আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
55 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (1 point)
reshown by
আসসালামু আ'লাইকুম।আমার প্রশ্ন হচ্ছে : এতদিন শুনে এসেছি ইসলামে জাতপাত বা শ্রেণীবিভাজন নেই।
দাসদাসীর সাথেও সম্মানজনক আচরণ করতে বলা হয়েছে।আমরা যা খাব তাদেরকেও তাই খাওয়াব যা পরব তাদেরকেও  তাই পরাবো এটাই ইসলামের নীতি।
নামাজের কাতারের ক্ষেত্রেও একই নিয়ম জানতাম।
ধনী,গরীব, জ্ঞানী,অজ্ঞ সবাই এককাতারে নামাজ পড়বে।আলেমদের মুখেই শুনেছি।
কিন্তু সেদিন একটি সীরাহ ক্লাসে শুনলাম সামনের কাতার আলেমদের জন্য এবং শেষকাতার দাসদের জন্য।এইরকম  শ্রেণীবিভাজন এর কথা জানতাম না।আলেমরা এটাই বলতেন ইসলামের সৌন্দর্য এটাই যে "সবজাতের,সব রঙের, সব পদের,সব শ্রেণীর মুসলিমই সমান যদি তাদের মধ্যে আল্লাহভীতি থাকে।ইসলামে কোনো শ্রেণীবিভাজন নেই"
বিষয়টা রসুলুল্লাহ সল্লাল্লহু আ'লাইহি ওয়াসাল্লাম বিদায় হজ্বে বিস্তারিত বলে দিয়েছেন।তাহলে সীরাহ ক্লাসে ভুল বলা হয়েছে?নাকি এতদিন ভুল জেনেছি?
 দয়া করে বিষয়টা বিস্তারিত বুঝিয়ে দিবেন?
বিষয়টি খুবই স্পর্শকাতর।

1 Answer

0 votes
by (681,120 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


হাদীস শরীফে এসেছেঃ- 

حَدَّثَنَا عِيسَى بْنُ شَاذَانَ، حَدَّثَنَا عَيَّاشٌ الرَّقَّامُ، حَدَّثَنَا عَبْدُ الأَعْلَى، حَدَّثَنَا قُرَّةُ بْنُ خَالِدٍ، حَدَّثَنَا بُدَيْلٌ، حَدَّثَنَا شَهْرُ بْنُ حَوْشَبٍ، عَنْ عَبْدِ الرَّحْمَنِ بْنِ غَنْمٍ، قَالَ قَالَ أَبُو مَالِكٍ الأَشْعَرِيُّ أَلَا أُحَدِّثُكُمْ بِصَلَاةِ النَّبِيِّ صلي الله عليه وسلم قَالَ فَأَقَامَ الصَّلَاةَ وَصَفَّ الرِّجَالَ وَصَفَّ خَلْفَهُمُ الْغِلْمَانَ ثُمَّ صَلَّى بِهِمْ فَذَكَرَ صَلَاتَهُ ثُمَّ قَالَ هَكَذَا صَلَاةُ قَالَ عَبْدُ الأَعْلَى لَا أَحْسَبُهُ إِلَّا قَالَ " صَلَاةُ أُمَّتِي "
‘আবদুর রহমান ইবনু গানম সূত্রে বর্ণিত। তিনি বলেন, আবূ মালিক আল আশ‘আরী (রাঃ) বলেছেন, আমি কি তোমাদেরকে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর সালাত সম্পর্কে বর্ণনা করব না? এরপর তিনি সালাতে দাঁড়ালেন। প্রথমে প্রাপ্ত বয়স্ক পুরুষদের কাতারবদ্ধ করালেন, তারপর তাদের পিছনের কাতারে বালকদের দাঁড় করালেন। অতঃপর তিনি তাদের সাথে সালাত আদায় করলেন। এরপর বর্ণনাকারী নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর সালাতের বর্ণনা দেন। (বর্ণনাকারী বলেন,) অতঃপর নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেনঃ এভাবেই সালাত আদায় করতে হয়। বর্ণনাকারী ‘আবদুল আ‘লা বলেন, আমার ধারণা আমার শায়খ কুররাহ ইবনু খালিদ বলেছেন, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেনঃ আমার উম্মাত এভাবেই সালাত আদায় করবে।

(আবু দাউদ ৬৭৭.মিশকাত ১১১৫,আহমাদ (৫/৩৪১)।

جاء في الكافي لابن قدامة: فإن اجتمع رجال وصبيان وخناثى ونساء تقدم الرجال ثم الصبيان ثم الخناثى ثم النساء،
সারমর্মঃ-
যদি জামাআতে পুরুষ, শিশু,নারী,খুনছা একত্রিত হয়,সেক্ষেত্রে প্রথমে পুরুষদের কাতার হবে,তারপর শিশুদের কাতার,তারপর খুনছাদের কাতার,তারপর মহিলাদের কাতার হবে।

★প্রিয় প্রশ্নকারী দ্বীন ভাই/বোন,
ইসলামে শ্রেণীবিভাজন নেই।
কাতারের যে কথা উল্লেখ রয়েছে,এর দ্বারা আসলে কোন কাতার উদ্দেশ্য? 

যদি এখানে নামাজের জামাআতের কাতার উদ্দেশ্য হয়,সেক্ষেত্রে কথা সহীহ নয় 
কেননা হাদীসে এমন কোনো উক্তি নেই।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...