আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
80 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (9 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ।
১. 'আমি আজ সারাদিনে যত নফল ইবাদাত করব, তার সওয়াব যেন অমুক ব্যক্তির আমলনামায় লেখা হয়' এভাবে কি ঈসালে সওয়াব এর নিয়ত করা যাবে?

২. কোথায় যেন পড়েছি বা শুনেছি, নবীজি ﷺ ফজরের দুই রাকাত সুন্নতে সূরা কাফিরুন আর ইখলাস পড়তেন। আর ফরজ দুই রাকাতে কমপক্ষে ৫০ আয়াত তিলাওয়াত করতেন। এটা কি সঠিক? যদি সঠিক হয়ে থাকে, তাহলে ফরজ নামাজে এক রাকাতে কয়েকটা করে ছোট সূরা পড়া যাবে? দুই রাকাতে কয়েকটা সূরা পড়ে মোট ৫০ আয়াত মিলানো যাবে?

1 Answer

0 votes
by (715,680 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হযরত আব্দুল্লাহ ইবনে আমর রাযি থেকে বর্ণিত,
"وعن عبد اللہ بن عمرو قال: قال رسول اللہ صلی اللہ علیہ وسلم إذا تصدق بصدقة تطوعاً أن یجعلها عن أبویه فیکون لهما أجرہها ولا ینتقص من أجرہ شیئاً"
رواہ الطبرانی فی الأوسط وفیہ خارجۃ بن مصعب الضبي وہو ضعیف۔
(مجمع الزوائد ، باب الصدقۃ علی المیت ، حدیث نمبر: ۴۷۶۹، ج:۳، ص:۳۳۵،ط:دارالفکر)
ترجمہ:
রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া-সাল্লাম' বলেন, যখন কোনো বান্দা নিজের পিতামাতার জন্য নফল সদকাহ করবে, তখন তার পিতামাতা এর পূর্ণ সওয়াব পাবে, এবং সদকারীর সওয়াব থেকে কোনো কিছুই কম হবে না।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/3565



সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১)আমি আজ সারাদিনে যত নফল ইবাদাত করব, তার সওয়াব যেন অমুক ব্যক্তির আমলনামায় লেখা হয়' এভাবে ঈসালে সওয়াব এর নিয়ত করা যাবে। এবং আপনিও সওয়াব পাবেন।

(২)নবীজি ﷺ ফজরের দুই রাকাত সুন্নতে সূরা কাফিরুন আর ইখলাস পড়তেন। আর ফরয দুই রাকাতে কমপক্ষে ৪০ আয়াত তিলাওয়াত করতেন। এটা সঠিক। যদি কারো বড় সূরা মুখস্থ না থাকে, তাহলে তিনি ছোট সূরা দিয়ে পড়বেন। কোনো এক সূরাকে একাধিকবার না পড়াই উত্তম।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (715,680 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...