ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
ফাতাওয়ায়ে হিন্দিয়ায় বর্ণিত রয়েছে,
ولا يجب السجود إلا بترك واجب أو تأخيره أو تأخير ركن أو تقديمه أو تكراره أو تغيير واجب بأن يجهر فيما يخافت.........
ওয়াজিবকে ছেড়ে দেয়া বা আগপিছ করা অথবা নামাযের কোনো রুকুন তথা ফরযকে আগপিছ করা বা বারংবার করা কিংবা কোনো ওয়াজিবকে পরিবর্তন করা ব্যতীত সেজদায়ে সাহু ওয়াজিব হবে না।যেমন উচ্ছস্বরের কিরাতকে নিম্নস্বরে পড়া।
ولا يجب بترك التعوذ والبسملة في الأولى والثناء وتكبيرات الانتقالات إلا في تكبيرة ركوع الركعة الثانية من صلاة العيد ولا يجب بترك رفع اليدين في العيدين وغيرهما
আউযুবিল্লাহ,বিসমিল্লাহ, ছানা এবং তাকবীরে ইন্তেকাল ছেড়ে দিলে সেজদায়ে সাহু ওয়াজিব হবে না।তবে ঈদের নামাযের দ্বিতীয় রা'কাতের রু'কুর তাকবীর ছেড়ে দিলে সেজদায়ে সাহু ওয়াজিব হবে।কিন্তু ঈদের নামাযে তাকবীরের সময়কার রা'ফে ইয়াদাঈন কে ছেড়ে দিলে সেজদায়ে সাহু ওয়াজিব হবে না।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/১২৬)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১)
আল্লহু আকবার না বলে যদি কেউ সাহু সিজদা দিয়ে ফেলে তাহলেও তার সাহু সিজদা হবে।যদি সুন্নত আদায় হবে না।
(২)
ইসলাম ফাউন্ডেশন কর্তৃক প্রকাশিত ক্যালেন্ডার দেখেই তিনি রোযা রাখবেন ও ইফতার করবেন।
নীচে পিডিএফ ফাইলের লিংক দেয়া হল।
উক্ত ক্যালেন্ডারে প্রদত্ব সময়ের আগেই সেহরি খেয়ে থাকলে উনার রোযা হয়েছে, নতুবা রোযা হয়নি।
(৩) তাহাজ্জুদে উঠে নামাযে শেষ বৈঠকে ঘুমিয়ে গেলে যখনই জাগ্রত হবেন, দাড়িয়ে পরবর্তী রাকাত পড়ে নিবেন। মনে রাখবেন, নামাযের মধ্যে ঘুম চলে আসলে সেই ঘুম অজু ভঙ্গ করে না। তবে কেউ গভীর ঘুমে নিমজ্জিত হলে, তার জন্য উত্তম অজু করে পূনরায় উক্ত নামাযকে দোহড়িয়ে পড়ে নেয়া।
قال فی فیض الباری وظاہر الروایة فیہ: أن النوم عند تمکن المقعدة لایفسد ، ویفسد عند التجافی، وفی الدر المختار: إن تمکن مقعدہ ونام وإن طال وفی عبارة وإن جلس مستندا فہذا ہو المذہب أما الفتوی فإنہا تبتنی علی المصالح واختلاف الزمان والمکان فلا یوسع فیہا فی ہذہ الأیام فإنہا أیام یأکل فیہا الناس کثیراً فیحدثون مع تمکن المقعدة (فیض الباری)
کما فی الدر المختار مع رد المحتار:
(و) ينقضه حكما (نوم يزيل مسكته) أي قوته الماسكة بحيث تزول مقعدته من الأرض، وهو النوم على أحد جنبيه أو وركيه أو قفاه أو وجهه (وإلا) يزل مسكته (لا) يزل مسكته (لا) ينقض وإن تعمده في الصلاة أو غيرها على المختار
(قوله: على المختار)۔۔۔۔۔۔۔قال في شرح الوهبانية: ظاهر الرواية أن النوم في الصلاة قائما أو قاعدا أو ساجدا لا يكون حدثا سواء غلبه النوم أو تعمده.
(ج: 1، ص: 141، ط: دار الفکر)
وفی الھندیۃ:
(ومنها النوم) ينقضه النوم مضطجعا في الصلاة وفي غيرها بلا خلاف بين الفقهاء۔۔۔۔۔ولا ينقض نوم القائم والقاعد ولو في السرج أو المحمل ولا الراكع ولا الساجد مطلقا إن كان في الصلاة وإن كان خارجها فكذلك إلا في السجود فإنه يشترط أن يكون على الهيئة المسنونة له بأن يكون رافعا بطنه عن فخذيه مجافيا عضديه عن جنبيه وإن سجد على غير هذه الهيئة انتقض وضوءه. كذا في البحر الرائق ثم في ظاهر الرواية لا فرق بين غلبته وتعمده
(ج: 1، ص: 12، ط: دار الفکر)