জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته
بسم الله الرحمن الرحيم
শরীয়তের বিধান মতে কাফেরদের থেকে হাদিয়া গ্রহণ করতেও কোন আপত্তি নেই।
নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কিছু কিছু কাফেরের কাছ থেকে হাদিয়া গ্রহণ করেছেন। আবু হুমাইদ আল-সাঈদি বলেন: আমি নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সাথে তাবুক যুদ্ধ করেছি। 'আয়লা'-র বাদশা নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে একটি সাদা রঙের খচ্চর উপহার দিয়েছেন এবং তাকে একটি চাদর দিয়েছেন।[সহিহ বুখারী (২৯৯০)]
আল-আব্বাস বিন আব্দুল মোত্তালিব হুনাইনের দিন সম্পর্কে বলেন: রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম একটি সাদা রঙের খচ্চরের উপর ছিলেন; যে খচ্চরটি ফারওয়া বিন নুফাছা আল-জুযামি তাঁকে হাদিয়া দিয়েছিলেন।[সহিহ মুসলিম (১৭৭৫)]
আলী বিন আবু তালেব (রাঃ) থেকে বর্ণিত আছে যে: নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে 'দুমাত' (একটি স্থান) এর 'উকাইদির' (রাজা) একটি রেশমী কাপড় হাদিয়া দিয়েছেন। তখন তিনি সেটা আলী (রাঃ) কে দিয়ে বললেন: "এটাকে কেটে খিমার (নারীর অবগুণ্ঠন) বানিয়ে ফাতেমাদেরকে দাও।"[সহিহ বুখারী (২৪৭২) ও সহিহ মুসলিম (২০৭১)]
ইমাম নববী বলেন:
"এ হাদিসে কাফেরের হাদিয়া গ্রহণ করা বৈধ হওয়ার পক্ষে দলিল রয়েছে।"[শারহু মুসলিম (১৪/৫০) ]
আনাস বিন মালেক (রাঃ) থেকে বর্ণিত আছে যে: এক ইহুদী মহিলা নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের কাছে একটি বিষযুক্ত ভেড়া নিয়ে আসে এবং তিনি সে ভেড়া থেকে খেয়েছেন।[সহিহ বুখারী (২৪৭৪) ও সহিহ মুসলিম (২১৯০)]
শরীয়তের বিধান মতে অমুসলিম যদি নিজ ইচ্ছায় মসজিদের কাজে টাকা দান করে,তাহলে ভবিষ্যতে তার পক্ষ থেকে কোনো ফেতনার আশংকা না থাকলে সেই দান নেওয়া জায়েয আছে।
(কিতাবুন নাওয়াজেল ১৩/২৪৮,কিফায়াতুল মুফতি ৭/৭৭.ফাতাওয়ায়ে রশিদিয়্যাহ ৫৩৭)
قال اللّٰہ تعالیٰ: {لاَ تَتَّخِذُوْا الْیَہُوْدَ وَالنَّصَاریٰ اَوْلِیَآئَ، بَعْضُہُمْ اَوْلِیَآئُ بَعْضٍ، وَمَنْ یَّتَوَلَّہُمْ مِنْکُمْ فَاِنَّہٗ مِنْہُمْ} فنہي في ہٰذہ الآیۃ من موالاۃ الکفار وإکرامہم … ونہیٰ عن الاستعانۃ بہم في أمور المسلمین، لما فیہ من العز وعلو الید، وکذٰلک کتب عمر إلی أبي موسیٰ الأشعري رضي اللّٰہ عنہ ینہاہ أن یستعین بأحد من أہل الشرک في کتابتہ۔ (أحکام القرآن، البراء ۃ / مطلب في تمیز الطبقات ۳؍۹۹ دار الکتاب العربي بیروت)
যার সারমর্ম হলো কিছু উলামায়ে কেরামগন দ্বীনি বিষয়ে কাফেরদের থেকে সাহায্য নেওয়া থেকে নিষেধ করেছেন।
,
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
ইসলামে যখন কাফেরদের থেকে হাদিয়া গ্রহন জায়েজ আছে,মসজিদ মাদ্রাসার কাজে কাফেরদের থেকে তাদের ইচ্ছায় দেওয়া দান গ্রহন জায়েজ আছে,সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরত "এতিমখানা , মাদরাসা, ইফতার সামগ্রি, যেকোন দুস্থ, অসহায়দের সাহায্য এর জন্য তাদের টাকা নেওয়া জায়েয আছে।
,
তবে জোড় করে নেওয়া যাবেনা,সম্মতিতেই নিতে হবে।