَاتِ الدِّينِ تَرِبَتْ يَدَاكَ) 
চারটি জিনিস দেখে মহিলাকে সাধারণত বিয়ে করা হয়,(১)সম্পদ(২)বংশ(৩)সুন্দর্য্য (৪)দ্বীনদারী।
কিন্তু তুমি দ্বীনদারীত্বকে অগ্রাধিকার দাও।{যদি তা না করো তবে তুমি ক্ষতিগ্রস্ত হবে(تَرِبَتْ يَدَاكَ এর অনেক ব্যাখার একটি ব্যাখা)}(সহীহ বুখারী-৪৮০২সহীহ মুসলিম-১৪৬৬)এ সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/18

প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
যেভাবে দ্বীনদার পাত্রী খুজতে পরামর্শ দেয়া হয়েছে, ঠিকতেমনি দ্বীনদার পাত্রও খুজতে হবে। আপনি নিজে আলেমা বা হাফেজা নন, এজন্য দ্বীনদার পাত্রর আশা করতে পারেন না, বিষয়টা কিন্তু এমন নয়। বরং বিষয়টা হল, আল্লাহ রাজী ও খুশী থাকলে আপনি পরিপূর্ণ ও কামেল কোনো দ্বীনদারকে পেতে পারেন।এজন্য আল্লাহর কাছ থেকে মঞ্জুরি নিতে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (721,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by
পরিবার যদি দ্বীনদার পাত্র না দেখে তাহলে কি আমি পরিবারের সিদ্ধান্ত মেনে নিতে বাধ্য?? 
এক্ষেত্রে পরিবারের কথা না মানলে কি গুনাহ হবে?
by (721,400 points)
পরিবারের সিদ্ধান্তে বাধ্য বলা যাবে না।তবে পরিবারকে বুঝাতে হবে। পরিবারকে বুঝিয়ে শুনিয়ে নিয়ে আসতে হবে। যদি শেষ পর্যন্ত পরিবারকে বুঝানো সম্ভব না হয়, তাহলে পরিবারের সিদ্ধান্ত হ্যা, বলাই ভালো হবে।
by
পাত্র দ্বীনদার না হওয়ার কারনে বিয়ের পর পর্দার পরিবেশ না দিলে গোনাহের ভার কার উপর যাবে? সেক্ষেত্রে পর্দা মেনে চলব কিভাবে? 
পর্দা তো আল্লাহ তায়ালার ফরজ বিধান এক্ষেত্রে কম্প্রোমাইজ করা কি ঠিক?

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...