আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
157 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (18 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।

শায়েখ আমার কত গুলো প্রশ্ন ছিল । আমি সিরিয়াল করে লিখছি ইন শা আল্লাহ।

1/ দুপুরে গোসলের সময় যে অজু করি সেই অজু দিয়েই যোহর সালাত আদায় করি ।গোসল সেরে আসতে আসতে অযুর পানি তো শুকিয়ে যায়।এক্ষেত্রে ঘরে এসে তাহিয়্যাতুল অজু সালাত কি পড়তে পারবো? এই সালাত এর জন্য কি অযুর পানি না শুকানো এবং করো সাথে কথা না বলা আবশ্যক?

2/ অনেক সময় স্বামীর (শার্ট, টি-শার্ট, যগার্স ) শখের বশে পরিধান করি। তবে শুধু মাত্র স্বামী ই দেখেন অন্য কেউ না। এটা করা কি নাজায়েজ বা গুনাহ হবে?

3/ আমি জানি যে স্বামী যখন ই কাছে চাইবেন আমি উনার কথা মেনে নিতে বাধ্য।তবে কিছু সমস্যার কথা জানাই।

এখন শীত কাল গভীর রাতের বেলা গোসল করা খুবই কষ্ট কর।সহবাসের পর স্বামী গোসল করতে অনীহা দেখান।যায় ফলে ফজর কাযা হয় । এই জন্য উনি জোর করা সত্তে ও উনার প্রস্তাবে সম্মতি দেই না। এই কারণে আমি কি গুনাহগার হচ্ছি?ফেরেস্তারা কি আমাকে অভিশাপ দিতে থাকবে?

1 Answer

0 votes
by (714,080 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
তাহিয়্যাতুল ওজু এবং তাহিয়্যাতুল মসজিদ অত্যন্ত গুরুত্বপূর্ণ নামায।এই নামাযদ্বয়কে পড়া আমাদের সবারই দায়িত্ব এবং কর্তব্য। 
ওজু করার পর ওজুর পানি শুকানোর পূর্বেই তাহিয়্যাতুল ওজুকে পড়া উচিৎ তবে শুকানোর পরও পড়া যাবে।আর তাহিয়্যাতুল মসজিদের নামাযকে মসজিদে প্রবেশ করার পর বসার আগেই পড়ে নেয়া উচিৎ।তবে বসার পরও পড়া যাবে।কেউ যদি দিনে কয়েকবার মসজিদে প্রবেশ করে তাহলে সারা দিনে একবার, হয়তো প্রথমবার না হয় শেষবার তাহিয়্যাতুল মসজিদ পড়া সুন্নাতে মু'আক্কাদাহ(আহসানুল ফাতাওয়া-৩/৪৮৩)

ফাতাওয়ায়ে দারুল উলূম দেওবন্দ
فتوی(د): 1349=268-9/1431
وضو کا پانی خشک ہونے سے پہلے تحیة الوضو پڑھنا افضل ہے، اس کے بعد بھی پڑھ سکتا ہے۔ اسی طرح مسجد میں داخل ہونے کے بعد بیٹھنے سے پہلے دو رکعت تحیة المسجد پڑھنا چاہیے لیکن اگر بیٹھ گیا تو بھی ساقط نہیں ہوگی بلکہ اب بھی پڑھ سکتا ہے۔ اگر وضو کرکے فوراً مسجد میں داخل ہوگیا تو بس دو رکعت کافی ہے جو تحیة المسجد اور تحیة الوضو دونوں کی طرف سے کفایت کرے گی۔ نیت تحیة المسجد کی کرے

(২)
স্বামী ব্যতিত অন্য কেউ না দেখলে সমস্যা নেই, তবে পরিধান না করাই উত্তম।

(৩)
শীত কালে গোসল সমস্যা কারণে স্বামীর ডাকে সাড়া না দিলে গোনাহ হবে না। তবে ফজরের নামাযের পর স্বামীর কাছে নিজেকে অর্পন করে দিবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (714,080 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...