বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
কুরআন শ্রবণের বিধান সম্পর্কে ফুকাহায়ে কেরামদের মধ্যে মতবিরোধ রয়েছে। হানাফি মাযহাবের উলামায়ে কেরাম বলেন,ওয়াজিব। এবং বিধান কেফায়া পর্যায়ের বিধান। হাম্বলী মাযহাব মতে মুস্তাহাব। সুতরাং যারা ওয়াজিব বলেন, তাদের মাযহাব অনুযায়ী কুরআন শ্রবণের সময় নিশ্চুপ থেকে শ্রবণ না করলে শ্রবণকারী গোনাহগার হবে। আর যারা মুস্তাহাব বলেন,তাদের মতে শ্রবণ না করলেও গোনাহ হবে না।
সু-প্রিয় পাঠকবর্গ!
কাজের বাঁকে বাঁকে কাজে থাকাবস্থায় কুরআন শ্রবণের হক আদায় হবে না।বরং কুরআন শ্রবণের জন্য সকল কাজ পরিহার করে শ্রবণের নিঢতে নিশ্চুপ থেকেই কুরআন শ্রবণ করতে হবে।
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
কুরআন তিলাওয়াত ব্যতিত অন্যান্য যিকির আযকার উচ্ছস্বরে পাঠ করা যাবে।রেকর্ড বাজানো যাবে। এতে অন্য কেউ শুনলেও কোনো সমস্যা হবে না।