আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
137 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (8 points)
বিয়ের জন্য যে ছেলে দেখেছেন তাকে আমার ভালো লাগছে উনিও আমাকে পছন্দ করেছেন আলহামদুলিল্লাহ।
উনি পরহেজগার এবং ইসলাম সম্পর্কে উনি খুব ভালো জানেন।
কুরআন পড়েন তাফসীর সহ
উনি দাওয়াতি কাজ করতে খুব আগ্রহী।
উনি নিজে আমাকে বলেছেন যে জামায়াতে ইসলামী সংগঠনে উনি যুক্ত আছেন তো এতে আমার কোন আপত্তি আছে কিনা?
আর পরবর্তীতেও যুক্ত থাকবেন।
দাওয়াতের নিয়তে এবং ইসলামকে সুন্দর ভাবে উপস্থাপন করা।
এটাই উনার নিয়ত বলে জানিয়েছেন।
কিন্তু এই বিষয়ে আমি জানিনা।
এই সংগঠনে থাকা কি ঠিক হবে?
.
আমার পরিবার ইসলাম মানে তবে পুরোপুরি ভাবে না
যত টুকু জানে মানার চেষ্টা করে
আলহামদুলিল্লাহ
কিন্তু আমার পরিবার এসবে সাপোর্ট করে না।
.
সেক্ষেত্রে আমার করণীয় কি?

1 Answer

0 votes
by (713,880 points)
edited by
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
হযরত আব্দুল্লাহ ইবনে আমর ইবনুল আস রাযি থেকে বর্ণিত,
عَنْ عَبْدِ اللهِ بْنِ عَمْرٍو، قَالَ:
قَال َرَسُولُ اللهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ:لَيَأْتِيَنَّ عَلَى أُمَّتِي مَا أَتَى عَلَى بني إسرائيل حَذْوَ النَّعْلِ بِالنَّعْلِ، حَتَّى إِنْ كَانَ مِنْهُمْ مَنْ أَتَى أُمَّهُ عَلاَنِيَةً لَكَانَ فِي أُمَّتِي مَنْ يَصْنَعُ ذَلِكَ، وَإِنَّ بني إسرائيل تَفَرَّقَتْ عَلَى ثِنْتَيْنِ وَسَبْعِينَ مِلَّةً، وَتَفْتَرِقُ أُمَّتِي عَلَى ثَلاَثٍ وَسَبْعِينَ مِلَّةً، كُلُّهُمْ فِي النَّارِ إِلاَّ مِلَّةً وَاحِدَةً، قَالُوا:وَمَنْ هِيَ يَارَسُولَ اللهِ؟  قَالَ: مَا أَنَا عَلَيْهِ وَأَصْحَابِي.
রাসূলুল্লাহ সাঃ বলেন- 
বনি ইসরাঈলের উপর যে সব আযাব আর গযব এসেছিলো,হুবহু আমার উম্মতের মধ্যেও সে আযাব আসবে।এমনকি বনি ইসরাঈলের কেউ যদি তার মায়ের সাথে ব্যভিচারে লিপ্ত থাকে তাহলে আমার উম্মতের কিছু লোকও সে কাজে লিপ্ত থাকবে।বনি ইসরাঈল বাহাত্তর ফিরক্বায় বিভক্ত ছিলো।আর আমার উম্মত তেহাত্তর ফিরক্বায় বিভক্ত হবে।সবাই জাহান্নামের আগুনে নিক্ষিপ্ত হবে তবে একটি দল ব্যতীত। সাহাবায়ে কেরাম জিজ্ঞাস করলেন,ইয়া রাসূলুল্লাহ সাঃ! সেটি কোন দল?
রাসূলুল্লাহ সাঃ বললেন, সেটি ঐ দল যারা আমার সুন্নত ও সাহাবায়ে কেরামদের বাছাইকৃত পথে নিজেদেরকে পরিচালিত করবে।(সুনানু তিরমিযি-২৬৪১)

আহলে সুন্নাত ওয়াল জামাতের উল্লেখযোগ্য কিছু আক্বিদা-বিশ্বাস। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-1402 

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
জামায়াতে ইসলামি "আহলে সুন্নাত ওয়াল জামাত" এর বাইরের কেউ নয়, বরং তারাও আহলে সুন্নাত ওয়াল জামাতের অন্তর্ভুক্ত একটি দল। হ্যা, তাদের প্রধান আবুল আ'লা মওদুদি সাহেবের নিজস্ব কিছু এমন ব্যখ্যা রয়েছে, যা দেওবন্দ ও হানাফি মাযহাব এবং উম্মাহর বিরাট এক অংশের আকিদা বিশ্বাসের সম্পূর্ণ উল্টো। তাই আপনি যদি দেওবন্দকে ফলো করে থাকেন, তাহলে উনার আকিদা বিশ্বাসের সাথে আপনার মিল হবে না, হয়তো পরবর্তীতে আপনাদের মধ্যে বিশৃঙ্খলা হতে পারে।তাই বুঝেশুনে পদক্ষেপ গ্রহণ করা উচিৎ। তবে তাদের সাথে বিয়ে শাদি হারাম বা নাজায়েয নয় কেননা তারাও আহলে সুন্নাত ওয়াল জামাতের অন্তর্ভুক্ত। বড় বড় আকিদা সমূহে তাদের কোনো সমস্যা নাই।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,880 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...