আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
72 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (2 points)
edited by
আসসালমুআলাইকুম শায়েখ।
ঈমান বিষয় এ কিছু প্রশ্ন অনুরোধ করছি ধর্যো দিয়ে একটু দেখবেন।
হুজুর আমি এক আল্লাহ ও তার রাসূলের প্রতি বিশ্বাসে বন্ধিত। আমার খুব ভয় লাগে আল্লাহ র দেওয়া সীমা লঙ্ঘন করতে এবং ঈমান চলে যাওয়ার ভয় ও কাফের হয়ে যাওয়ার ভয়ে। হুজুর আমার সঙ্গে ঘটে যাওয়া কিছু ঘটনা আমাকে খুব পেরেশানি তে ফেলে দিয়েছে ।
১. হযরত মুহাম্মাদ সা: এর বিয়ে নিয়ে মনের মধ্যে একটু সংশয় হয়েছিল বা খারাপ চিন্তা আসছিল । সঙ্গে সঙ্গে তওবা করে মন কে বুঝিয়ে চি আমার নবী যা করবেন সেটা সবসময় সঠিক। তার পর আমার বাবা কে বলি বাবা আমাকে বুঝিয়ে বলে নবীর বিয়ে সম্পর্কে । আমার ধারণা খুব ভালো ভাবে পরিষ্কার হয়ে জাই।
হুজুর এইরকম চিন্তা আসার জন্য কি আমার ঈমান চলে গিয়েছে বা আমি কাফের হয়ে গিয়েছি??

২. একদিন একটা মুভি দেখছিলাম রাম সেতু হিন্দি মুভি যেখানে উল্লেখ আছে শ্রীলংকা থেকে কেরালা পর্যন্ত একটা ব্রীজ আছে যার নাম রাম সেতু। মুসলিম রা বলে আদম ব্রীজ।
আমি মনে মনে ভাবনা হয়েছিল আদম ব্রীজ তো আমি কখনো শুনিনি। তাহলে কি এটা রাম তৈরি করেছিলো এইরকম ভাবনা এসেছিল । তখন বিশাল চিন্তা হচ্ছিলো আর আমি মন কে বুঝাচ্চিলাম যাকিছু সৃষ্টি তো সবই আল্লাহ করেছেন।
হুজুর আমি বিশ্বাসী যা কিছু সৃষ্টি সবই আল্লাহ র।
কিন্তু আমার এইরকম ভাবনার জন্য কি ঈমান চলে গিয়েছিল বা কাফের হয়ে গিয়েছি।?

৩. একদিন কিছু একটা কথা হচ্ছিলো দিয়ে বলেছি রাম একজন ভালো মানুষ ছিল । এটা আমি একটা বক্তব্যে শুনেছি । তার পর মনে মনে কেমন হতে থাকে তাহলে আমি তৌবা করছি। আমি কি কাফের হয়ে গেলাম ।
হুজুর আমি খুব ভয় পাই আল্লাহ কে আমার কথা র ভিত্তিতে কি আমি কাফের হুজুর খুব ভয় হচ্ছে । আমার কি কোনো ক্ষতি হবে? হুজুর আল্লাহ কে ছাড়া আমি শেষ। আল্লাহ ছাড়া কোথায় যাবো হুজুর।  আমার কি ঈমান চলে গিয়েছে ?

৪. হুজুর শুধু মনে হচ্ছে ঈমান চলে গিয়েছে হয়ত কাফের হয়ে গিয়েছি শুধু এইরকম মনে হচ্ছে তাহলে কি ঈমান চলে যাবে বা কাফের হয়ে যাবো? হুজুর ৫ অক্ত নামাজ পড়ব ওয়াদা করে পড়তে পারিনি তাহলে কি কাফের হয়ে যাবো বা ঈমান চলে যাবে???

৫. হুজুর একদিন কিছু একটা বিষয় নিয়ে চিন্তায় ছিলাম , হটাৎ আমার মনে ভাবনা চলে এসেছে হিন্দু হয়ে জাবনাকি  মনের মধ্যে এমন ভাবনা এসেছিল আমি সঙ্গে সঙ্গে তৌবা করে কি আস্তাগফিরুল্লাহ বলি। আমি তো জানি ইসলাম ছাড়া কোনো ধর্ম নেই। আর আল্লাহ ছাড়া কোনো রব নেই। হুজুর এর জন্য কি আমার আমল নষ্টহবে ? বা কাফের হয়ে যাবো? হুজুর এসব কি আমার ওয়াসওয়াসা র জন্য হচ্ছে।


৬. আমি অসুস্থ ছিলাম সুস্থ হলে বলেছিলাম আমি কোরআনের হাফেজ হবো। এবং মসজিদের মানুষ কে দুটো ছাগল এর মাংস খাওয়াবো।
এখন যদি আমি না পারি এই দুটো কাজ করতে আমি কি কাফের হয়ে যাবো বা ঈমান চলে যাবে?
এই দুটোর জন্য যদি কাফারা আদায় করি তাহলে কি সম্ভব? কাফফারার পরিমাণ টা জানাবেন।

1 Answer

0 votes
by (714,080 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)হযরত মুহাম্মাদ সা: এর বিয়ে নিয়ে মনের মধ্যে একটু সংশয় হয়েছিল বা খারাপ চিন্তা আসছিল । সঙ্গে সঙ্গে তওবা করে মন কে বুঝিয়েছি, আমার নবী যা করবেন সেটা সবসময় সঠিক। তার পর আমার বাবা কে বলি বাবা আমাকে বুঝিয়ে বলে নবীর বিয়ে সম্পর্কে । আমার ধারণা খুব ভালো ভাবে পরিষ্কার হয়ে জাই।

হুজুর এইরকম চিন্তা আসার জন্য আপনার ঈমানে কোনো সমস্যা হবে না।

(২)
এইরকম ভাবনার জন্য ঈমানে কোনো সমস্যা হবে না।আপনি এই আকিদা রাখবেন, যে এই ব্রিজ আল্লাহর হুকুমে আল্লাহর কোনো বন্দা তৈরী করেছিলেন।

(৩) এদ্বারাও কোনো সমস্যা হবে না।

(৪)
শুধু মনে হচ্ছে ঈমান চলে গিয়েছে হয়ত কাফের হয়ে গিয়েছি শুধু এইরকম মনে হচ্ছে তাহলে কি ঈমান চলে যাবে বা কাফের হয়ে যাবো? 


এমন চিন্তা আসার কারণে আপনি কাফির হবেন না।

(৫) এজন্যও আপনি কাফির হবেন না।


(৬) এজন্যও আপনি কাফির হবেন না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...